ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

টেক্টরকে ফেরালেও টাকারে অস্বস্তি

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২৩
টেক্টরকে ফেরালেও টাকারে অস্বস্তি ছবি: শোয়েব মিথুন

আয়ারল্যান্ড হয়ে ব্যাটনটা সকাল থেকে ছিল হ্যারি টেক্টরের হাতে। পিটার মুর ফেরার পর তিনি জুটি বেধেছিলেন লরকান টাকারের সঙ্গে।

টেক্টর আউট হওয়ার পর এবার ব্যাটনটা হাতে নিয়েছেন টাকার নিজেই। এই ব্যাটার সেঞ্চুরি করার পথে থেকে গিয়েছেন চা বিরতিতে।  

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে একমাত্র টেস্টে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-আয়ারল্যান্ড। তৃতীয় দিনের দ্বিতীয় সেশন শেষে দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট হারিয়ে ১৯৯ রান করেছে আইরিশরা। প্রথম ইনিংসে ২১৪ রানে অলআউট হয়েছিল সফরকারীরা, বাংলাদেশ করেছিল ৩৬৯ রান।
  
দ্বিতীয় দিনের শেষ বিকেলে ব্যাটিংয়ে নেমে ইনিংসের শুরু থেকেই চাপে পড়ে আয়ারল্যান্ড। প্রথম ইনিংসে ৬৬তম ওভারে বোলিংয়ে এসেছিলেন সাকিব, দ্বিতীয়টিতে আসেন প্রথম ওভারেই। চতুর্থ বলে উদ্বোধনী ব্যাটার জেমস ম্যাককালামকে শূন্য রানে সাজঘরে ফেরান তিনি। আরেক উদ্বোধনী ব্যাটার মুরে কামিন্সও বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি।  

১২ বলে ১ রান করে তাইজুল ইসলামের বলে এলবিডব্লিউ হন তিনি। ৭ রানে দুই উইকেট হারানো পর আইরিশদের চাপ আরও বাড়ে অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নি ফিরলে। ১২ বলে ৩ রান করে সাজঘরে ফেরত যান তিনি। তাইজুলের ইসলামের বলে তিনি হন বোল্ড। পরে ৪ বলে ১ রান করে সাকিবের বলে আউট হন কার্টিস ক্যাম্পার। ১৩ রানে ৪ উইকেট হারিয়ে বসে আয়ারল্যান্ড।

এরপর থেকে আইরিশদের ইনিংস এগিয়ে নিচ্ছিলেন পিটার মুর ও হ্যারি টেক্টর। দ্বিতীয় দিনে কোনো বিপদ ছাড়াই শেষ করেন তারা। এ দুজন তৃতীয় দিনের সকালটাও সামলেছেন দারুণভাবে। মাঝে ‍দুয়েকটি বলে ভুগতে হলেও রিভার্স সুইপ করছেন, লং অন দিয়ে ছক্কা মেরেছেন তারা।

দুজনের জুটিতে রান কম এলেও আশা বাড়ছিল আয়ারল্যান্ডের। কিন্তু শরিফুল ইসলামের বলে ধৈর্যহারা হন পিটার মুর। এই পেসারের অফ স্টাম্পের বাইরের বলে ব্যাট চালাতে গিয়ে উইকেটরক্ষক লিটন দাসের হাতে ক্যাচ তুলে দেন তিনি। ৩ চারে ৭৮ বল খেলে ১৬ রান করে সাজঘরে ফেরত যান মুর। ভাঙে টেক্টরের সঙ্গে তার ১৫৪ বলে ৩৮ রানের জুটি।  

জুটি ভাঙলেও পথ হারায়নি আয়ারল্যান্ড। টেক্টরের সঙ্গী হয়ে দারুণ খেলছেন লরকান টাকারও। তিনি হচ্ছেন কিছুটা আক্রমণাত্মক হয়েও। এবাদত হোসেনের ‘শর্ট বলের’ ফাঁদ তিনি পুল করে সামলেছেন। ৪ চারে ৪৩ বলে ২৪ রান টাকার ও ৫ চার ও ১ ছক্কায় ১৩২ বলে ৪৩ রান করে টেক্টর অপরাজিত থেকে লাঞ্চে গিয়েছিলেন।  

বিরতির পর এসে টেক্টরকে আউট করেন তাইজুল ইসলাম। তার ফুল লেংথের বলে সুইপ করতে গেলে তা প্যাডে আঘাত হানে টেক্টরের। রিভিউ নিয়েও এলবিডব্লিউ থেকে বাঁচতে পারেননি আইরিশ ব্যাটার। ৭ চার ও ১ ছক্কায় ১৫৯ বলে ৫৬ রান করে আউট হন তিনি।  

কিন্তু অন্য প্রান্তে দারুণ খেলছেন টাকার, তাকে ভালো সঙ্গ দিচ্ছেন ম্যাকব্রাইনও। দ্বিতীয় সেশন থেকে ২৭ ওভারে ১০৬ রান তুলেছে বাংলাদেশ। ১৩২ বলে ৮৯ রান করে টাকার ও ৪৭ বলে ২৭ রান করে অপরাজিত আছেন ম্যাকব্রাইন।  

বাংলাদেশ সময় :১৫০০ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২৩
এমএইচবি/এএইচএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।