ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

বাবরের জায়গায় কামরান, তিন স্পিনার রেখে পাকিস্তান দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৪
বাবরের জায়গায় কামরান, তিন স্পিনার রেখে পাকিস্তান দল ঘোষণা

ইংল্যান্ডের কাছে লজ্জার হারের পর পাকিস্তান দল থেকে বাদ পড়েন বাবর আজম। দলের মূল ব্যাটারকে ছাড়াই মুলতান টেস্টে খেলবে তারা।

বাবরের জায়গায় ডাক পেয়েছেন নতুন মুখ কামরান গোলাম।  

আজ সিরিজের দ্বিতীয় টেস্টের একাদশ ঘোষণা করেছে পাকিস্তান। যেখানে তিন বিশেষজ্ঞ স্পিনারকে দলে নেওয়া হয়েছে। ফিঙ্গার স্পিনার নোমান আলী ও সাজিদ খানের সঙ্গে থাকছেন রিস্ট স্পিনার জাহিদ মাহমুদ। আর প্রথম টেস্টে ৫০০ রান করেও ইনিংস ব্যবধানে হেরে যাওয়া দল থেকে বাবর ছাড়াও বাদ পড়েছেন শাহিন আফ্রিদি, নাসিম শাহ এবং আবরার আহমেদ।

আজ পাকিস্তান দলের অনুশীলনের সময় নতুন তিন নির্বাচক- আলিম দার, আজহার আলী এবং আকিব জাভেদ দীর্ঘক্ষণ ধরে বৈঠক করেন কমিটির বাকি সদস্য- অধিনায়ক শান মাসুদ, কোচ জেসন গিলেস্পি ও টনি হেমিং, প্রধান কিউরেটর এবং পিসিবির আন্তর্জাতিক ক্রিকেট অপারেশনসের পরিচালক উসমান ওয়াহলা। পিচের কাছে বসে তারা প্রায় এক ঘণ্টা আলোচনা করে তারা একাদশে চারটি পরিবর্তন আনেন।

গতকাল ক্রিকবাজ প্রকাশ করেছিল যে, দ্বিতীয় টেস্টের পিচ প্রথম দিন থেকে স্পিনবান্ধব আচরণ করবে বলে পিচ কিউরেটররা নির্বাচকদের জানিয়ে দেন। যে কারণে একাদশে মাত্র একজন পেসার (আমের জামাল)-কে নিয়েই খেলবে পাকিস্তান। ফলে বোলিং ওপেন করতে দেখা যেতে পারে স্পিনার সাজ্জাদকে। এ বছরের শুরুর দিকে সিডনি টেস্টে তাকে বল ওপেন করতে দেখা গেছে। আর নোমান ফিরছেন ২০২৩ সালের জুলাইয়ের পর। সেবার কলম্বো টেস্টে ৭ উইকেট নিয়েছিলেন তিনি। আর তাতে ভর করে শ্রীলঙ্কাকে হারায় পাকিস্তান। গত বছর দলের সঙ্গে অস্ট্রেলিয়া সফরে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে গিয়েছিলেন তিনি। কিন্তু প্রথম টেস্টের আগেই অসুস্থ হয়ে দেশে ফিরে যেতে হয় তাকে।

আরেক স্পিনার মাহমুদ এখন পর্যন্ত খেলেছেন মাত্র দুই টেস্ট। ২০২২ সালের ডিসেম্বরে এই ইংল্যান্ডের বিপক্ষেই শেষ ম্যাচটি খেলেছেন তিনি। নোমান ও মাহমুদ দুজনেই এবারের সিরিজের প্রথম টেস্টের স্কোয়াডেও ছিলেন। কিন্তু মাত্র এক স্পিনার (আবরার) নিয়ে খেলার সিদ্ধান্তের কারণে প্রথম দিনেই তাদের ছেড়ে দেওয়া হয়। তবে দলে আরও তিন স্পিনার রয়ে গেছেন- সালমান আলী আগা, সাইম আইয়ুব এবং সৌদ শাকিল। অর্থাৎ ৬ স্পিনার নিয়ে খেলবে পাকিস্তান!

পাকিস্তানের ব্যাটিংয়ের শীর্ষ সাতে মাত্র একটি পরিবর্তন এসেছে। এর মধ্যে চার নম্বরে বাবরের জায়গায় ব্যাটিং করবেন কামরান গোলাম। তাকে সুযোগ দেওয়ার পেছনে বড় কারণ প্রথম শ্রেণির ক্রিকেটে তার ধারাবাহিকতা। প্রায় এক যুগ ধরে প্রায় ৫০ গড়ে ৪ হাজার ৫২৫ রান করেছেন তিনি, হাঁকিয়েছেন ১৬টি সেঞ্চুরি। ২৯ বছর বয়সী এই ডানহাতি ব্যাটার ২০২৩ সালের শুরু থেকে এখন পর্যন্ত ৫৫.৫৩ গড়ে ১০৫৫ রান করেছেন।

কামরান গোলামকে অবশ্য বাংলাদেশের বিপক্ষে সর্বশেষ টেস্টেও ডাকা হয়েছিল। কিন্তু মুলতানে প্রথম টেস্টের একাদশে সুযোগ পাননি তিনি। তবে জাতীয় দলের ডাক তিনি আরও আগে পেয়েছিলেন। ২০২২-২৩ মৌসুমে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই টেস্টের সিরিজের সময়ও স্কোয়াডে ছিলেন তিনি। ২০২০-২১ মৌসুমে, কামরান গোলাম পাকিস্তানের প্রথম শ্রেণির টুর্নামেন্ট কায়েদ-ই-আজম ট্রফিতে খাইবার পাখতুনখাওয়ার হয়ে ৬২.৪৫ গড়ে ১২৪৯ রান করেন। যে কারণে সে বছর তাকে 'ঘরোয়া ক্রিকেটের বর্ষসেরা' ঘোষণা করে পাকিস্তান ক্রিকেট বোর্ড। পরে ২০২৩ সালের জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে একটি ওয়ানডে খেলার সুযোগ পান তিনি। কিন্তু ব্যাটিং বা বোলিং কোনটাই করার সুযোগ পাননি।

পাকিস্তান দলে সিরিজ চলাকালে একসঙ্গে চার পরিবর্তনের ঘটনা বেশ নতুনই। কিন্তু দলটির টানা ব্যর্থতার কারণে এমন কঠিন সিদ্ধান্ত নিয়েছে পিসিবি। ঘরের মাটিতে তারা বাংলাদেশের কাছে ধবলধোলাই হওয়ার পর সর্বশেষ ইংল্যান্ডের কাছে নিজেরা প্রথম ইনিংসে ৫০০-এর বেশি রান করেও হারে ইনিংস ও ৪৭ রানে। যেখানে ইংল্যান্ড এক ইনিংসে তুলে ফেলেছিল ৮০০-এর বেশি রান। ২০২১ সালের ফেব্রুয়ারির পর থেকে পাকিস্তান আর জয়ের মুখ দেখেনি।

দ্বিতীয় টেস্টের জন্য পাকিস্তানের একাদশ: সাইম আইয়ুব, আবদুল্লাহ শফিক, শান মাসুদ (অধিনায়ক), কামরান গোলাম, সৌদ শাকিল, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), সালমান আলী আগা, আমির জামাল, নোমান আলী, সাজিদ খান, এবং জাহিদ মাহমুদ।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।