ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

নেট বোলার থেকে কোটিপতি!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২২
নেট বোলার থেকে কোটিপতি!

গত আসরে কেবল সানরাইজার্স হায়দ্রাবাদের নেটেই সময় কাটিয়েছেন। এর বেশি কিছু করার ছিল না।

ব্রায়ান লারা, মুত্তিয়া মুরালিধরন, ডেল স্টেইনের মতো কিংবদন্তিদের সান্নিধ্যে থেকে ধারালো করেছেন নিজেকে। সেই পরিশ্রমের ফল এবার পেলেন ভিভ্রান্ত শর্মা। আইপিএলের আগামী আসরের জন্য তাকে  ২ কোটি ৬০ লাখ রুপিতে দলে ভিড়িয়েছে হায়দ্রাবাদ। তাই গত আসরে নেট বোলার ভিভ্রান্তকে এখন কোটিপতিই বলা যায়!

নিলামে ভিভ্রান্তের ভিত্তিমূল্য ছিল ২০ লাখ রুপি। সেখান থেকে তার জন্য ২০ গুণ বেশি দাম হাঁকিয়েছে হায়দ্রাবাদ। জন্মু-কাশ্মীরের এই ক্রিকেটার এখন রঞ্জি ট্রফি খেলতে ব্যস্ত। এর ফাঁকেই শুনলেন আইপিএলে দল পাওয়ার খবর।

ভিভ্রান্ত বলেন, ‘বাবা বেঁচে থাকলে খুব শান্তি পেতেন। তবে আমার যাত্রা সবে শুরু হয়েছে। বাবার মৃত্যু আমাদের সবাইকে ধাক্কা দিয়েছিল। বড় ভাই ব্যবসার দায়িত্ব নিয়ে নেয়। তবে আমাকে সাফ বলে দেয় সব মনোযোগ ক্রিকেটে দিতে। আন্তঃবিশ্ববিদ্যালয় পর্বে দারুণ খেলেছে দাদা। ওই আমার আদর্শ। আমি ডান হাতে ব্যাট করতাম। ওকে দেখেই বাঁ হাতে ব্যাট করা শুরু করি। দেখলাম সেটা কাজে লেগে গেল। ’

ভিভ্রান্তর মতো তার বড়ভাই ভিক্রান্ত শর্মাও ক্রিকেটার হওয়ার স্বপ্ন দেখেছিলেন। কিন্তু ২০১৫ সালে বাবা মারা যাওয়ার পর পরিবারের হাল ধরতে হয় তাকে। ক্রিকেট ছেড়ে মনোযোগ দেন ব্যবসায়। কিন্তু বিভ্রান্তকে ক্রিকেটার বানানোর পথে কোনো বাধা আসতে দেননি তিনি।

দল পাওয়ার পেছনে মা-কেই সবচেয়ে বড় কৃতিত্ব দিলেন ভিভ্রান্ত, ‘মা-ই আমাদের বাড়ির মেরুদণ্ড। আমার দেখা সবচেয়ে শক্ত মানসিকতার মহিলা। সব সময় আমাকে নির্দেশ দিয়েছেন, ভয় পেয়ো না। নিজের স্বপ্নের পিছনে ধাওয়া করো এবং সেখানে পৌঁছাও। ’

ভিভ্রান্ত নিজেকে মুলত অলরাউন্ডার হিসেবেই ভাবেন। ৯ টি টি-২০ খেলে ১২৮.১৮ স্ট্রাইকরেটে ১৯১ রান করেছে তিনি, উইকেট নিয়েছেন ৬টি। মোট ১৪টি ৫০ ওভারের ম্যাচে ৫১৯ রান করেছেন, যার মধ্যে একটি সেঞ্চুর ও তিনটি হাফসেঞ্চুরি রয়েছে।

বিভ্রান্ত বলেন, ‘গত ১২ মাসে মূলত নেট বোলার হিসাবে খেলেছি। ভাল ক্রিকেটারদের সঙ্গে থাকলে নিজের খেলাটাও ভাল হয়। ব্রায়ান লারা, মুত্তিয়া মুরালিধরণ এবং ডেল স্টেইনের সঙ্গে অনেক ভাল সময় কাটিয়েছি।  আমি কিন্তু পার্ট-টাইম বোলার নই। বয়সভিত্তিক ক্রিকেট খেলে বড় হয়ে উঠেছি। বোলিং এবং ব্যাটিং— দুটোর দিকেই নজর দিয়েছি। ব্যাটিংয়ের ক্ষেত্রে পাওয়ার হিটিংয়ে বেশি নজর দিয়েছি। ’

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২২

এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।