ঢাকা, মঙ্গলবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

ক্রিকেট

হারের মুখে পড়েও জিতল অসিরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৪
হারের মুখে পড়েও জিতল অসিরা

ব্রিসবেন: অস্ট্রেলিয়ায় এসে বিপর্যস্ত ইংল্যান্ড প্রথম জয়ের স্বাদ নেওয়ার দ্বারপ্রান্তে ছিল। ইয়ন মরগানের অসাধারণ ব্যাটিংয়ে শুক্রবার ব্রিসবেনে ৩০০ রানের লড়াকু সংগ্রহ করেছিল তারা।

অন্যদিকে টপ অর্ডারদের সামান্য অবদানে ম্যাচ হারের শঙ্কায় থাকা অসিদের শ্বাসরুদ্ধকর জয় এনে দিলেন জেমস ফকনার। এক উইকেটের এই জয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ২-০ তে এগিয়ে গেল ম‍াইকেল ক্লার্ক বাহিনী।

ইংল্যান্ড: ৩০০/৮ (৫০ ওভার)
অস্ট্রেলিয়া: ৩০১/৯ (৪৯.৩ ওভার)
ফল: অস্ট্রেলিয়া জয়ী এক উইকেটে

টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত আগে নেন অ্যালিস্টার কুক। সফরকারী অধিনায়ক ও ওপেনারের সঙ্গে ইয়ান বেলের ৫৭ রানের উদ্বোধনী জুটি ভালো আশা জাগিয়েছিল। কুক ২২ রানে গ্লেন ম্যাক্সওয়েলের বলে ফিরতি ক্যাচ তুলে দিলে একমাত্র বেল ছাড়া টপ অর্ডারের ‍বাকি দুই ব্যাটসম্যানরা দ্রুত সাজঘরে ফেরেন। ৭৮ রানে তিন উইকেট হারানো দলকে ৬১ রানের জুটি গড়ে আবারও পথে ফেরান বেল-মরগান।

২৮তম ফিফটি পাওয়া বেল ৬৮ রানে রান আউট হলে এই জুটি ভাঙে। তবে ইংলিশদের ব্যাটিংয়ে সবচেয়ে বড় অবদান রাখে মরগানের সঙ্গে জোস বাটলারের শতাধিক রানের জুটি।

১১ ওভার দুই বল খেলে এই ষষ্ঠ উইকেট জুটি ১১৭ রান করেছেন। শেষ ১০ ওভারেই এসেছে ১০৪ রান। দ্বিতীয় ফিফটি পেতে মরগান খেলেছেন ২৪ বল, এই সময়ের মধ্যে ছয়টি ছয়ের পাঁচটি মেরেছেন তিনি। ৯৪ বলে ষষ্ঠ শতক পান এই বাঁহাতি।

ইনিংসের পাঁচ বল বাকি থাকতে ১০৬ রানের সেরা ইনিংস খেলে আউট হন মরগান। ৯৯ বলে চারটি চার ও ছয়টি ছয়ে সাজানো তার ইনিংস। তার সঙ্গে শতাধিক রানের জুটি গড়তে ৪৯ রান করেন বাটলার।

ম্যাক্সওয়েলের সঙ্গে নাথান কোল্টার নাইল ও জেমস ফকনার অসিদের পক্ষে দুটি করে উইকেট পান।

লক্ষ্যে নেমে ৭০ রানে তিনটি উইকেট হারায় অসিরা। লাইনচ্যুত দলকে পথে আনেন শন মার্শ ও জর্জ বেইলি ৪ রানের জুটি।

নবম ফিফটি হাঁকিয়ে মার্শ (৫৫) বিদায় নিলে ব্রাড হাডিন ও ম্যাক্সওয়েলের জুটিতে টানা দ্বিতীয় জয়ের ইঙ্গিত পায় স্বাগতিকরা।

দলীয় ২০০ রানে হাডিন (২৬) ও আরও ছয় রান যোগ হতে ম্যাক্সওয়েল (৫৪) টিম ব্রেসন্যানের শিকার হলে অসিদের ব্যাটিং লাইন নড়বড়ে হয়ে যায়।

২৪৪ রানে নয় উইকেট হারিয়ে একরকম হেরেই গিয়েছিল স্বাগতিকরা। অন্যদিকে হাসিমাখা মুখে জয়ের অপেক্ষা করছিল ইংল্যান্ড। কিন্তু দিন শেষে তাদের হাসি কেড়ে নিয়েছেন ফকনার। ক্লিন্ট ম্যাককের সহযোগিতায় ৩৩ বলে ৫৭ রানের হার না মানা জুটি গড়ে দলকে জেতালেন ‍ডানহাতি এই ব্যাটসম্যান।

৪১ বলে চার ছয়ে তৃতীয় হাফ সেঞ্চুরি মেরেছিলেন ফকনার। বাকি ছিল তখনও। শেষ ওভারে স্বাগতিকদের প্রয়োজন ছিল ১২ রান, অভিজ্ঞ ব্রেসন্যানকে টানা তিনটি বাউন্ডারি মেরে শ্বাসরুদ্ধকর জয়কে ছেলেখেলা করলেন ফকনার। ৪৭ বলে ৬৯ রানের সেরা ইনিংস খেলে ম্যাচসেরা তিনি। অপর প্রান্তে ২ রানে টিকে ছিলেন ম্যাককে।

ইংল্যান্ডের ক্রিস জর্ডান, ব্রেসন্যান ও জো রুট দুটি করে উইকেট নেন।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, ১৭ জানুয়ারি ২০১৪
সম্পাদনা: ফাহিম হোসেন মাজনুন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa