ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

রেহানের বিশ্বরেকর্ড, ধবলধোলাইয়ের পথে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২২
রেহানের বিশ্বরেকর্ড, ধবলধোলাইয়ের পথে পাকিস্তান

প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন কেবল তিনটি। এই সামান্য অভিজ্ঞতা নিয়েই ইংল্যান্ডের টেস্ট দলে সুযোগ করে নিলেন রেহান আহমেদ।

শুধু তা-ই নয়, নিজের অভিষেক টেস্টে বিশ্বরেকর্ডের জন্ম দিয়েছেন এই লেগ স্পিনার। ১৪৫ বছরের টেস্ট ইতিহাসে সর্বকনিষ্ট বোলার হিসেবে এক ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন তিনি।  

আগের রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। ২০১১ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেক টেস্টের দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নেন তিনি। সেই ম্যাচে তার বয়স ছিল ১৮ বছর ১৯৩ দিন। ১১ বছর পর এই রেকর্ড ভাঙলেন ১৮ বছর ১২৬ দিন বয়সে টেস্ট খেলতে নামা রেহান।  

তার অনন্য কীর্তির পর করাচি টেস্টে চতুর্থ দিন শেষে জয় থেকে মাত্র ৫৫ রান দূরে ইংল্যান্ড। অন্যদিকে পাকিস্তান রয়েছে ধবলধোলাইয়ের পথে। সিরিজের আগের দুই টেস্টের মতো এবারও যে একই পরিণতি হচ্ছে স্বাগতিকদের, তা অনেকটাই নিশ্চিত।  ইংল্যান্ডকে জয়ের জন্য মাত্র ১৬৭ রান দেয় তারা। সম্ভব হলে আজকেই এই রান তাড়া করে ফেলত বেন স্টোকসের দল। কিন্তু ১৭ ওভারে ২ উইকেটে ১১৭ রান করেই দিনশেষ করতে হয় তাদের। ওপেনার বেন ডাকেট ৫০ রান ও স্টোকস ১০ রানে অপরাজিত আছেন।  

এর আগে বিনা উইকেটে ২১ রান নিয়ে দিনের খেলা শুরু করে পাকিস্তান। ৫৪ রানের ভেতর প্রথম তিন ব্যাটারকে সাজঘরে ফেরান বাঁহাতি স্পিনার জ্যাক লিচ। চতুর্থ উইকেট জুটিতে সৌদ শাকিলকে নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন বাবর আজম। দুজনেই ব্যক্তিগতভাবে তুলে নেন হাফ সেঞ্চুরি। উইকেটের খোঁজে থাকা ইংল্যান্ডকে তখন ব্রেক থ্রু এনে দেন রেহান। ৫৪ রান করা বাবরকে ফিরিয়ে ১১০ রানের জুটি ভাঙেন তিনি। এরপর একে একে তুলে নেন শাকিল, মোহাম্মদ রিজওয়ান, আগা সালমান ও মোহাম্মদ ওয়াসিমের উইকেট। পাকিস্তানও গুটিয়ে যায় ২১৬ রানে। ইংল্যান্ডের বাকি দুটি উইকেট নেন জো রুট ও মার্ক উড।

১৬৭ রানের লক্ষ্য পেয়ে চেনাচরিত আগ্রাসী ভঙ্গিমায় ব্যাট করতে থাকে সফরকারীরা। মুলত স্পিনার হলেও ব্যাট হাতে কার্যকরী রেহান। তাই তাকে তিনে পাঠিয়ে চমক দেখায় ইংল্যান্ড। রেহান অবশ্য চমক দেখাতে পারেননি ৮ বলে ১০ রান করে বিদায় নেন তিনি। তবে তাতে তার মূল পরিচয়টা মুছে যায়নি। যেখানে বল হাতে ইংল্যান্ডের জন্য আগামীর সম্ভাবনা হয়ে দাঁড়িয়েছেন তিনি।

বাংলাদেশ সময় : ২০১১ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২২
এএইচএস  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।