ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

ডাবল সেঞ্চুরিতেও অনন্য কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৭
ডাবল সেঞ্চুরিতেও অনন্য কোহলি ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট হাতে আগের ম্যাচে সেঞ্চুরি করা ভারতের দলপতি বিরাট কোহলি এবার করেছেন ডাবল সেঞ্চুরি। দলপতি হিসেবে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্রায়ান লারাকে স্পর্শ করেছেন কোহলি।

ক্যারিয়ারে পঞ্চমবারের মতো ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন কোহলি। আর পাঁচটিই এসেছে কাঁধে টেস্ট দলপতির দায়িত্ব রেখে।

অধিনায়কের দায়িত্ব পালন করা অবস্থায় সাদা পোশাকে ক্যারিবীয়ান গ্রেট লারা ৫টি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। সেটি এবার কোহলির দখলে। এর আগে বাংলাদেশ, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ আর ইংল্যান্ডের বিপক্ষে দলপতি থাকতেই ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন কোহলি।

১৯তম সেঞ্চুরির দেখা পাওয়া ভারতীয় দলপতি এক ক্যালেন্ডার ইয়ারে সর্বোচ্চ ১০টি আন্তর্জাতিক সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড গড়েন। অধিনায়কত্ব পালনের পাশাপাশি টেস্টে চারটি আর ওয়ানডেতে ছয়টি সেঞ্চুরি হাঁকিয়ে টপকে যান অস্ট্রেলিয়ার রিকি পন্টিং আর দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথকে। তারা ৯টি করে আন্তর্জাতিক সেঞ্চুরি হাঁকিয়েছিলে এক ক্যালেন্ডার ইয়ারে। ভারতীয় কোনো অধিনায়ক হিসেবে সুনীল গাভাস্কারকেও টপকে গেছেন কোহলি।

টেস্টে সর্বোচ্চ ১২ বার ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন ডন ব্রাডম্যান। ১১টি ডাবল সেঞ্চুরি নিয়ে এই তালিকায় দুইয়ে কুমার সাঙ্গাকারা। ৯টি ডাবল সেঞ্চুরি নিয়ে তিন নম্বরে ব্রায়ান লারা। ৭টি করে ডাবল সেঞ্চুরি আছে ইংল্যান্ডের ওয়ালি হ্যামন্ড আর শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনের। ৬টি করে ডাবল সেঞ্চুরি নিয়ে কোহলির উপরে রয়েছেন মারভান আতাপাত্তু, ভিরেন্দর শেওয়াগ, জাভেদ মিঁয়াদাদ, ইউনিস খান, রিকি পন্টিং আর শচীন টেন্ডুলকার।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, ২৬ নভেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।