ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

অস্ট্রেলিয়াকে সরিয়ে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, মে ২, ২০২৩
অস্ট্রেলিয়াকে সরিয়ে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে ভারত

১৫ মাস পর টেস্ট র‍্যাংকিংয়ের সিংহাসন থেকে নামল অস্ট্রেলিয়া। তাদের সরিয়ে শীর্ষে উঠেছে ভারত।

গত মার্চে ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে ২-১ ব্যবধানে সিরিজ হারিয়েছে তারা। কিন্তু সেই সময় শীর্ষস্থান কেড়ে নিতে পারেনি। কিন্তু আইসিসির বার্ষিক র‍্যাংকিং আপডেটে ঠিকই চূড়ায় উঠে এল রোহিত শর্মার দল।

বার্ষিক র‍্যাংকিং করার সময় ২০২০ সালের মে মাস থেকে এখন পর্যন্ত যত আন্তর্জাতিক সিরিজ হয়েছে সেগুলো বিবেচনা করেছে আইসিসি।  তবে ২০২২ সালের মে মাসের আগ পর্যন্ত অনুষ্ঠিত সিরিজগুলোকে ৫০ শতাংশ ও এর পরবর্তী সিরিজগুলোকে ১০০ শতাংশ গুরুত্ব দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। তাই অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট এখন ১১৬।  নতুন র‍্যাংকিং প্রকাশিত হওয়ার আগে তাদের রেটিং পয়েন্ট ছিল ১২২। অন্যদিকে দুই পয়েন্ট বেড়েছে ভারতের। ১১৯ থেকে তাদের রেটিং পয়েন্ট এখন ১২১। ১১৪ রেটিং পয়েন্ট নিয়ে তিনে আছে ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার সঙ্গে তাদের ব্যবধান মাত্র ২ রেটিং পয়েন্টের।  

র‍্যাংকিংয়ের বাকি অবস্থানগুলো অপরিবর্তিতই রয়েছে- চারে দক্ষিণ আফ্রিকা, পাঁচে নিউজিল্যান্ড, ছয়ে পাকিস্তান, সাতে শ্রীলঙ্কা, আটে ওয়েস্ট ইন্ডিজ, নয়ে বাংলাদেশ, দশে জিম্বাবুয়ে।

এদিকে আগামী ৭ জুন ওভালে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে ভারত।

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, মে ০২, ২০২৩

এএইচএস

  

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।