ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

‘বোলিং ভালো করলে ব্যাটিং খারাপ করি; ব্যাটিং ভালো করলে ফিল্ডিংয়ে খারাপ’

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩
‘বোলিং ভালো করলে ব্যাটিং খারাপ করি; ব্যাটিং ভালো করলে ফিল্ডিংয়ে খারাপ’

২০২৩ বিশ্বকাপে নিজেদের প্রথম দুই ম্যাচে দাপুটে জয়ের পর টানা তিন ম্যাচে হার। সর্বশেষ হারটি আবার আফগানিস্তানের মতো দলের বিপক্ষে।

যাদের বিপক্ষে এর আগে কখনোই ওয়ানডে ম্যাচ হারেনি পাকিস্তান। হারের ব্যবধানটাও বড়, ৮ উইকেটে।  

এমন লজ্জাজনক পরাজয়ের পর দলের পক্ষে সাফাই গাইতে রাজি নন পাকিস্তানি অধিনায়ক বাবর আজম। হারের দায় পুরো দলের মধ্যে ভাগ করে দিয়েছেন তিনি। বিশেষ করে দলের বোলারদের উইকেট না নিতে পারা এবং চরম ফিল্ডিং ব্যর্থতার কথাও অকপটে স্বীকার করলেন বাবর। তার মতে, পাকিস্তানের ফিল্ডারদের মনোযোগে ঘাটতি ছিল।

গতকাল চেন্নাইয়ে আগে ব্যাট করে ৭ উইকেটে ২৮২ রানের সংগ্রহ পেয়েছিল পাকিস্তান। জবাবে ২ উইকেট হারিয়ে ১ ওভার হাতে রেখেই জয় তুলে নেয় আফগানিস্তান। দুই ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহীম জাদরান মিলেই তুলে ফেলেন ১৩০ রান। এরপর ৯৬ রানের জুটি গড়ে বাকি পথ অনায়াসে পাড়ি দেন রহমত শাহ ও হাশমতুল্লাহ শহীদি। বিশ্বকাপে এই প্রথম ২৭৫ রানের বেশি লক্ষ্য দিয়েও হারল পাকিস্তান।

ম্যাচ শেষে হতাশ বাবর বলেন, 'এই (আফগানদের বিপক্ষে) হারে আমরা বড় আঘাত পেয়েছি। আমরা ২৮০-২৯০ রান তুলতে চেয়েছিলাম। সেটা পাওয়ার পর, বোলিং ও ফিল্ডিং আমাদের ডুবিয়েছে। মাঝের ওভারগুলোতে আমাদের স্পিনাররা প্রত্যাশা অনুযায়ী বল করতে পারেনি। আমরা মাঝের ওভারগুলোতে ভালো শুরু পেয়েছিলাম। দ্বিতীয় ইনিংসেও স্পিনাররা পিচ থেকে সহায়তা পাচ্ছিল। কিন্তু আমাদের স্পিনাররা লেন্থ ধরে রাখতে পারেনি। প্রতি ওভারেই আমরা বাউন্ডারি হজম করেছি, ফলে প্রতিপক্ষ ব্যাটারদের ওপর কোনো চাপ তৈরি করতে পারিনি। '

চেন্নাইয়ের পিচে আফগানিস্তানের চার স্পিনার রশিদ খান, মুজিব উর রহমান, মোহাম্মদ নবি ও নূর আহমেদ সম্মিলিতভাবে ৩৮ ওভার বল ঘুরিয়ে ১৭৬ রান খরচে তুলে নেন ৪ উইকেট; সেখানে পাকিস্তানের তিন স্পিনার শাদাব খান, উসামা মীর ও ইফতিখার আহমেদ মিলে ২১ ওভারে ১৩১ রান খরচ করে ছিলেন উইকেটশূন্য।  

বাবরের মতে, পাকিস্তানি বোলারদের প্ল্যান ঠিক ছিল। কিন্তু তারা তা বাস্তবায়ন করতে পারেনি এবং তাতে চাপও তৈরি হয়নি ব্যাটারদের ওপর। দলের ফিল্ডিং নিয়েও চরম হতাশা প্রকাশ করেছেন বাবর, 'আমাদের সব বিভাগ একসঙ্গে জ্বলে উঠতে পারেনি। আমরা যদি বোলিংয়ে ভালো করি, তাহলে ব্যাটিংয়ে ভালো করতে পারছি না। আর আমরা ব্যাটিংয়ে ভালো করলে, ফিল্ডিংয়ে খারাপ করছি। '

টানা তিন হারের পর বাবরের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। এমনকি তার ব্যাটিং নিয়েও চলছে চুলচেরা বিশ্লেষণ। এই আসরে এখন পর্যন্ত ৫ ম্যাচে ৩১.৪০ গড়ে ১৫৭ রান করেছেন তিনি। গতকাল আফগানদের বিপক্ষে ৭৪ রান করলেও প্রত্যাশা পূরণ করতে পারেননি তিনি।  

কিন্তু বাবর নিজে ব্যাটিং কিংবা নেতৃত্ব নিয়ে চিন্তার কিছু দেখছেন না। তিনি বলেন, 'অধিনায়কত্ব এবং ব্যাটিং নিয়ে কোনো চাপ অনুভব করছি না। আমি আমাদের সামর্থ্যের শতভাগ দেওয়ার চেষ্টা করি। ফিল্ডিংয়ের সময় অধিনায়কত্ব এবং ব্যাটিংয়ে সময় শুধু ব্যাটিং নিয়েই ভাবি, কীভাবে আমি দলের জন্য রান করতে পারি। '

আগামী শুক্রবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামবে পাকিস্তান। এরপর ৩১ অক্টোবর বাংলাদেশের মুখোমুখি হবে তারা।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।