ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সাদা পোশাকে এই দিনে মাইলফলকে শচীন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৭
সাদা পোশাকে এই দিনে মাইলফলকে শচীন ছবি:সংগৃহীত

শচীন টেন্ডুলকার ও রেকর্ড যেন সমর্থক শব্দ। ব্যাট হাতে একের পর এক মাইলফলক গড়া ভারতীয় কিংবদন্তি আজকের এই দিনে গড়েছিলেন অনন্য এক কীর্তি। ২০১০ সালের ১৯ ডিসেম্বর টেস্ট ক্রিকেট ইতিহাসে ৫০তম সেঞ্চুরির রেকর্ড গড়েন এ ডানহাতি। যা এখন পর্যন্ত অন্য কোনো ব্যাটসম্যান করে দেখাতে পারেনি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদেরই মাটিতে সেঞ্চুরির হাফ-সেঞ্চুরি করেন শচীন। কাকতালিয়ভাবে সেই স্টেডিয়ামটিও ছিল সেঞ্চুরিয়ান নামক এলাকায়।

করেছিলেন ১১১ রান।

ঐ সিরিজেই কেপ টাউনে আরও একটি সেঞ্চুরি এসেছিল শচীনের। ১৪৬ রানের ইনিংসটিই ছিল জীবন্ত এ কিংবদন্তির ২৪ বছরের ক্যারিয়ারের শেষ সেঞ্চুরি। অবসরের আগে খেলে রেকর্ড ২০০টি ম্যাচ।

অথচ ক্রিকেট ক্যারিয়ারটা বোলার হিসেবে শুরু করেছিলেন ৫১ টেস্ট ও ৪৯ ওয়ানডে সেঞ্চুরি পাওয়া শচীন। এমআরএফ পেস একাডেমিতে গিয়েছিলেন তিনি, তবে অস্ট্রেলিয়ান কিংবদন্তি পেসার ডেনিস লিলি তাকে ব্যাটসম্যান হওয়ার পরামর্শ দেন। বাকিটা ইতিহাসের অংশ।

আন্তর্জাতিক ক্রিকেটে সব ফরম্যাট মিলিয়ে রেকর্ড ৩৪ হাজার ৩৫৭ রান করেছেন তিনি। ২০০ টেস্টে তার রান ১৫ হাজার ৯২১। আর ৪৬৩ ওয়ানডেতে করেছেন ১৮ হাজার ৪৬৩ রান। ক্যারিয়ারের একটি টি-টোয়েন্টিতে ১০ রান করেছে তিনি।

২০১৩ সালের নভেম্বরে ঘরের মাঠ মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ম্যাচ শেষে আন্তর্জাতিক ক্রিকেটকে পুরোপুরিভাবে বিদায় জানান শচীন।

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, ১৯ ডিসেম্বর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।