ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

নতুন মুখ আইরিশদের বিপক্ষে দুটি টেস্টে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭
নতুন মুখ আইরিশদের বিপক্ষে দুটি টেস্টে বাংলাদেশ ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

আইসিসির নতুন ফিউচার ট্যুরস প্রোগ্রাম (এফটিপি) বা ভবিষ্যত সূচির ২০১৯-২০২৩ সালের খসরা তৈরি হয়েছে। যেখানে টেস্ট অঙ্গনের নতুন মুখ আয়াল্যান্ড ১৬টি টেস্ট পেয়েছে এ চার বছরে। খেলবে বাংলাদেশের বিপক্ষে ২টি টেস্ট। এছাড়া অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকার মত দলের বিপক্ষেও দুটি করে সাদা পোশাকের ম্যাচ খেলবে দলটি।

গত ৭ ও ৮ ডিসেম্বর সিঙ্গাপুরে আইসিসির কর্মশালায় নতুন সূচি নিয়ে পূর্ণ সদস্য দেশগুলোর বোর্ড একটি সভা করে। যেখানে প্রতিটি দেশের সূচি নির্ধারণ করা হয়।

আগামী ফেব্রুয়ারিতে আইসিসি প্রধান নির্বাহীদের সভায় এই সূচি পাঠানো হবে। সেখানে অনুমোদন হলে চূড়ান্ত অনুমোদনের আগামী জুনে আইসিসি বোর্ড সভায় পাঠানো হবে। তবে জানা যায় সিঙ্গাপুরে যে সূচি হয়েছে, সেখান থেকে বড় কোনো পরিবর্তন হচ্ছে না।

এই ১৬ টেস্টের অর্ধেক আইরিশরা খেলবে বড় দলের বিপক্ষে। ২০১৯ সালেই ইউরোপের দলটির খেলার কথা রয়েছে অস্ট্রেলিয়ার বিপক্ষে। যেখানে ২০২০ সালে শ্রীলঙ্কা, ২০২১ সালে ইংল্যান্ড এবং ২০২২ সালে দক্ষিণ আফ্রিকা এবং নিউজিল্যান্ডের বিপক্ষে একটি করে টেস্ট খেলবে। এছাড়া আরেক নতুন মুখ আফগানিস্তানের বিপক্ষে সবচেয়ে বেশি ৫টি এবং জিম্বাবুয়ের বিপক্ষে ৪টি টেস্ট খেলবে তারা।

আয়ারল্যান্ড ইতোমধ্যে নিজেদের অভিষেক টেস্টের দল ঠিক করে ফেলেছে। আগামী বছরের মে মাসে পাকিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো সাদা পোশাকে আন্তর্জাতিক ম্যাচে নামবে দলটি।

ভারতের বিপক্ষে অভিষেকের অপেক্ষায় থাকা আফগানরা ২০১৯-২০২৩ এফটিপিতে ১৩টি টেস্ট খেলবে।

আয়ারল্যান্ড সাতটি টেস্ট খেলবে ঘরের মাঠে ও নয়টি খেলবে দেশের বাইরে। অন্যদিকে আফগানিস্তান সাতটি ঘরের মাঠে এবং ছয়টি টেস্ট দেশের বাইরে খেলবে।

এদিকে নতুন সূচিতে বাংলাদেশ খেলবে ৩৫টি টেস্ট। এ তালিকায় শুধুমাত্র ভারত (৩৭টি), ইংল্যান্ড (৪৬টি) ও অস্ট্রেলিয়াই (৪০টি) ওপরে রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, ১৩ ডিসেম্বর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad