ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

বিশ্বকাপের চূড়ান্ত প্রস্তুতিতে নামছে যুবারা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩১ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৭
বিশ্বকাপের চূড়ান্ত প্রস্তুতিতে নামছে যুবারা ছবি: সংগৃহীত

১৩ জানুয়ারি থেকে নিউজিল্যান্ডে বসছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটের আসর। যুবা ক্রিকেটের এই মহাযজ্ঞকে সামনে রেখে ১ ডিসেম্বর থেকে মিরপুরে শুরু হচ্ছে সাইফ, আফিফদের প্রস্তুতি ক্যাম্প। যা চলবে ১৭ ডিসেম্বর পর্যন্ত।

ক্যাম্পের প্রথম সপ্তাহে থাকছে ফিটনেস ট্রেনিং এবং দ্বিতীয় সপ্তাহে সেন্টার উইকেটে প্রস্তুতি এবং তিনটি প্রস্তুতি ম্যাচ।  

রোববার (২৬ নভেম্বর) বিষয়টি বাংলানিউজকে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ন্যাশনাল গেমস অ্যান্ড ডেভেলপমেন্ট ম্যানেজার এ ই ম কাউসার।

অনুশীলন ক্যাম্পের বিস্তারিত তুলে ধরে তিনি বলেন, ‘১ ডিসেম্বর থেকে মিরপুরে আমরা ক্যাম্প শুরু করবো। প্রথম সপ্তাহে শুধু ফিটনেস ট্রেনিং চলবে। দ্বিতীয় সপ্তাহে ক্যাম্প চলে যাবে বিকেএসপিতে। সেখানে সেন্টার উইকেটে প্রস্তুতি এবং গেম সেন্সের কাজ চলবে। এরপর তিনটি ওয়ানডে প্রস্তুতি ম্যাচ রয়েছে। ছেলেরা ম্যাচগুলো খেলবে একটি আমন্ত্রিত একাদশের বিপক্ষে। এই আমন্ত্রিত একাদশ আমরা সাজাবো এইচপি ও প্রিমিয়ার ডিভিশন ক্রিকেটে যারা ভালো খেলেছে তাদের সমন্বয়ে। ’
 
এরপর ১৮ ডিসেম্বর থেকে তাদের তিন দিনের ছুটি দেয়া হবে বলে জানান কাউসার, ‘যেহতু ৪২ দিনের লম্বা সফর তাই পরিবারের সাথে একান্তে সময় কাটাতে তাদের তিনদিনের ছুটি দেয়া হবে। এরপর ২৬ ডিসেম্বর আমাদের দল নিউজিল্যান্ডের উদ্দেশ্যে রওনা হবে। ’

এদিকে বিপিএলের চলতি আসরে অনূর্ধ্ব-১৯ দলের ৫ জন প্লেয়ার খেলেছেন (সাইফ হাসান, আফিফ হোসেন ধ্রুব, কাজী অনিক, ইয়াসির আরাফাত মিশু ও নাইম হাসান)। ফলে ক্যাম্পের শুরু থেকে তারা দলের সাথে থাকতে পারছেন না।  তবে তারা যে দলে খেলছেন তারা যদি  টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ে তাহলে সাথে সাথে তাদের ক্যাম্পে যোগ দিতে হবে। তা না হলে ১২ ডিসেম্বর ফাইনালের পর তারা ক্যাম্পের সাথে অনুশীলন করবেন বলে জানালেন এই এইচপি ম্যানেজার।  

আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপকে সামনে গন্তব্য ধরে গেল ৭ জুলাই থেকে শুরু হয়েছিল টাইগারদের প্রস্তুতি ক্যাম্প। যেখানে শুরুতেই ফিটনেস নিয়ে কাজ করেছেন কোচ ডেমিয়েন রাইটের শিষ্যরা। আর স্কিলের কাজ সেরেছেন প্রস্ততি ম্যাচ দিয়ে।
 
প্রস্ততি ম্যাচ বলতে বিদেশ গিয়ে নয়। দেশের মাটিতেই নিজেদের মধ্যে ভাগাভাগি করে এবং এইচপি দলের সাথে খেলেছে লাল-সবুজের যুবারা। এরপর সেই ঘরের মাঠেই নেপালের বিপক্ষে তিনটি এবং আফগানিস্তানের বিপক্ষে খেলেছে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ।

সহজ প্রতিপক্ষ নেপালের বিপক্ষে ২-১ এ সিরিজ নিজেদের করে নেয়ার পর আফগানিস্তানের সাথে ৩-১ এ সিরিজ হারে সাইফদের বিশ্বকাপ প্রস্তুতি নিয়ে সংশয় তৈরি হয়েছিল। তবে সদ্য সমাপ্ত এশিয়া কাপে শক্তিশালী ভারতকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমি ফাইনালে পাকিস্তানের বিপক্ষে বৃষ্টি আইনে ২ রানে হারলেও সেই শঙ্কা অনেকটাই দূরে ঠেলে দিয়েছেন।

এশিয়া কাপের ফলাফলে উজ্জীবিত হয়ে আর আফগান হারের গ্লানি মুছে এবার বিশ্বকাপেও দুর্দান্ত পারফরম্যান্সের লক্ষ্যেই হয়তো বিশ্বকাপে মিশনে রওনা হবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। যার চূড়ান্ত প্রস্তুতিটা শুরু হচ্ছে মাত্র ক’দিন বাদেই।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, ২৬ নভেম্বর ২০১৭
এইচএল/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।