ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল

রেকর্ড রান তাড়ায় ভারতের আশা কোহলি-রাহানে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৮ ঘণ্টা, জুন ১১, ২০২৩
রেকর্ড রান তাড়ায় ভারতের আশা কোহলি-রাহানে

টেস্ট চ্যাম্পিয়নশিপ জিততে হলে ভারতকে গড়তে হবে বিশ্বরেকর্ড!

রোহিত শর্মাদের জন্য ৪৪৪ রানের লক্ষ্যটা পাহাড়সমই। কেননা এতো রান তাড়া করে টেস্ট ক্রিকেট ইতিহাসে জয়ের রেকর্ড নেই।

তার ওপর তিন উইকেট চলে যাওয়ায় পথটা কঠিনই হয়েছে আরও। জয়ের সেই আশাটা বিরাট কোহলি ও অজিঙ্কা রাহানে। সেজন্য শেষ দিনে ২৮০ রান দরকার তাদের। আর অস্ট্রেলিয়ার প্রয়োজন ৭ উইকেট।

দ্য ওভালে অস্ট্রেলিয়া চতুর্থ দিনের শুরুটা করে দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ১২৩ রান নিয়ে।  দেড় সেশনের মতো কাটিয়ে ৮ উইকেটে ২৭০ রান নিয়ে ইনিংস ঘোষণা করে তারা। লিড নেয় ৪৪৩ রানের। সর্বোচ্চ ৬৬ রান করে অপরাজিত থাকেন অ্যালেক্স ক্যারি। ৪১ রান আসে মার্নাস লাবুশেন ও মিচেল স্টার্কের ব্যাট থেকেও। ভারতের হয়ে রবীন্দ্র জাদেজা তিনটি এবং মোহাম্মদ শামি ও উমেশ যাদব নেন দুটি করে উইকেট।

জবাব দিতে নেমে আক্রমণাত্মক শুরু করেন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল। কিন্তু ৪১ রানেই ভাঙে সেই জুটি। ব্যক্তিগত ১৮ রানে স্কট বোল্যান্ডের বলে স্লিপে থাকা ক্যামেরন গ্রিনের হাতে  ক্যাচ দেন গিল। যদিও সেই আউট নিয়ে বিতর্কের শেষ নেই।   চেতেশ্বর পূজারার সঙ্গে ৫১ রানের  জুটি গড়ার পর সাজঘরের পথ ধরেন রোহিতও। ন্যাথান লায়নের এলবিডব্লিউর ফাঁদে পড়ার আগে ৪৩ রান করেন তিনি। পরের ওভারেই প্যাট কামিন্সকে আপারকাট করতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন পূজারা (২৭)। দিনের বাকিটা পথ রাহানেকে নিয়ে নির্বিঘ্নে কাটিয়ে দেন কোহলি। যার ফলে ৩ উইকেটে ১৬৪ রান করে চতুর্থ দিন শেষ করে ভারত। কোহলি ৪৪ ও রাহানে অপরাজিত আছেন ২০ রানে।   

এর আগে নিজেদের প্রথম স্টিভেন স্মিথ ও ট্রাভিস হেডের সেঞ্চুরিতে ৪৬৯ রান তোলে অস্ট্রেলিয়া। জবাবে ২৯৬ রানেই গুটিয়ে যায় ভারত। আগামীকাল কী রোমাঞ্চ অপেক্ষা  করছে তা সময়ই বলে দেবে।  

বাংলাদেশ সময়: ০০০৮ ঘণ্টা, জুন ১১, ২০২৩

এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।