ঢাকা, শনিবার, ২৮ আষাঢ় ১৪৩১, ১৩ জুলাই ২০২৪, ০৬ মহররম ১৪৪৬

ক্রিকেট

সুপার এইটে উঠলে যে সুবিধা পাবে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, জুন ১৫, ২০২৪
সুপার এইটে উঠলে যে সুবিধা পাবে বাংলাদেশ

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব প্রায় শেষ পর্যায়ে রয়েছে। ছয়টি দল এতোমধ্যে আসরের সুপার এইট পর্ব নিশ্চিত করে ফেলেছে।

বাকি রয়েছে দুই দল। যে দুই দল হওয়ার জন্য লড়াই চালিয়ে যাচ্ছে বাংলাদেশ, ইংল্যান্ড, নেদারল্যান্ডস ও স্কটল্যান্ড।  

সুপার এইটে উঠতে পারলে দলগুলোর জন্য রয়েছে সুখবর। সরাসরি ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে পারবে তারা। তাদের সঙ্গে আয়োজক ভারত, (এই আসরেও তারা সুপার এইট নিশ্চিত করেছে), টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষ তিনে (আগামী ৩০ জুনের মধ্যে) থাকা দলও সরাসরি খেলবে।  

এবারের আসরে সুপার এইটের খুব কাছে অবস্থান করছে বাংলাদেশ। সহজ সমীকরণ তাদের সামনে। অন্যদিকে একই গ্রুপ থেকে সুপার এইটের আগেই বিদায় নিয়েছে শ্রীলঙ্কা। তবে ২০২৬ সালে ভারতের সঙ্গে সহ- আয়োজক হিসেবে থাকবে তারা। টি-টোয়েন্টি বিশ্বকাপের দশম আসরে লঙ্কানদের তাই এবারের আসরের গ্রুপ পর্ব থেকে বিদায় নিলেও ঝামেলায় পড়তে হচ্ছে না।  

এবারের মতো পরের বিশ্বকাপেও মোট ২০টি দল অংশগ্রহণ করবে। সরাসরি খেলবে ১৩টি দল। বাকি সাত দলকে পেরিয়ে আসতে হবে বাছাইপর্ব। ইউরোপ থেকে ২টি, পুর্ব এশিয়া থেকে ১টি এবং এশিয়া ও আফ্রিকার বাছাইপর্ব থেকে ২টি দল মূল আসরে খেলবে।  

এবারের আসরের গ্রুপ পর্ব থেকে বাদ পড়া পাকিস্তান ও নিউজিল্যান্ডকেও বাছাই পর্ব পেরিয়ে বিশ্বকাপের মূল পর্বে খেলতে হবে। তবে আগামী ৩০ জুনের মধ্যে র‌্যাংকিংয়ের শীর্ষ তিনে থাকলে কপাল খুলবে তাদের।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, জুন ১৫, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।