ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

শীর্ষে ফিরলেন ফিঞ্চ-ইমাদ, অপরিবর্তিত সাকিব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৭
শীর্ষে ফিরলেন ফিঞ্চ-ইমাদ, অপরিবর্তিত সাকিব শীর্ষে ফিরলেন ফিঞ্চ-ইমাদ, অপরিবর্তিত সাকিব-ছবি:সংগৃহীত

আন্তর্জাতিক টি-টোয়েন্টির ব্যাটিং র‌্যাংকিংয়ে শীর্ষে ফিরলেন অস্ট্রেলিয়ার ওপেনার অ্যারন ফিঞ্চ। অন্যদিকে বোলিংয়ে ফের সবার ওপরে জায়গা করে নিলেন পাকিস্তানি স্পিনার ইমাদ ওয়াসমি। তবে অলরাউন্ড ক্যাটাগরিতে শীর্ষস্থান অপরিবর্তিত রয়েছে বাংলাদেশের সাকিব আল হাসানের।

মুম্বাইতে ভারত ও শ্রীলঙ্কার মধ্যকার তিন ম্যাচ সিরিজের টি-২০ শেষে নতুন র‌্যাংকিং প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যেখানে ৩-০তে সিরিজ যেতা স্বাগতিক ভারত দলীয় র‌্যাংকিংয়ের পাঁচ থেকে দুইয়ে উন্নতি ঘটিয়েছে।

শীর্ষ ১০ র‌্যাংকিংয়ের দেশ: পাকিস্তান, ভারত, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, আফগানিস্তান, বাংলাদেশ।

ব্যক্তিগত র‌্যাংকিংয়ের আরও উন্নতি হয়েছে ভারতের লোকেশ রাহুল, রোহিত শর্মা ও শ্রীলঙ্কার কুসাল পেরেরার।

ওয়েস্ট ইন্ডিজের ওপেনার এভিন লুইসকে হটিয়ে শীর্ষস্থান ফের দখল করলেন ফিঞ্চ। তবে এই সিরিজে ভারতীয় নিয়মিত অধিনায়ক কোহলি ব্যক্তিগত কারণে অনুপস্থিত থাকায় তিনে নেমে গেছেন।

শীর্ষ ৫ ব্যাটসম্যান: অ্যারন ফিঞ্চ, এভিন লুইস, বিরাট কোহলি, লোকেশ রাহুল, কেন উইলিয়ামসন।

অন্যদিকে পাকিস্তানের স্পিন অলরাউন্ডার ইমাদ ভারতের পেসার জসপ্রিত বুমরাহকে টপকে শীর্ষস্থানে জায়গা করে নিয়েছেন। বুমরাহ প্রথম দুই ম্যাচে উইকেটশূন্য থাকার পর তৃতীয় ম্যাচে দলে জায়গা পাননি। নেমে গেছেন তিনে। আফগানিস্থানের লেগ স্পিনার রশিদ খান ক্যারিয়ার সেরা দ্বিতীয়স্থানে এসেছেন।

শীর্ষ ৫ বোলার: ইমাদ ওয়াসিম, রশিদ খান, জসপ্রিত বুমরাহ, স্যামুয়েল বদ্রি, ইমরান তাহির।

ফিঞ্চ সর্বশেষ ২০১৬ সালের ১৮ মার্চ সময় পর্যন্ত ১২১ ম্যাচ ও ৩৬৮ দিন র‌্যাংকিংয়ের শীর্ষ ব্যাটসম্যান ছিলেন। আর ১৫ ম্যাচ ও ১৩২ দিন শীর্ষে থাকা ইমাদ সর্বশেষ চলতি বছরে চার নভেম্বর বোলিংয়ে সবার ওপরে ছিলেন।

ভারতের রাহুল সিরিজে দুটি হাফসেঞ্চুরি সহ ১৫৪ রান করে ২৩ ধাপ এগিয়ে চার নম্বর পজিশনে চলে এসেছেন। আর এই সিরিজে একটি সেঞ্চুরি সহ ১৬২ রান করা রোহিত ছয় ধাপ এগিয়ে ১৪তম স্থানে জায়গা পেয়েছেন। শ্রীলঙ্কান ব্যাটসম্যান পেরেরা আট ধাপ এগিয়ে ৩০তম স্থানে এসেছেন।

শীর্ষ ৫ অলরাউন্ডার: সাকিব আল হাসান, গ্লেন ম্যাক্সওয়েল, মোহাম্মদ নবী, মারলন স্যামুয়েলস, জেপি ডুমিনি।

এদিকে অলরাউন্ড র‌্যাংকিংয়ে ৩৫২ পয়েন্ট নিয়ে আগের শীর্ষস্থানেই আছেন তারকা সাকিব। ২২ পয়েন্ট কম নিয়ে অজি গ্লেন ম্যাক্সওয়েল দ্বিতীয়স্থানে আছেন।

১১৯ পয়েন্ট নিয়ে সিরিজ শুরু করা ভারত তিন ম্যাচ জিতে ১২১ পয়েন্ট অর্জন করেছে। ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজকে হটিয়ে দুইয়ে জায়গা করেছে টিম ইন্ডিয়া। ১২৪ পয়েন্ট নিয়ে শীর্ষে পাকিস্তান।

বাংলাদেশ সময়: ঘণ্টা, ২৫ ডিসেম্বর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।