ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

যে ভয় দূর করতে চান ডোনাল্ড

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২২
যে ভয় দূর করতে চান ডোনাল্ড ছবি: শোয়েব মিথুন

চলতি বছরের মার্চে বাংলাদেশ দলের পেস বোলিং কোচের দায়িত্ব নেন দক্ষিণ আফ্রিকার এক সময়ের তারকা পেসার অ্যালান ডোনাল্ড। এরপর থেকে তার নিবেদন, প্রভাব দেখা গেছে স্পষ্টই।

বিশেষত লাল বলের ক্রিকেটে বেশ কয়েকজন পেসার তুলে এনেছেন তিনি।

ক'দিন আগে ভারতের বিপক্ষে প্রথম টেস্ট খেলতে চট্টগ্রামে ছিল বাংলাদেশ দল।  জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তখন একটা দৃশ্য দেখা গেছে নিয়মিতই- নেটে বল করা বোলারদের সঙ্গে কথা বলছেন ডোনাল্ড। দীর্ঘক্ষণ তাদের এটা-ওটা বোঝাচ্ছেন, শুনছেনও। ওই নেট বোলারদের মধ্যে ছিলেন মুশফিক হাসান, আশিকুজ্জামান, রিপন মণ্ডলের মতো ঘরোয়া ক্রিকেটে ভালো করা পেসাররা।

অনুশীলনে তো বটেই, সেশনের বিরতিতেও ডোনাল্ড কাজ করেছেন তাদের সঙ্গে। তিনশ'র বেশি টেস্ট উইকেট নেওয়া একজনের পরামর্শ পাওয়া তাদের কাছে ছিল নিশ্চয়ই বড় পাওয়া। আজ মিরপুরে ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টের আগে সংবাদ সম্মেলনে এসেছিলেন ডোনাল্ড। সুযোগ পেয়ে তাকে প্রশ্ন, চট্টগ্রামে কি কাউকে খুঁজে পেয়েছেন লম্বা সময়ের জন্য?

জবাবে ডোনাল্ড বলেছেন, ‘চট্টগ্রামে আমাদের একটা এইচপি ক্যাম্প হয়েছিল। আমি বিশেষত তাদের ব্যাপারে বলেছি। আমি দেখতে চেয়েছি বাংলাদেশের তরুণদের মধ্যে কী আছে। মুশফিককে দেখে মুগ্ধ হয়েছি, সে বড়সড় অ্যাথলেটিক শরীরের একজন। আরও কয়েকজন আছে, আশিককেও যেমন ভালো লেগেছে। আমি এই ছেলেদের টেস্ট ম্যাচ ও আমাদের ওয়ানডে দর্শনের সঙ্গে আরও বেশি যুক্ত করতে চাই। আমি সত্যিই মনে করি এদের কাছাকাছি পাওয়া দারুণ ব্যাপার ছিল। ’

তাদের সঙ্গে কী লম্বা সময় কাজ করার ইচ্ছে আছে? এমন প্রশ্নের জবাবে ডোনাল্ড বলছেন, ‘তারা আমাদের সঙ্গে গতকাল ও আজ ছিল। কিন্তু তাদের আবার ম্যাচও আছে। আমরা চাই না তারা খেলার পরিবেশ থেকে বেরিয়ে আসুক। শুরুর যোগাযোগটা জরুরি ছিল আমার সঙ্গে। এটা আসলে সত্যিই দারুণ ব্যাপার। পেস বোলিং কোচ হিসেবে আমার সবচেয়ে বড় ভিশন হচ্ছে, গ্রুপটাকে ছড়িয়ে দেওয়া। এমন একটা জায়গায় যাওয়া, যেন আমরা মুশফিক-আশিকের মতো তরুণদের দলে নিতে ভয় না পাই। এটাই লক্ষ্য। ’

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২২ 
এমএইচবি/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।