ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

কামিন্সকে ‘সিংহাসনচ্যুত’ করলেন অ্যান্ডারসন

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
কামিন্সকে ‘সিংহাসনচ্যুত’ করলেন অ্যান্ডারসন

বয়স ৪০ ছাড়িয়ে গেছে। কিন্তু এতটুকু কমেনি জেমস অ্যান্ডারসনের ধার।

বল হাতে এখনও সমানতালে সুইং-জাদু দেখাচ্ছেন এই ডানহাতি ইংলিশ পেসার। এবার র‍্যাংকিংয়েও দাপট দেখালেন তিনি। সিংহাসনচ্যুত করলেন চার বছর ধরে বিশ্বের এক নম্বর টেস্ট বোলারের অবস্থান ধরে রাখা প্যাট কামিন্সকে।

গত সপ্তাহে মাউন্ট মঙ্গানুইয়ে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের ২৬৭ রানের বিশাল জয়ের ম্যাচে ৭ উইকেট নেন অ্যান্ডারসন। এর প্রভাব পড়েছে র‍্যাংকিংয়েও আইসিসির টেস্ট বোলারদের র‍্যাকিংয়ে শীর্ষে উঠে এসেছেন তিনি। এ নিয়ে তিনি ষষ্ঠবারের মতো বিশ্বসেরা বোলারের মুকুট পরলেন 'জিমি'।  

২০১৬ সালের মে'তে প্রথমবারের মতো টেস্ট বোলারদের র‍্যাংকিংয়ে শীর্ষস্থান দখল করেন অ্যান্ডারসন। সেবার সতীর্থ ও আরেক অভিজ্ঞ পেসার স্টুয়ার্ট ব্রড এবং ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে পেছনে ফেলেন ২০০৩ সাল থেকে ইংল্যান্ডের জার্সিতে খেলা এই পেসার।

সর্বশেষ ২০১৮ সালে সবমিলিয়ে চার মাস র‍্যাংকিংয়ের শীর্ষে ছিলেন অ্যান্ডারন। ওই বছরের নভেম্বরে দক্ষিণ আফ্রিকার তারকা পেসার কাগিসো রাবাদার কাছে শীর্ষস্থান হারান তিনি। কিন্তু হার মানেননি অ্যান্ডারসন। বরং ইংল্যান্ডের নতুন টেস্ট কোচ ব্রেন্ডন ম্যাককালামের অধীনে আরও ক্ষুরধার হয়েছে তার বোলিং-অস্ত্র।  

কিউই কিংবদন্তি ম্যাককালামের অধীনে সর্বশেষ ১১ টেস্টের ১০টিতেই জয়ের মুখ দেখেছে ইংল্যান্ড। দলটির দারুণ এই সাফল্যে পেছনে বল হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন অ্যান্ডারসন। তার উইকেটের ঝুলিও ফুলে-ফেঁপে উঠেছে। ৬৮২ উইকেট নিয়ে টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি উইকেটে শিকারির তালিকায় তৃতীয় স্থানে আছেন তিনি। তার আগে আছেন দুই স্পিন-কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন (৮০০) এবং শেন ওয়ার্ন (৭০৮)।

শীর্ষে উঠার মুহূর্তে অ্যান্ডারসনের বয়স ৪০ বছর ২০৭ দিন, যা তাকে সবচেয়ে বেশি বয়সে এক নম্বর বোলার হওয়ার রেকর্ডে জায়গা করে দিয়েছে। সর্বশেষ ১৯৩৬ সালে ক্ল্যারি গ্রিমেট এই রেকর্ড গড়েছিলেন।

তবে এবার অ্যান্ডারন র‍্যাংকিংয়ে খুব অল্প ব্যবধানে এগিয়ে আছেন। দ্বিতীয় স্থানে থাকা রবিচন্দ্রন অশ্বিনের (৮৬৪) চেয়ে মাত্র দুইটি রেটিং পয়েন্ট বেশি তার।  

অন্যদিকে ৮৫৮ পয়েন্ট নিয়ে তিনে নেমে গেছেন কামিন্স। তবে ভারতের বিপক্ষে চলতি টেস্ট সিরিজেই অ্যান্ডারসনকে ফের হটিয়ে দিতে পারেন অজি অধিনায়ক। তাছাড়া অশ্বিন তো আছেনই। ফলে অ্যান্ডারনের 'সিংহাসন' বেশ নড়বড়ে।  

এদিকে টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে উঠে এসেছেন নিউজিল্যান্ডের টম ব্ল্যান্ডেল (একাদশ) এবং ডেভন কনওয়ে (১৭তম)। এছাড়া ক্যারিয়ারের সেরা র‍্যাংকিংয়ে উঠেছেন ইংল্যান্ডের ত্রয়ী ওলি পোপ (২৩তম), হ্যারি ব্রুকস (৩১তম) এবং বেন ডাকেট (৩৮তম)।

ভারতের ব্যাটারদের মধ্যে রবীন্দ্র জাদেজা সাত ধাপ এগিয়ে নবম স্থানে উঠে এসেছেন। তার সতীর্থ অক্ষর প্যাটেল (১৫৮ রান নিয়ে অস্ট্রেলিয়া সিরিজের দ্বিতীয় সর্বোচ্চ রানসংগ্রাহক) অলরাউন্ডারদের তালিকায় দুই ধাপ এগিয়ে আছেন পঞ্চম স্থানে।  

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।