ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

চারদিনের টেস্টে আকৃষ্ট ডি ভিলিয়ার্স

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৭
চারদিনের টেস্টে আকৃষ্ট ডি ভিলিয়ার্স ছবি: সংগৃহীত

চারদিনের দিবারাত্রির টেস্টের ভবিষ্যৎ নিয়ে একটা ফয়সালা হয়ে গেছে পোর্ট এলিজাবেথে। গোলাপি বলে দু’দিনেরও কম সময়ে ম্যাচের নিষ্পত্তি ও একটি নাইট সেশন দেখেছেন দর্শকরা। প্রায় দু’বছর পর টেস্ট ক্রিকেটে ফেরা এবি ডি ভিলিয়ার্সের চোখে, চারদিনের ফরমেট পজিটিভ ক্রিকেটকে উৎসাহিত করবে।

সিরিজের একমাত্র টেস্টে দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংস ও ১২০ রানে হেরে গেছে জিম্বাবুয়ে। এইডেন মার্করামের ১২৫, ডি ভিলিয়ার্সের ৫৩ ও তেম্বা বাভুমার ৪৪ রানে ভর করে প্রোটিয়ারা ৯ উইকেটে ৩০৯ রান করে প্রথম ইনিংস ঘোষণার পর ৬৮ ও ১২১ রানে গুটিয়ে যায় সফরকারীরা।

সঙ্গী হয় ইনিংস হারের লজ্জা।

অর্ধেক সময় পর্যন্তও গড়ায়নি ম্যাচ। চারদিনের সিডিউল স্বাগতিকদের স্বাভাবিকের চেয়ে আরও আক্রমণাত্মক কৌশলের দিকে ঠেলে দিয়েছে। সব মিলিয়ে চারদিনের টেস্টকে ইতিবাচকভাবেই দেখছেন প্রোটিয়া আইকন ডি ভিলিয়ার্স।

‘ব্যাটসম্যানরা আগের তুলনায় কিছুটা বেশি ইতিবাচক। কথাগুলো স্বাভাবিকের চেয়ে আগে ঘোষণা করা হচ্ছে। এটা পজিটিভ ক্রিকেটকে উৎসাহিত করছে। আমি এখনো পাঁচদিনের টেস্ট উপভোগ করি। কিন্তু চারদিনের ফরমেটে একটা উত্তেজনা রয়েছে। আমরা সবাই উপভোগ করেছি এবং দর্শকরাও এটি উপভোগ করবেন বলে মনে করি। ’

দীর্ঘ ৪৪ বছর পর চারদিনের টেস্ট অনুষ্ঠিত হলো। সবশেষ ১৯৭৩ সালে অকল্যান্ডে নিউজিল্যান্ড ও পাকিস্তান এমন ফরমেটে খেলেছিল। দ. আফ্রিকা-জিম্বাবুয়ে ম্যাচ কিছু রেকর্ডও জন্ম দিয়েছে।

মাত্র ৯০৭ বল পোট এলিজাবেথ টেস্টের সমাপ্তি টেনেছে। বিগত পঞ্চাশ বছরে এর চেয়েও কম বলে ম্যাচ সম্পন্ন হওয়ার নজির মাত্র একটি। ২০০২ সালে পাকিস্তান-অস্ট্রেলিয়া শারজাহ টেস্ট ৮৯৩ বলের মাথায় নিষ্পত্তি হয়।

প্রথম ইনিংসে জিম্বাবুয়ে ৬৮ রান এ বছর যেকোনো টিমের সর্বনিম্ন স্কোর। নিজেদের টেস্ট ইতিহাসে এর চেয়েও কম রানে চারবার অলআউট হওয়ার উদাহরণ আছে জিম্বাবুইয়ানদের।

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, ২৮ ডিসেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।