ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

উপকূল থেকে উপকূল

‘ইয়াস’র প্রভাবে উত্তল সাগর, লোকালয়ে ফিরছে মাছধরা ট্রলার ও জেলেরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, মে ২৪, ২০২১
‘ইয়াস’র প্রভাবে উত্তল সাগর, লোকালয়ে ফিরছে মাছধরা ট্রলার ও জেলেরা

বাগেরহাট: দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বঙ্গোপসাগর থেকে বাগেরহাটের লোকালয়ে ফিরতে শুরু করেছেন মাছধরা ট্রলার ও জেলেরা।

সোমবার (২৪ মে) ভোরে তারা উপকূলীয় বিভিন্ন খালে ও নদীতে আশ্রয় নিয়েছেন জেলে ও মাঝিরা।

রোববার (২৩ মে) সন্ধ্যা থেকেই বঙ্গোপসাগর উত্তাল ছিল। ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে রাত ও সকালে বৃষ্টি ও ঝড়ো হাওয়া বয়ে গেছে বলে দাবি করেন উপকূলে ফিরে আসা জেলেরা।

বঙ্গোপসাগর থেকে ফিরে আসা জেলে আবুল কালাম বাংলানিউজকে বলেন, ‘চার-পাঁচদিন সাগরে জাল বাইছি, মাছ পোনা নাই। হঠাৎ করে রোববার সন্ধ্যায় নদীর পানি খুব উত্তাল হয়ে ওঠে। এক পর্যায়ে ঝড়ো বাতাস ও বৃষ্টি শুরু হলে আমরা দ্রুত কূলের দিকে চলে আসি। আরও অনেক জেলে এরকম ঝড়ের কবলে পড়েছে। ’

সোমবার (২৪ মে) দুপুরে বাগেরহাট দড়াটানা নদীর কেবি বাজার, দড়াটানা সেতুসহ নদীর তীরে অর্ধশতাধিক ট্রলার নোঙর করা দেখা গেছে। এসময়ও কয়েটি ট্রলারকে আসতে দেখা যায়। এছাড়াও শরণখোলার বলেশ্বর নদীর তীরে অন্তত শতাধিক ট্রলার আশ্রয় নিয়েছে বলে জানা যায়।

শরণখোলার রায়েন্দা খালে আশ্রয় নেওয়া মাঝি সালাম শেখ বাংলানিউজকে বলেন, শুনেছিলাম সোমবার সন্ধ্যা থেকে ঝড় হবে। কিন্তু রোববার রাত থেকেই সাগর অনেক বেশি উত্তাল হয়ে ওঠে। কোনো মতে প্রাণ নিয়ে ফিরে এসেছি।

ট্রলারের মাঝি আইয়ুব আলী বাংলানিউজকে বলেন, রেডিওতে অল্প অল্প ঝড়ের খবর শুনছিলাম। কিন্তু হঠাৎ মেঘ এবং ঢেউ শুরু হলে আমরা দ্রুত উপকূলে ফিরে আসতে বাধ্য হই। আমাদের মতো অনেক ট্রলার ফিরে আসছে।

উপকূলীয় মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি শেখ ইদ্রিস আলী বাংলানিউজকে বলেন, মাছ ধরায় নিষেধাজ্ঞা থাকায় সাগরে তেমন কোনো ট্রলার ছিল না। তারপরও নানা কারণে কিছু ট্রলার সাগরে ছিল। এসব ট্রলারের বেশিরভাগ লোকালয়ে চলে এসেছে। অন্য যারা আছে তাদের নিরাপদ স্থানে থাকতে বলা হয়েছে। কিছু ট্রলার সুন্দরবনের মধ্যেও আশ্রয় নিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, মে ২৪, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।