ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

গাপটিলের সেঞ্চুরিতে প্রথম দিনটি কিউইদের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৫
গাপটিলের সেঞ্চুরিতে প্রথম দিনটি কিউইদের ছবি: সংগৃহীত

ঢাকা: মার্টিন গাপটিলের দুর্দান্ত সেঞ্চুরিতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে নিউজিল্যান্ড। দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে দিন শেষে আট উইকেট হারিয়ে ৪০৯ রান করেছে কিউইরা।

১৫৬ রান করে আউট হন গাপটিল।

ডুনেডিনে টসে হেরে আগে ব্যাট করতে নামে স্বাগতিকরা। আর দলের হয়ে শুরুটা ভালোই করেন ওপেনার গাপটিল ও টম ল্যাথাম। ওপেনিং জুটিতে তাদের ব্যাট থেকে আসে ৫৬ রান। তবে ব্যাক্তিগত ২২ রান করে সুরাঙ্গা লাকমালের বলে কট এন্ড বোল্ড হন ল্যাথাম।

দ্বিতীয় উইকেট জুটিতে কিউইদের বড় সংগ্রহের ইঙ্গিত দেন গাপটিল ও কেন উইলিয়ামসন জুটি। দুর্দান্ত ফর্মে থাকা উইলিয়ামসনকে নিয়ে গাপটিল গড়েন ১৭৩ রানে পার্টনারশীপ। অবশ্য ১২ রানের জন্য নিজের ১৩তম সেঞ্চুরি থেকে বঞ্চিত হন উইলিয়ামসন। নুয়ান প্রদিপের বলে আউট হন এ ডানহাতি।

মাঝে আরেক ইনফর্ম ব্যাটসম্যান রস টেইলর মাত্র আট রানে সেই প্রদিপের বলে বিদায় নিলেও চতুর্থ উইকেট জুটিতে ব্র্যান্ডন ম্যাকালামকে নিয়ে ৮৯ রান করেন গাপটিল। অধিনায়ক ম্যাকালাম ৫৭ বলে ৭৫ রানের ঝড়ো একটি ইনিংস খেলে আউট হন। তার ইনিংসে ১৩টি চার ও একটি ছক্কার মার ছিল।

তবে একপ্রান্ত আগলে রেখে সেঞ্চুরি তুলে নেন গাপটিল। তিনি শেষ পর্যন্ত ২৩৪ বলে ২১টি চারের সাহায়্যে ১৫৬ রানের অসাধারণ একটি ইনিংস খেলার পর লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউসের বলে আউট হন।

এদিকে দিনের শেষ ভাগে অবশ্য সফরকারী বোলাররা নিজেদের ফিরে পান। যার কারণে কিউইরা শেষ ৪০ রানে চারটি উইকেট হারায়। আগামীকাল ৩২ ও শূন্য রানে অপরাজিত ব্যাটসম্যান হিসেবে আবারও মাঠে নামবেন ডাগ ব্রেসওয়েল ও নিল ওয়েঙ্গার। লঙ্কান বোলারদের মধ্যে দুটি করে উইকেট পান লাকমাল, প্রদিপ ও ধাশমান্থ চামিরা।

বাংলাদেশ সময়: ১১২৬ ঘণ্টা, ১০ ডিসেম্বর ২০১৫
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।