ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

ক্রিকেট

ছয় ম্যাচই জেতা সম্ভব: হাথুরুসিংহে 

স্টাফ করেসপন্ডেন্ট (স্পোর্টস) | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
ছয় ম্যাচই জেতা সম্ভব: হাথুরুসিংহে 

ভারতের পুনে থেকে: নিউজিল্যান্ড ম্যাচের পর মোস্তাফিজুর রহমান মিক্সড জোনে সংবাদ সম্মেলনে এসেছিলেন প্রায় আধঘণ্টা পরে। বাংলাদেশ দলের অবস্থা দেখে অনুমান করা কঠিন নয়- কেউ আসতে চাননি বলেই।

ভারত ম্যাচের আগে সংবাদ সম্মেলনেও দেরি প্রায় আধঘণ্টা।  

অস্বস্তি আর অধৈর্য হয়ে পড়া সাংবাদিকদের সঙ্গে রসিকতা করেই হালকা করতে চাইলেন হেড কোচ চন্ডিকা হাথুরসিংহে ‘আমাদের গাড়িতে বোধ হয় একটাই গিয়ার ছিল...। ’ পরে অবশ্য মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম আনুষ্ঠানিকভাবেই জানালেন সেটি, করলেন দুঃখপ্রকাশও।  

হাথুরুসিংহের সংবাদ সম্মেলনের খবরের শুরুতে মোস্তাফিজ কেন? এরও কারণ আছে। মোস্তাফিজুর রহমানের মতো একই কথা যে বললেন হেড কোচও। বিশ্বকাপের প্রথম তিন ম্যাচের দুটিই হেরে যাওয়া দলের বাকি ছয় ম্যাচ জেতা সম্ভব, এমন বলছেন তিনি।  

হাথুরুসিংহে বলেন, ‘আমার মনে হয় না আগামীকাল ম্যাচের সঙ্গে এসব খুব একটা সম্পৃক্ত। এটা পুরোটা আগামীকালকের ম্যাচের ব্যাপার। আমরা আসলে প্রতিটি ম্যাচে জেতার জন্যই অনুপ্রাণিত। গত দুই সপ্তাহে যা হয়েছে তাতো সব পরিষ্কার। আমরা এসব থেকে অনুপ্রাণিত। আমাদের হাতে ছয়টা ম্যাচ আছে এখনো। আমরা মনে করি ছয়টা ম্যাচেই জেতা সম্ভব। ’

ভারতের বিপক্ষে বিশ্বকাপে মোট ৪ ম্যাচ খেলে কেবল একটিতে জিতেছে বাংলাদেশ। এমনিতে অবশ্য গত বিশ্বকাপ থেকে এই অবধি চার ম্যাচের তিনটিতে জিতেছে বাংলাদেশ। সবমিলিয়ে ৪০ ওয়ানডেতে বাংলাদেশের জয় ৮টিতে।  

এবারের বিশ্বকাপেও ভারত প্রথম তিন ম্যাচেই জয় পেয়েছে। আরেকদিকে বাংলাদেশ তাদের তিন ম্যাচের প্রথম দুটিতেই হেরেছে, সেটিও বেশ বড় ব্যবধানে। ম্যাচের আগে তাই অনুমিতভাবেই বাংলাদেশ কোচের কণ্ঠে ছিল প্রতিপক্ষের প্রতি শ্রদ্ধা।

তিনি বলেন, ‘তারা সব জায়গাতেই ভালো। তাদের শুরুর দিকে স্ট্রাইক বোলার আছে। বুমরাহ প্রায় তার সেরা অবস্থায় চলে এসেছে। মাঝের ওভারগুলোর জন্যও তাদের ভালো ও অভিজ্ঞ স্পিনার আছে। টপ-অর্ডার রীতিমতো চলছে, তারা ভয়ঙ্কর। ভয় ছাড়াই তারা খেলছে। মনে হচ্ছে এই মুহূর্তে তারা তাদের খেলাটাকে উপভোগ করছে। তাদের অনেক সমর্থনও আছে। সবমিলিয়ে তারা খুব ভালো অবস্থায় আছে। ’

‘সাম্প্রতিক সময়ে ভারতের বিপক্ষে আমাদের সাফল্য আছে। কিন্তু বিশ্বকাপে এটা ভিন্ন ধরনের খেলা। আমরা আশা করছি পরিপূর্ণ একটা খেলা খেলতে পারবো। ভারত বিশ্বকাপে ফর্মে থাকা দল। আমরা এখনও সামর্থ্য অনুযায়ী খেলতে পারিনি। ’

এই ম্যাচের আগে চারদিক থেকেও আসছে নানা আলোচনা। ভারতের সাবেক ক্রিকেটার সঞ্জয় মাঞ্জেরেকার তো স্পষ্ট করেই জানিয়ে দিয়েছেন, শতভাগ দিলেও ম্যাচটি জিততে পারবে না বাংলাদেশ। এ নিয়ে প্রশ্ন হয়েছিল হাথুররুসিংহের কাছেও।

জবাবে তিনি বলেছেন, ‘আমি শুধু আমার দলকে বলতে পারি শতভাগ আর সেরাটা দেওয়ার জন্য। এর বাইরে কে কি বলছে সেসব আসলে আমার নিয়ন্ত্রণে খুব কমই থাকে। আমরা যদি আমরা আমাদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারি তবে যেকোনো দলকেই হারাতে পারবো। ’

বাংলাদেশ সময়: ২০৪৬ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
এমএইচবি/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।