ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

লিটনের ব্যাটিং নিয়ে শান্ত বললেন, ‘শুরুর দিকে দেখে খেলারই পরিকল্পনা ছিল’

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, জুন ২১, ২০২৪
লিটনের ব্যাটিং নিয়ে শান্ত বললেন, ‘শুরুর দিকে দেখে খেলারই পরিকল্পনা ছিল’

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে খেলছে বাংলাদেশ দল। এ পর্যন্ত আসার পেছনে দলের বোলাররাই মূল ভূমিকা পালন করেছেন।

অন্যদিকে ব্যাটারদের কেউই ধারাবাহিক হতে পারছেন না। বিশেষ করে টপ অর্ডারের টানা ব্যর্থতায় দলকে বেশ ভুগতে হচ্ছে। সবচেয়ে খারাপ অবস্থা লিটন দাসের।

গ্রুপ পর্বে দলের প্রথম চার ম্যাচে লিটনের ব্যাট থেকে এসেছে যথাক্রমে ১, ৯, ৩ ও ০ রান! টানা ব্যর্থতার পরও সুপার এইটে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের একাদশে জায়গা হারাননি লিটন। তবে তাকে ওপেনিং থেকে সরিয়ে তিনে নামানো হয়। কিন্তু তাতেও কাজ হয়নি। আগের ৪ ম্যাচের মতো আজও দৃষ্টিকটু ব্যাটিং করেছেন তিনি।

অ্যান্টিগার স্পোর্টিং পিচে প্রথম ১০ বলে গিয়ে রানের দেখা পান লিটন। আর প্রথম বাউন্ডারি মারেন ১৫তম বলে গিয়ে। ব্যাটিং সহায়ক পিচে টেস্ট মেজাজে ব্যাটিং করে ২৬ বলে ১৬ রান করে অজি লেগ স্পিনার অ্যাডাম জাম্পার বলে বোল্ড আউট হন এই ডানহাতি ব্যাটার। বাংলাদেশ পরে অধিনায়ক নাজমুল হাসান শান্ত ও তাওহিদ হৃদয়ের ব্যাটে ১৪০ রান জমা করে। যা ডিফেন্ড করতে পারেননি বোলাররা।  

বৃষ্টি আইনে ২৮ রানে ম্যাচ জিতে নেয় অস্ট্রেলিয়া। বৃষ্টি না নামলে হয়তো আরও বড় ব্যবধানেই জিততে পারতো অজিরা। কারণ ১১.২ ওভারেই ২ উইকেট ১০০ রান তুলে ফেলেছিল তারা। যা এমন পিচে স্বাভাবিক। কিন্তু বাংলাদেশ ব্যাটিংয়ের শুরুতে এমন ঝড় তুলতে পারেনি। এবারও শুরুতেই উইকেট হারানোর পর লিটনের ব্যাটে ঘুরে দাঁড়ানোর আশা থাকলেও শেষে তিনি আরও একবার ব্যর্থ হয়েছেন।

এমন ব্যাটিংয়ের পরেও অবশ্য অধিনায়কের সমর্থন পাচ্ছেন লিটন। বরং পাওয়ার প্লে শেষ করে আসার লিটনের ওপর বেশ খুশিই হয়েছেন শান্ত, 'শুরুর দিকে দেখে খেলারই পরিকল্পনা ছিল। আগের ম্যাচগুলোতে ভালো শুরু পাচ্ছিলাম না। প্রথম ৬ ওভার উইকেট ধরে রাখার পরিকল্পনা ছিল আমাদের। যা আমরা করতে পেরেছি। আরেকটু ভালো হতে পারতো। তবে আমরা খুশি ছিলাম। '

শান্তর মতে, অ্যান্টিগার পিচের কারণেই শুরুতে রান আসছিল না। যে কারণে লিটনের সেট হয়ে থাকাটা জরুরি ছিল বলে মনে করেন টাইগার দলপতি, 'শুরুর দিকে উইকেট স্লো ছিল, বল সেভাবে ব্যাটে আসছিল না। তাই সেট ব্যাটার থাকাটা জরুরি ছিল। '

পিচের দোহায় দিয়ে আর গেম প্ল্যানের কথা বলে লিটনকে নাহয় সমর্থন দিলেন শান্ত। কিন্তু লিটন তো একা নন, টপ অর্ডারের বাকিদের অবস্থাও তো খারাপ। শান্ত নিজেও এবারের আসরে প্রথমবার রানের দেখা পেলেন। কেন এমন হচ্ছে? 

উত্তরে শান্ত বললেন, 'কেন (রান করতে) পারছি না বলা মুশকিল। আমার মতে সবার সামর্থ্য আছে। আগে অনেকবারই তারা করে দেখিয়েছে। কেন হচ্ছে না, সেই উত্তর আমার কাছে নেই। তবে সবাইকে স্বাভাবিক খেলা খেলার স্বাধীনতা দেওয়া আছে। হয়তো কোনও কারণে হচ্ছে না। '

সুপার এইটে বাংলাদেশের পরবর্তী ম্যাচ ভারতের বিপক্ষে, আগামীকাল। এরপর ২৫ তারিখে আফগানিস্তানের মুখোমুখি হবে শান্তবাহিনী।

বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, জুন ২১, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।