ঢাকা, সোমবার, ২৩ শ্রাবণ ১৪২৯, ০৮ আগস্ট ২০২২, ০৯ মহররম ১৪৪৪

ক্রিকেট

ডাক ওয়ার্থ লুইস পদ্ধতিতে ৯ রানে জয়ী নিউজিল্যান্ড

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৬ ঘণ্টা, মার্চ ২২, ২০১৪
ডাক ওয়ার্থ লুইস পদ্ধতিতে ৯ রানে জয়ী নিউজিল্যান্ড

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম থেকে: ব্ল্যাক ক্যাপস ও ইংলিশদের লড়াইয়ের মাঝখানে বৃষ্টি হানা দেওয়ায় ডাক ওয়ার্থ লুইস পদ্ধতিতে নিউজিল্যান্ডকে ৯ রানে জয়ী ঘোষণা করা হয়েছে।

৫.২ ওভারে প্রয়োজনীয় রানের চেয়ে ৯ রানে এগিয়ে থাকায় নিউজিল্যান্ডকে জয়ী ঘোষণা করা হয়।

 

আগে থেকেই বর্ষণের আভাস পাওয়া গেলেও নিউজিল্যান্ডের ব্যাটিং শুরুর খানিকক্ষণ আগে থেকেই দমকা বাতাস বইতে শুরু করে। কয়েক ওভার খেলার পর হালকা রকমের গুড়িগুড়ি বৃষ্টি শুরু হয়। তবে ৫ ওভার ২ বলের পর আম্পায়ার ও ম্যাচ রেফারিরা খেলা আর চালিয়ে রাখতে পারেননি।

এর মধ্যে ওপেনার মার্টিন গাপটিলের উইকেট হারিয়ে ৫২ রান সংগ্রহ করেছে কিউইরা। জেড ডার্নবাখের বলে জর্ডানের হাতে ক্যাচ দেওয়ার আগে ৯ বলে ১১ রান সংগ্রহ করেন তিনি। কিউইদের দেওয়া হয় ১৭৩ রানের টার্গেট।

১৭৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৩.৩ ওভারে দলীয় ২৯ রানের মাথায় কিউই ওপেনার গাপটিল ১১ রান করে জেড ডার্নবাখের বলে ক্রিস জর্ডানের তালুবন্দী হন।

ইনিংসের পঞ্চম ওভারে ব্রেন্ডন ম্যাককালাম স্টুয়ার্ড ব্রডের এক ওভার থেকেই দুই ছয় আর এক চারে তুলে নেন ১৬ রান। অবশেষে ৫.২ ওভারে এক উইকেটে ৫২ রানে বৃষ্টি হানা দেওয়ায় থেমে যায় কিউইদের ইনিংস। এ সময় ব্লাকক্যাপসরা বৃষ্টি আইনে (ডাক ওয়ার্থ লুইস মেথড) এগিয়ে ছিল।

ম্যাচ পরিত্যাক্ত হওয়ায় বৃষ্টি আইনে নিউজিল্যান্ডকে ৯ রানে জয়ী ঘোষণা করা হয়। ম্যাচ সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন কিউই অল-রাউন্ডার কোরি অ্যান্ডারসন।

এর আগে, টস জেতা কিউই অধিনায়ক ব্রেন্ডন ম্যাককুলামের ‍আমন্ত্রণে  প্রথমে ব্যাটিং করে লড়াকু স্কোর গড়ে ইংলিশরা।

ম্যাককুলাম ইংল্যান্ডের ব্যাটসম্যানদের অল্প রানে গুটিয়ে দেওয়ার ইচ্ছে প্রকাশ করলেও শেষ পর্যন্ত ১৭৩ রানের চ্যালেঞ্জিং স্কোরই গড়তে সমর্থ হয় ইংল্যান্ডের ব্যাটসম্যানরা।

লড়াকু এই স্কোর গড়তে ইংলিশদের উইকেট খরচ করতে হয় ৬টি। দলের পক্ষে সর্বোচ্চ রান করেন ওয়ানডাউনে খেলতে নামা মইন আলী। ২৩ বলে ৩৬ রান সংগ্রহ করেন তিনি। ৩৩ রান করেন মাইকেল ল্যাম্ব। এছাড়া, ৩২ ও ২৪ করেন যথাক্রমে বাটলার ও বোপারা।

কিউইদের পক্ষে দুই উইকেট নেন কোরি অ্যান্ডারসন। একটি করে উইকেট নেন টিম সাউদি, ম্যাকক্লেনাঘান, নাথান ম্যাককুলাম ও কাইল মিলস।

দলের জয়ের জন্য নিউজিল্যান্ডের পক্ষে মাঠে নেমেছেন মার্টিন গাপটিল, কেন উইলিয়ামসন, ব্রেন্ডন ম্যাককুলাম, রস টেইলর, কলিন মুরনো, কোরি অ্যান্ডারসন, লুক রঞ্চি, নাথান ম্যাককুলাম, টিম সাউদি, কাইল মিলস ও মিচেল ম্যাকক্লেনাঘান।

ইংল্যান্ড দলে খেলছেন, মাইকেল ল্যাম্ব, অ্যালেক্স হেল, মঈন আলী, ইয়ন মরগান, জোস বাটলার, টিম ব্রেসনান, রবি বোপারা, ক্রিস জর্ডান, স্টুয়ার্ট ব্রড, জেমস ট্রেডওয়েল ও জেড ডার্নবাখ।

বাংলাদেশ সময়: ২৩১৬ ঘণ্টা, মার্চ ২২, ২০১৪/আপডেট: ০০৪০ ঘণ্টা


** কিউই-ইংলিশদের লড়াইয়ে বৃষ্টির হানা
** গাপটিলকে ফেরালেন ডার্নবাখ
** দেখেশুনে ব্যাটিং কিউইদের
** কিউইদের টার্গেট ১৭৩
** ফিরলেন বাটলার-জর্ডান
** ইংলিশদের চেপে ধরার চেষ্টা কিউইদের
** সাজঘরে মইন-ল্যাম্ব
** মইন আলীর ব্যাটে চড়ে ইংলিশদের অর্ধশতক
** অ্যান্ডারসনের দুর্দান্ত ক্যাচে ফিরলেন অ্যালেক্স
** টসে জিতে ফিল্ডিংয়ে কিউইরা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa