ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

কিউএস বিশ্ব র‌্যাংকিংয়ে আইইউবিএটি 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৩ ঘণ্টা, জুন ২৮, ২০২৩
কিউএস বিশ্ব র‌্যাংকিংয়ে আইইউবিএটি 

ঢাকা: বিশ্ব র‌্যাংকিংয়ে জায়গা করে নিয়েছে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি)।

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলো র‍্যাঙ্কিংয়ের তথ্য প্রকাশ করেছে।

 

মঙ্গলবার (২৭ জুন) কিউএসের ওয়েবসাইটে এটি প্রকাশ করেছে সংস্থাটি। র‌্যাংকিংয়ে আইইউবিএটি দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে ষষ্ঠ এবং সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১১তম অবস্থান অর্জন করেছে। কিউএসের এবারের র‍্যাঙ্কিংয়ে বিশ্বের ১ হাজার ৫০০ বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত হলো আইইউবিএটি।   

এবারও ১০০-তে ১০০ স্কোর নিয়ে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। দ্বিতীয় অবস্থানে আছে যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়, তৃতীয় যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়।

কিউএস র‍্যাঙ্কিংয়ের সূচকগুলো হলো একাডেমিক খ্যাতি, চাকরির বাজারে সুনাম),শিক্ষক-শিক্ষার্থী অনুপাতশিক্ষকপ্রতি গবেষণা, আন্তর্জাতিক শিক্ষক অনুপাত আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাত, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক ও কর্মসংস্থান।

উল্লেখ্য আইইউবিএটির যাত্রা শুরু হয়েছিল ১৯৯১ সালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও আইবিএর সাবেক পরিচালক শিক্ষাবিদ ড. এম আলিমউল্যা মিয়ান ওই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, জুন ২৮, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।