ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

‘রেকর্ড বয়’ কোহলির জন্মদিন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৮
‘রেকর্ড বয়’ কোহলির জন্মদিন বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

বিরাট কোহলি। শুধু একটি নাম নয়। ব্যাট হাতে আধুনিক ক্রিকেট নিয়ন্ত্রণ করা এক নায়ক। ক্রিকেট বিশ্ব দাপিয়ে বেড়ানো ভারতীয় এই অধিনায়ক ৫ নভেম্বর পা দিলেন ৩০ বছরে।

ধারাবাহিকতার অপর নাম যেন বিরাট কোহলি। ব্যাট হাতে তিনি মাঠে নামবেন আর কোনো রেকর্ড হবে এমন ম্যাচ খুব কমই আছে।

২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে দাপুটে পদচারণা তার। দিল্লীর এই ক্রিকেটার যেন রাজত্ব করতেই ভারতীয় ক্রিকেটে পা রাখেন আর সেটাই দেখিয়ে যাচ্ছেন।

বিরাট কোহলি।  ছবি: সংগৃহীত

তার আগ্রাসনের সামনে বারবার নতজানু হতে বাধ্য হয়েছেন সেরা বোলাররাও। ১৯৮৮ সালের ৫ নভেম্বর ভারতের রাজধানী দিল্লীতে জন্মগ্রহণ করেন ‘চিক্কু’ খ্যাত বিরল এই ক্রিকেট প্রতিভা।

১০ বছরের ক্রিকেট ক্যারিয়ারে অসংখ্য অবিশ্বাস্য রেকর্ডের জন্ম দিয়েছেন কোহলি। শুধু ব্যাটসম্যান কোহলিই নন। অধিনায়ক কোহলিও দেখিয়ে যাচ্ছেন তার নেতৃত্ব গুণ।

বিরাট কোহলি।  ছবি: সংগৃহীত

৫৮.৬৯ ওয়ানডেতে বিরাট কোহলির গড়। ২ হাজার রানের বেশি রান করেছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে যা সর্বোচ্চ। বর্তমানে সব ফরম্যাট মিলিয়ে ৬২টি সেঞ্চুরির মালিক তিনি। এর মধ্যে দ্রুততম ৩৫ সেঞ্চুরির মালিকও তিনি।  

বিশ্বের দ্রুততম ৯০০০ ও ১০০০০ রানের রেকর্ডটিও আছে কোহলির নামের পাশে। ব্রায়ান লারার ৫টি ডাবল সেঞ্চুরির রেকর্ড ভেঙে কোহলিই এখন পৃথিবীর একমাত্র ক্রিকেট অধিনায়ক যিনি টেস্ট ক্রিকেটে ৬টি ডাবল সেঞ্চুরির মালিক।

বিরাট কোহলি।  ছবি: সংগৃহীত

এক ক্রিকেট ক্যালেন্ডারে অধিনায়ক হিসেবে ৬টি সেঞ্চুরি করা একমাত্র আছেন কোহলি। যা আর কোনও ক্রিকেট অধিনায়কের নেই। ২০১৬ ক্রিকেট বর্ষে কোহলিই ছিলেন একমাত্র ক্রিকেটার তিন ফরম্যাট মিলিয়ে যার ব্যাটিং গড় ৫০ এর ওপর ছিল।

বাংলাদেশ সময়ঃ ১০২০ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৮

এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।