ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

ক্রিকেট

ব্যর্থতা ভুলে রুমানার ভাবনায় বিশ্বকাপ বাছাই 

সাজ্জাদ খান, স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২১ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
ব্যর্থতা ভুলে রুমানার ভাবনায় বিশ্বকাপ বাছাই  কোচ ডেভিড ক্যাপেলের সঙ্গে নারী দলের অধিনায়ক রুমানা আহমেদ (ডানে)-ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনেক আশা নিয়ে এশিয়া কাপ টি-টোয়েন্টি খেলতে থাইল্যান্ড গিয়েছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। ফিরতে হয়েছে আশাহত হয়ে। থাইল্যান্ড ও নেপালের বিপক্ষে জয় পেলেও আসরের বড় তিন দল-ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার কাছে বড় ব্যবধানে হার সঙ্গী হয়েছে রুমানা আহমেদের দলের।

ঢাকা: অনেক আশা নিয়ে এশিয়া কাপ টি-টোয়েন্টি খেলতে থাইল্যান্ড গিয়েছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। ফিরতে হয়েছে আশাহত হয়ে।

থাইল্যান্ড ও নেপালের বিপক্ষে জয় পেলেও আসরের বড় তিন দল-ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার কাছে বড় ব্যবধানে হার সঙ্গী হয়েছে রুমানা আহমেদের দলের।

এ তিন দলের বিপক্ষে ব্যাটিং ব্যর্থতা টুর্নামেন্টের ফাইনাল খেলার স্বপ্ন থেকে ছিটকে দেয় বাংলাদেশকে। অধিনায়ক রুমানা দলের ক্রিকেটারদের অনুশীলনের ব্যাটিং ও ম্যাচের ব্যাটিং ঠিক মেলাতে পারছেন না, ‘ব্যাটিং আমাদের হতাশ করে দিয়েছিল। কিন্তু আমাদের প্রস্তুতি এমন ছিলো না যে এত বাজে ব্যাটিং হতে পারে। উইকেটের দোষ দিব না। আসলে ক্রিকেট গোল বলের খেলা। এখানে যে কোনো কিছুই হতে পারে। দুঃখজনক ব্যাপার হলো আমাদের ব্যাটিং ভালো হয়নি। ’

প্রত্যাশিত ফলাফল না আনতে পারলেও টুর্নামেন্ট থেকে কিছু প্রাপ্তি দেখছেন রুমানা, ‘ইতিবাচক অনেক কিছুই ছিল। আমাদের টিমের মধ্যে ইউনিটি খুব ভালো ছিল। যে জিনিসটা আমরা খুব আশা করি। ছেলেদের খেলা হোক মেয়েদের হোক ইউনিটি থাকাটা খুব দরকার। সেটি ছিল। ব্যাটিংয়ের জন্য কন্ডিশন যে সহজ ছিল না অন্যদের ম্যাচ দেখলেও আমরা তা বুঝতে  পারবো। টুর্নামেন্টের সর্বোচ্চ স্কোর (১৩৩) কিন্তু আমরাই তুলেছি। বোলিং ফিগারের দিক থেকে চারটা করে উইকেট পেয়েছে দুই বেলার। অন্যদের তুলনায় আমরা ডট, মেডেনও বেশি দিয়েছি। ’ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কমএশিয়া কাপে ব্যর্থ হলেও হাল ছাড়ছেন না বাংলাদেশ নারী ক্রিকেট দলের নতুন এ অধিনায়ক। নিজেদের সর্বোচ্চটা দিয়ে ২০১৭ সালের বিশ্বকাপে বাংলাদেশকে তোলার স্বপ্ন দেখেন রুমানা। এশিয়া কাপের হতাশা কাটিয়ে বাংলাদেশ দল পূর্ণ মনোযোগ রাখছে ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কায় অনুষ্ঠিতব্য বিশ্বকাপ বাছাইপর্বের দিকে।

৭-২১ ফেব্রুয়ারি কলম্বোতে হবে ১০ দলের এ আসর। যেখান থেকে সেরা চার দল উন্নীত হবে জুন-জুলাইয়ে যুক্তরাজ্যে অনুষ্ঠিতব্য নারীদের ওয়ানডে বিশ্বকাপে। চ্যাম্পিয়নশিপ তালিকায় শীর্ষ চার স্থান নিয়ে বিশ্বকাপের টিকিট আগেই নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ড ।

বিশ্বকাপ বাছাই পর্বের আগে জানুয়ারিতে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার সুযোগ পাচ্ছে বাংলাদেশ। এ সিরিজটাকে বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতি হিসেবে ধরছেন রুমানা, ‘এশিয়া কাপে আশাবাদী ছিলাম ভালো কিছু নিয়ে ফিরবো। কিন্ত আমরা হতাশ হয়ে ফিরেছি। হাল ছেড়ে দেইনি। আমাদের আসল মিশন হলো ওয়ার্ল্ডকাপ কোয়ালিফাইং। তার আগে  ক্রিকেট বোর্ড আমাদের জন্য একটা বড় সুযোগ রেখেছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলার। এ সিরিজ থেকে থেকে আত্মবিশ্বাস বাড়াতে চাচ্ছি। একটা ম্যাচ দিয়ে আসলে বিবেচনা করা যায়না। আমরা ভারত, পাকিস্তানের সাথে  অনেক দিন পর একটা করে ম্যাচ খেলি। এভাবে আসলে মূল্যয়ন করা যায়না।  দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাঁচটা ম্যাচ আমাদের খুব কাজে দেবে। ’ 

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলতে আগামী ০৪ জানুয়ারি ঢাকায় আসবে প্রোটিয়া নারী দল। ৬ জানুয়ারি কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ওয়ানডে। দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য রুমানা-জাহানারা-সালমারা অনুশীলন ক্যাম্পে যোগ দেবেন ১৭ ডিসেম্বর।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, ১৪ ডিসেম্বর, ২০১৬
এসকে/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।