ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

কোহলির রেকর্ডময় টেস্টে শ্রীলঙ্কার ইনিংস পরাজয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৯ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৭
কোহলির রেকর্ডময় টেস্টে শ্রীলঙ্কার ইনিংস পরাজয় ছবি: সংগৃহীত

কলকাতা টেস্ট ড্র করা শ্রীলঙ্কা নাগপুরে এসে ভারতের পাহাড়সম রানের চাপে অসহায় আত্মসমর্পণই করলো। বিরাট কোহলির রেকর্ডময় ম্যাচটি ইনিংস ও ২৩৯ রানের বিশাল ব্যবধানে জিতে তিন ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে গেল স্বাগতিকরা।

স্কোর: শ্রীলঙ্কা – ২০৫ ও ১৬৬ (৪৯.৩ ওভার)
ভারত - ৬১০/৬ ডিক্লে.

প্রথম ইনিংসে ২০৫ রানের পর নিজেদের দ্বিতীয় ইনিংসে ৪০৫ রানে পিছিয়ে থেকে অশ্বিন-জাদেজা-ইশান্ত শর্মাদের বোলিং তোপে চতুর্থ দিনে মাত্র ১৬৬ রানে গুটিয়ে যায় লঙ্কানরা। সর্বোচ্চ ৬১ রান করেন দিনেশ চান্দিমাল।

এক উইকেট ২১ রান করে তারা তৃতীয় দিন শেষ করেছিল।

চার সেঞ্চুরিতে প্রথম ইনিংসে বিশাল সংগ্রহ গড়ে ম্যাচের ফলাফল নির্ধারণ করে দেয় টিম ইন্ডিয়া। মুরালি বিজয় (১২৮), চেতশ্বর পুজারা (১৪৩) ও রোহিত শর্মা ১০২ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। রোহিত তিন অঙ্কে পৌঁছানোর পর ৬ উইকেটে ৬১০ রানে ইনিংস ঘোষণা করেন ডাবল সেঞ্চুরি হাঁকানো কোহলি (২১৩)। সাদা পোশাকে ১৮তম সেঞ্চুরি উদযাপন করেন ভারতীয় অধিনায়ক।

ছবি: সংগৃহীতঅসাধারণ ইনিংসটিতে রেকর্ডবুকের পাতা ওলটপালট করেন কোহলি। টেস্ট অধিনায়ক হিসেবে ব্রায়ান লারার সর্বোচ্চ পাঁচটি ডাবল সেঞ্চুরির কীর্তি ছুঁয়েছেন। আর শুধুমাত্র সেঞ্চুরির হিসেবে আর কোনো ভারতীয় অধিনায়কের ১২টি সেঞ্চুরি নেই।

সব ফরমেট মিলিয়ে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি শতকের নতুন দৃষ্টান্ত স্থাপন করেছেন এই ব্যাটিং জিনিয়াস। এটি ছিল কোহলির দশম সেঞ্চুরি (টেস্টে ৪টি, ওয়ানডেতে ৬টি)। এক বছরে এর আগে সর্বোচ্চ ৯টি করে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন রিকি পন্টিং (২০০৫ ও ২০০৬) ও গ্রায়েম স্মিথ (২০০৫)।

ছবি: সংগৃহীতএদিকে টেস্ট ক্যারিয়ারের ৫৪তম ম্যাচে এসে দ্রুততত ৩০০ উইকেটের রেকর্ড গড়েছেন রবিচন্দ্রন অশ্বিন। ছাড়িয়ে গেছেন অস্ট্রেলিয়ান পেস কিংবদন্তি ডেনিস লিলিকে (৫৬ ম্যাচ)। দুই ইনিংসেই ৪টি করে উইকেট নেন অশ্বিন। তবে সব চাপিয়ে পুরো আলোটা নিজের করে নেন ম্যাচসেরা কোহলি।

আগামী ২ ডিসেম্বর (শনিবার) দিল্লির ফিরোজ শাহ কোটলায় সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ টেস্টে মুখোমুখি হবে দু’দল। খেলা শুরু বাংলাদেশ সময় সকাল ১০টায়।

বাংলাদেশ সময়: ১৪২৯ ঘণ্টা, ২৭ নভেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।