ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

উড়ন্ত পাকিস্তানের হঠাৎ পতন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৪
উড়ন্ত পাকিস্তানের হঠাৎ পতন ছবি: সংগৃহীত

ঢাকা: শারজা ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তান-নিউজিল্যান্ড এর মধ্যকার তৃতীয় টেস্টের চতুর্থ দিন নিউজিল্যান্ড ইনিংস ও ৮০ রানের বিশাল জয় তুলে নিয়েছে। ফলে তিন ম্যাচ সিরিজ ১-১ এ ড্র করল কিউইরা।

দুর্দান্ত খেলতে থাকা পাকিস্তানের হঠাৎ করেই এ পতন দেখা দিল।

পাকিস্তান তাদের প্রথম ইনিংসে করেছিল ৩৫১ রান। দলের হয়ে সর্বোচ্চ রান করেন মাত্র ৩ রানের জন্য ডাবল সেঞ্চুরি মিস করা মোহাম্মদ হাফিজ। আর নিউজিল্যান্ডের হয়ে একাই ৭টি উইকেট নেন মার্ক ক্রেইগ।

নিজেদের প্রথম ইনিংসে কিউইদের হয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক ব্রেন্ডন ম্যাককুলাম। নিজেদের প্রথম ইনিংসে ওপেনিংয়ে নেমে তিনি খেলেছেন এক মহাকাব্যিক ইনিংস। মাত্র ১৮৮ বল খেলে মারমুখি এ ব্যাটসম্যান করেছেন ২০২ রান। ইয়াসির শাহের বলে বোল্ড হওয়ার আগে ম্যাককুলাম রেকর্ড বইয়ে নিজের নামও লিখিয়েছেন।

ডাবল সেঞ্চুরি করতে একশ’র উপরে ব্যাটিং স্ট্রাইক রেখে আরেক কিউই তারকা নাথান অ্যাস্টেল, ভারতের বিরেন্দর শেওয়াগদের তালিকায় নাম লিখিয়েছেন ম্যাককুলাম। এছাড়া তিনি আরও একটি মাইল ফলক ছুঁয়েছেন। একই বছরে ৪টি ডাবল সেঞ্চুরি করে মাইকেল ক্লার্ক, ডন ব্রাডম্যান আর রিকি পন্টিংদের তালিকায় নাম লিখিয়েছেন ২১টি চার আর ১১টি ছক্কা হাঁকানো ম্যাককুলাম।

এছাড়া দলের হয়ে মাত্র ৮ রানের আক্ষেপ থেকে যাওয়া কেন উইলিয়ামসন করেছেন ১৯২ রান। ২৪৪ বল থেকে সাবলীল ব্যাটিং করা উইলিয়ামসন তার ইনিংসটি সাজান ২৩টি চার আর একটি ছয়ে।

কিউইদের হয়ে অর্ধশতক করেন রস টেইলর, কোরি অ্যান্ডারসন, মার্ক ক্রেইগ আর টিম সাউদি। অলআউট হওয়ার আগে কিউইরা তুলে ৬৯০ রান।

পাক বোলারদের হয়ে চারটি উইকেট তুলে নেন রাহাত আলি। এছাড়া চারটি উইকেট পান ইয়াসির শাহ। আর দুটি উইকেট লাভ করেন মোহাম্মদ হাফিজ।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দলীয় ৬৩ রানেই টপ অর্ডারের ৫ উইকেট হারিয়ে দিশেহারা হয়ে পড়ে পাক শিবির। সেখান থেকে দলকে একাই টেনে তোলার দায়িত্ব নেন আসাদ শফিক। কিন্তু আর কোনো ব্যাটসম্যান বড় রান করতে না পারায় ২৫৯ রানেই গুটিয়ে যায় পাকিস্তানের ইনিংস।

দলের হয়ে সর্বোচ্চ ১৩৭ রান করেন আসাদ শফিক। টেস্ট ক্যারিয়ারের পঞ্চম শতক হাঁকানো শফিক ১৪৮ বলে ১৮টি চার আর ৬টি ছক্কা হাঁকান।
Pakistan_inner
৩৮ বছরে পা রাখা পাকিস্তানি ইনফর্ম ব্যাটসম্যান ইউনিস খান তার জন্মদিনটি স্মরণীয় করে রাখতে পারেননি। প্রথম বলেই ট্রেন্ট বোল্টের বলে এলবি’র ফাঁদে পড়ে শুন্য রানে বিদায় নেন ইউনিস। এছাড়া ৩৭ রান করে বিদায় নেন সরফরাজ আহমেদ।

নিউজিল্যান্ড বোলারদের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট তুলে নেন ট্রেন্ট বোল্ট। আর গত ইনিংসে ৭ উইকেট পাওয়া মার্ক ক্রেইগ এ ইনিংসেও নেন ৩ উইকেট।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, ৩০ নভেম্বর ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।