ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপ: শুরুর আগে যা জেনে রাখতে পারেন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০০ ঘণ্টা, জুন ১, ২০২৪
টি-টোয়েন্টি বিশ্বকাপ: শুরুর আগে যা জেনে রাখতে পারেন

প্রথমবারের মতো বিশ্বকাপের রং ছড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্রে। রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ এই দেশটি এবার ক্যারিবীয় দ্বীপপুঞ্জের সঙ্গে মিলে প্রথমবারের মতো আয়োজন করতে যাচ্ছে বিশ্বকাপ।

সবমিলিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর হতে যাচ্ছে এটি।  

এই বিশ্বকাপের ফরম্যাট কেমন হবে?

এবার রেকর্ড ২০ দল নিয়ে হতে যাচ্ছে বিশ্বকাপ। কখনোই এই টুর্নামেন্টে এতগুলো দল অংশ নেয়নি। বিশ্বের সব প্রান্তের প্রতিনিধিই আছে এবারের বিশ্বকাপে। ২০ দলকে মোট চারটি আলাদা গ্রুপে ভাগ করা হয়েছে, যার প্রতিটিতেই আছে পাঁচটি করে দল।  

গ্রুপ পর্বে তারা সবাই একে-অপরের মুখোমুখি হবে, অর্থাৎ প্রতিটি দল খেলবে চারটি করে ম্যাচ। প্রতিটি গ্রুপ থেকে পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা দুটি দল চলে যাবে সুপার এইটে। বাকি তিন দল বাদ পড়ে যাবে টুর্নামেন্ট থেকে।  

সুপার এইটে আবার দুটি গ্রুপে ভাগ করা হবে দলগুলোকে। এই পর্বে তিনটি করে ম্যাচ হবে প্রতিটি দলের। এর মধ্যে আবার পয়েন্ট টেবিলের শীর্ষ দুইয়ে থাকা দুটি দল চলে যাবে সেমিফাইনালে। ফাইনালে ওঠার লড়াইয়ে এক গ্রুপের শীর্ষে থাকা দল মুখোমুখি হবে অপর গ্রুপের রানার্স আপের।  

কোথায় হবে খেলা?

যুক্তরাষ্ট্রে তিনটি ও ক্যারিবিয়ান অঞ্চলের ছয়টি মাঠে হবে ম্যাচগুলো। যুক্তরাষ্ট্রের তিনটি মাঠে হবে মোট ১৬ ম্যাচ। এর মধ্যে আছে ভারত-পাকিস্তান লড়াই। এখানে বাংলাদেশও গুরুত্বপূর্ণ দুটি ম্যাচ খেলবে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

ক্যারিবিয়ান অঞ্চলের ছয়টি আলাদা দেশে বাকি ৪১টি ম্যাচ হবে। এর মধ্যে সেমিফাইনাল, ফাইনালসহ প্রায় সবগুলো গুরুত্বপূর্ণ ম্যাচই আছে। ত্রিনিদাদ এন্ড টোবাগো ও গায়ানায় হবে দুটি সেমিফাইনাল। ২৯ জুন ফাইনাল হবে বার্বাডোজে।

কোনো নির্দিষ্ট নিয়ম?

যদি কোনো ম্যাচ টাই হয়, তাহলে সুপার ওভার অনুষ্ঠিত হবে। সুপার ওভারও যদি টাই হয়? খেলার ফল আসার আগে অবধি সুপার ওভার চলতেই থাকবে। এবার ফাইনাল ও সেমিফাইনালের প্রথম ম্যাচে রিজার্ভ ডে থাকছে।  

২৬ জুন প্রথম সেমিফাইনালের জন্য নির্দিষ্ট সময়ের বাইরেও আরও এক ঘণ্টা থাকবে যেন ওই দিনই খেলা শেষ করা যায়; বৃষ্টির কারণে সেটি সম্ভব না হলে ম্যাচ রিজার্ভ ডে তে যাবে। ২৭ জুনের সেমিফাইনালে কোনো রিজার্ভ ডে নেই, তবে খেলার সময়ের চার ঘণ্টার বাইরে ম্যাচ আয়োজনের জন্য আরও চার ঘণ্টা অপেক্ষা করবেন আম্পায়াররা। ফাইনালের জন্য ৩০ জুন রাখা হয়েছে রিজার্ভ ডে হিসেবে।

কোন গ্রুপে কে আছে?

গ্রুপ ‘এ’ : ভারত, যুক্তরাষ্ট্র, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা।
গ্রুপ ‘বি’ : ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড, ওমান।
গ্রুপ ‘সি’ : ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, আফগানিস্তান, উগান্ডা, পাপুয়া নিউগিনি।
গ্রুপ ‘ডি’: দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেদারল্যান্ডস, নেপাল।  


বাংলাদেশের খেলাগুলো কবে, কখন?

বাংলাদেশের বিশ্বকাপ শুরু হবে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে। ডালাসের ওই ম্যাচটি হবে ৮ জুন বাংলাদেশ সময় ভোর সাড়ে ছয়টায়। এরপর ১০ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লড়বে তারা। নিউইয়র্কের এই ম্যাচটি রাত সাড়ে আটটায়।  

গ্রুপ পর্বে বাংলাদেশের তৃতীয় ম্যাচটি হবে ১৩ জুন সেন্ট ভিনসেন্টে। রাত সাড়ে আটটায় হবে এই ম্যাচ। ১৭ জুন গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ। ওই দিন নেপালের বিপক্ষে সেন্ট ভিনসেন্টে ভোর সাড়ে পাঁচটায় মাঠে নামবে টাইগাররা।

ম্যাচগুলো কোথায় দেখা যাবে?

বাংলাদেশে স্ট্রিমিং প্ল্যাটফর্ম হিসেবে টফিতে দেখা যাবে ম্যাচগুলো। নাগরিক টেলিভেশন আছে ব্রডকাস্টার হিসেবে। এর বাইরে ভারতের স্টার নেটওয়ার্কেরও স্বত্ব আছে বিশ্বকাপ দেখানোর।

বাংলাদেশ সময় : ০৮০২ ঘণ্টা, ১ জুন, ২০২৪
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।