ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বাংলাদেশের বিপক্ষে কিষাণের ইতিহাস গড়া ডাবল সেঞ্চুুরি

মাহমুদুল হাসান বাপ্পি. স্টাফ করেসপন্ডেন্ট (স্পোর্টস) | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২২
বাংলাদেশের বিপক্ষে কিষাণের ইতিহাস গড়া ডাবল সেঞ্চুুরি ছবি : উজ্জ্বল ধর

চট্টগ্রাম থেকে : সেঞ্চুরিটা করেই ঘুরে দাঁড়ালেন পেছন দিকে। দু হাত বাড়ালেন দুদিকে।

উল্লাসেও ভাসলেন। কিষাণ থামলেন না এরপরও। কী করলেন তার চেয়ে বরং উল্টো প্রশ্নই শোনা যায় যথার্থ- কী করেননি? অথবা বলা যায় এমন- যা করতে চাইলেন, যেন হলো তার সবকিছুই।  

এক হাতে বাউন্ডারি হাঁকালেন, আপার-কাট করলেন, চার-ছক্কা; মারলেন সবকিছুই। একমাত্র ব্যাটার হিসেবে নিজের প্রথম ওয়ানডে সেঞ্চুরিকে তিনি বানালেন ডাবল সেঞ্চুরি। এরপর আবার একটা দৌড়; এবারও ড্রেসিং রুমের দিকেই। আরেকটু বেশি গতিতে, আরেকটু উচ্ছ্বাসের সঙ্গে।  

দৌড় থামিয়ে উইকেটে ফিরতেই ভিরাট কোহলি জড়িয়ে ধরলেন। অভিবাদন পেলেন প্রতিপক্ষের কাছ থেকেও। অবিশ্বাস্য এক ইনিংসের পর কিষাণের যেটা প্রাপ্যই ছিল অনেকটা। এক ডাবল সেঞ্চুরিতে অনেকগুলো রেকর্ডও তো নিজের করে নিয়েছেন ভারতীয় ব্যাটার।

ওয়ানডে ইতিহাসের নবম ডাবল সেঞ্চুরি এসেছে ইশান কিষানের ব্যাটে। ক্রিস গেইলের জিম্বাবুয়ের বিপক্ষে ১৩৮ বলের ডাবল সেঞ্চুরি ছাপিয়ে এখন ১২৬ বলে সবচেয়ে দ্রুততম দুইশর মালিক তিনি। ওয়ানডেতে ৯ ডাবল সেঞ্চুরির ছয়টিই করলেন ভারতীয় ব্যাটাররা। এরমধ্যে একাই তিন ডাবল সেঞ্চুরি রোহিত শর্মার।  

এর আগের ৮ সেঞ্চুরির একটিও হয়নি বাংলাদেশের মাঠে, এবার তা করে দেখালেন কিষাণ। ৯ ডাবল সেঞ্চুরির তিনটি ছিল উপমহাদেশের বাইরে। এর পাঁচটিই হয়েছে ভারতের মাঠে।  

ডাবল সেঞ্চুরির আগে ভারতীয় ব্যাটসম্যান হিসেবে দ্রুততম ১৫০ করেন ঈষাণ। চট্টগ্রামে ১০৩ বলে ১৫০ স্পর্শ করেন এই ব্যাটারের। ভেঙেছেন ২০১১ সালে করা বীরেন্দর শেওয়াগের ১১২ বলে করা ১৫০ রান।  

১৯৯৯ সালে শ্রীলঙ্কার সাথে সৌরভ গাঙ্গুলি করেছিলেন ১৮৩ রান। ১৮৪ করে ইশান কিষাণ গড়েন ভারতীয় ব্যাটার হিসেবে দেশের বাইরে সর্বোচ্চ রানের নতুন রেকর্ড। ১৮৬ রানে ইশান কিষান ভাঙেন বাংলাদেশের মাঠে আগের সর্বোচ্চ ১৮৫ করে অপরাজিত থাকা ওয়াটসনের রেকর্ডও।  

১২৬ বলে ২৩ চার, ৯ ছক্কায় নিজের ডাবল সেঞ্চুরি করেছেন ঈষাণ। এরপর অবশ্য তাকে ফিরিয়েছে বাংলাদেশের বোলাররা। তাসকিন আহমেদের বলে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে আউট হয়েছেন। ১৩১ বলে ২১০ রানে এসে থেমেছে অবিশ্বাস্য ইনিংসটি।

এই ডাবল সেঞ্চুরি করার পথে ভিরাট কোহলির সঙ্গে বাংলাদেশের বিপক্ষে ভারতের রেকর্ড জুটি গড়েছেন কিষাণ। অজিঙ্কা রাহানেকে নিয়ে ২০১৪ সালে তৃতীয় উইকেটে ফতুল্লায় ২১৩ রানের জুটি গড়েছিলেন কোহলি। সেটিই ছিল এতদিন সর্বোচ্চ।
 
বাংলাদেশ সময় : ১৪৫১ ঘণ্টা, ১০ ডিসেম্বর, ২০২২
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।