ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘শুভ জন্মদিন’ ফিল হিউজ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৪
‘শুভ জন্মদিন’ ফিল হিউজ ফিল হিউজ

ঢাকা: আজ ২৬তম জন্মদিন পালন করতে চেয়েছিলেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ফিল হিউজ। কিন্তু ২৬তম বছরে পা রাখার আগেই জীবন যুদ্ধে হেরে না ফেরার দেশে চলে গেলেন তিনি।



ভারতের বিপক্ষে টেস্ট দলে প্রত্যাবর্তন করবেন বলে ভেবেছিলেন সবাই। কিন্তু তার আগেই ক্রিকেট বিশ্বকে কাঁদিয়ে পরপারে চলে গেলেন হিউজ।

এক নজরে ফিল হিউজ‍:
১৯৮৮ সালের ৩০ নভেম্বর হিউজ অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে জন্ম গ্রহণ করেন। বাঁহাতি এ ব্যাটসম্যান ডানহাতি অফব্রেক বোলিংও করতেন। টপ অর্ডারে ব্যাটিংয়ের পাশাপাশি হিউজ গ্লাভস হাতে উইকেটের পিছনেও দাঁড়াতেন।

নিউ সাউথ ওয়েলস, মিডলসেক্স, হ্যাম্পশায়ার, সিডনি থান্ডার, ওরচেস্টারশায়ার, দ. অস্ট্রেলিয়া, অ্যাডিলেড স্ট্রাইকারস আর মুম্বাই ইন্ডিয়ান্সে খেলেছেন হিউজ।

২৬ ফেব্রুয়ারি ২০০৯ সালে জোহানেসবার্গে দ. আফ্রিকার বিপক্ষে তার টেস্ট ক্রিকেটে অভিষেক হয়। ২৬ টেস্টে তিনি ৭টি অর্ধশতক আর ৩টি শতক হাঁকিয়েছেন। ৩২.৬৫ গড়ে টেস্টে সংগ্রহ করেছেন ১৫৩৫ রান। ইনিংস সর্বোচ্চ টেস্ট রান ১৬০। টেস্টে ১৯৯টি চারের পাশাপাশি হিউজ ১১টি ছক্কা হাঁকান।

১১ জানুয়ারি ২০১৩ সালে মেলবোর্নে শ্রীলঙ্কার বিপক্ষে তার একদিনের ম্যাচে অভিষেক হয়। ২৫টি একদিনের ম্যাচে তার সংগ্রহ ৮২৬ রান। ইনিংস সর্বোচ্চ অপরাজিত ১৩৮ রান করেছিলেন তিনি। ওয়ানডেতে তার দুটি সেঞ্চুরি আর চারটি হাফ সেঞ্চুরি রয়েছে। গত অক্টোবরে আবু ধাবিতে পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ ওয়ান ডে ম্যাচ খেলেছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, ৩০ নভেম্বর ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।