ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

যদি বৃষ্টি হয়?

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৩ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৭
যদি বৃষ্টি হয়? ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকার আকাশে শুক্রবার (৮ ডিসেম্বর) সুর্যদয় লগ্ন থেকেই মেঘের ঘনঘটা। সকাল সাড়ে ১১টার দিকে গুঁড়িগুঁড়ি বৃষ্টি গায়ে পড়তেই মনে শঙ্কা উঁকি দিল, যদি বৃষ্টি হয়? পাঠক মনে প্রশ্ন জাগতে পারে, কথা নেই বার্তা নেই বৃষ্টি নিয়ে এতটা বিচলিত হওয়ার কী আছে?

জলবায়ু পরিবর্তনের  বিরুপ প্রভাবে যে দেশের মানুষ এবছরের পুরোটাই অতিবৃষ্টি দেখেছে সেখানে আজ হঠাৎ বৃষ্টি নিয়ে এমন শঙ্কা কেন? ডিসেম্বর মাস বলে? এটাই বা নতুন কী? অতীতে এদেশে ডিসেম্বর মাসে বৃষ্টির ভুরি ভুরি নজির আছে।

আছে বটে কিন্তু হঠাৎ করেই বৃষ্টি নিয়ে শঙ্কার কারণ হলো আজ থেকেই মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হয়েছে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের সবচাইতে জাঁকজমকপূর্ণ আসর বিপিএলের প্লে-অফ রাউন্ড।

সেরা দলগুলোর শেষ চারের জমজমাট লড়াই। আরও পরিষ্কার করে বললে, বাঁচা মরার লড়াই। যেখানে হারলেই আর কোনো কথা নেই, পত্রপাট বিদায়। তাই বলার অপেক্ষা রাখে না কতটা বারুদে ঠাসা এই ম্যাচ। যেখানে প্রতিটি বলই এনে দিচ্ছে উল্লাসের উপলক্ষ।

এমন শ্বাসরুদ্ধকর ম্যাচে বৃষ্টি হানা দিলে সন্দেহাতীতভাবেই কোটি কোটি ক্রিকেট ভক্তের হৃদয় ভেঙ্গে খান খান হয়ে যাবে। কেননা বৃষ্টির সাথে যে ক্রিকেটের আজম্ন বৈরীতা। কোন রকম ঝড়তে শুরু করলেই ম্যাচের ছন্দপতন ঘটবে। কার্টেল ওভারে গড়াবে ম্যাচ। একে তো টি-টোয়েন্টি তার ওপর আবার কার্টেল ওভারে হলে পুরো উত্তেজনাটিই উড়ে যাবে।

আর যদি বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হয় তাহলে কী হবে? যেহেতু প্লে-অফ রাউন্ডে রিজার্ভ ডে রাখা হয়নি সেহেতু এই প্রশ্নটিও মোটেও অবান্তর নয়। বিপিএলের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী বৃষ্টি তো বটেই এছাড়াও অন্য কোনো কারণে এলিমিনেটর বা  কোয়ালিফাইং ম্যাচ না হলে বেশি পয়েন্ট পাওয়া দল পরের পর্বে উঠে যাবে।

সে হিসেবে খুলনা টাইটান্স ও রংপুর রাইডার্সের মধ্যকার চলতি ম্যাচে যদি বৃষ্টি হয় তাহলে গ্রুপ পর্বে পয়েন্ট টেবিলে এগিয়ে থাকায় খুলনা দ্বিতীয় কোয়ালিফায়ার নিশ্চিত করবে।

দিনের দ্বিতীয় ম্যাচের (প্রথম কোয়ালিফায়ার) পরিণতিও তাই হবে। ঢাকার চাইতে পয়েন্টে এগিয়ে থাকায় কুমিল্লা উঠে যাবে টুর্নামেন্টের ফাইনালে।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, ৮ ডিসেম্বর, ২০১৭
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।