ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

এনামুলের হ্যাটট্রিকসহ পাঁচ উইকেটের পর রাজিনের প্রতিরোধ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৬ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৮
এনামুলের হ্যাটট্রিকসহ পাঁচ উইকেটের পর রাজিনের প্রতিরোধ হ্যাটট্রিকসহ পাঁচ উইকেট পেয়েছেন এনামুল হক জুনিয়র-ছবি: সংগৃহীত

আব্দুল মজিদের সেঞ্চুরিতে ‍সিলেট বিভাগের বিপক্ষে ৩৪৬ রানের পাহাড় গড়েছে ঢাকা বিভাগ। কিন্তু হ্যাটট্রিকসহ পাঁচ উইকেট নিয়ে ম্যাচের আলো কেঁড়ে নেন সিলেটের বাঁহাতি স্পিনার এনামুল হক জুনিয়র। নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং ধসে রুখে দাঁড়িয়ে শেষের নায়ক অবশ্য সিলেট অধিনায়ক রাজিন সালেহ।

জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) দ্বিতীয় স্তরের ম্যাচের তৃতীয় দিনে আজ বুধবার (০৭ নভেম্বর) কক্সবাজারে আগের দিনের (৪ উইকেট হারিয়ে) ২৩৬ রানের সঙ্গে আরও ১১০ রান যোগ করে ঢাকা বিভাগ। কিন্তু এদিন ঢাকার ইনিংসে জুজু হয়ে দেখা দেন সিলেটের স্পিনার এনামুল হক জুনিয়র।

আগের দিনের ২৩৬ রানের সঙ্গে কোনো রান যোগ না হতেই ঢাকার তাইবুর রহমানকে (১৫) বোল্ড করে ও সেঞ্চুরিয়ান আব্দুল মজিদকে (১০৪) লেগ বিফোরের ফাঁদে ফেলে এবং নাজমুল হোসেন মিলনকে (০) তুলে নিয়ে হ্যাটট্রিক করেন এনামুল।

দিনের শুরুতেই হ্যাটট্রিক করে ইনিংসে নিজের পাঁচ উইকেটও পূর্ণ করেন বাঁহাতি স্পিনার এনামুল। প্রথম শ্রেণির ক্রিকেটে এই নিয়ে ৩৪ বার ৫ উইকেট পেলেন তিনি। এটি বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে রেকর্ড। তবে এই রেকর্ডে তার সঙ্গী আরেক বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক। তবে ৩৪বার ৫ উইকেট পেতে তাকে এক ম্যাচ বেশি খেলতে হয়েছে।

মূলত এনামুলের স্পিন জাদুতেই ৩৪৬ রানেই থেমে যায় ঢাকার ইনিংস। তবে ততক্ষণে প্রথম ইনিংসে ১০৮ রানের লিড পেয়েছে ঢাকা।

১০৮ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসের শুরুতেই ওপেনার ইমতিয়াজ হোসেন (৮) ও জাকির হাসানের (০) উইকেট হারিয়ে বসে সিলেট বিভাগ। এরপর আরেক ওপেনার শানাজ আহমেদও (১২) দ্রুতই ফিরে গেলে বিপদে পড়ে যায় সিলেট।

এরপর অলক কাপালিকে সঙ্গে নিয়ে ইনিংস মেরামতে মন দেন অধিনায়ক রাজিন সালেহ। তবে দলীয় ৯৮ রানে সেট ব্যাটসম্যান কাপালি (৩৯) শুভাগত হোমের বলে আব্দুল মজিদের হাতে ক্যাচ দিয়ে ফিরলে ফের চাপে পড়ে যায় সিলেট। তবে নাইটওয়াচম্যান এনামুল হক জুনিয়রকে (২) সঙ্গে নিয়ে দিনের বাকি সময়টা নিরাপদে পাড়ি দেন রাজিন সালেহ (৪০*)।

দিন শেষে ৪ উইকেট হারিয়ে ১০৪ রান সংগ্রহ করেছে সিলেট। ঢাকার হয়ে ২ উইকেট পেয়েছেন পেসার শাহাদাত হোসেন, ১টি করে উইকেট পেয়েছেন তাইবুর রহমান ও শুভাগত হোম।

এদিকে কক্সবাজারে দ্বিতীয় স্তরের আরেক ম্যাচে তৃতীয় দিন শেষে চট্টগ্রামের বিপক্ষে ৭ উইকেট হাতে রেখে ৭৯ রানে এগিয়ে আছে ঢাকা মেট্রো।

প্রথম ইনিংসে ঢাকা মেট্রোর ৩২৮ রানের জবাবে ৩৪৫ রান সংগ্রহ করে চট্টগ্রাম। জবাবে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দিন শেষে ৩ উইকেট হারিয়ে ৯৬ রান তুলেছে ঢাকা মেট্রো।

চট্টগ্রামের ওপেনার সাদিকুর রহমান তুলে নিয়েছেন দারুন এক সেঞ্চুরি। আরেক ওপেনার পিনাক ঘোষ (৭৬) ও অধিনায়ক ইয়াসির আলীর (৬৪) ফিফটি ও নাঈম ইসলামের অপরাজিত ৪৩ রানে ভর করে সব উইকেট হারিয়ে ৩৪৫ রান সংগ্রহ করে চট্টগ্রাম।

ঢাকা মেট্রোর হয়ে ৪ উইকেট পেয়েছেন আবু হায়দার। ৩ উইকেট পেয়েছেন কাজী অনিক আর ২ উইকেট পেয়েছেন মোহাম্মদ আশরাফুল। বাকি উইকেটটি শামসুর রহমানের।

জবাবে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৮৫ রানে ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় ঢাকা মেট্রো। তবে মোহাম্মদ আশরাফুলকে (৭*) সঙ্গে নিয়ে দলকে ৭৯ রানের লিডে এগিয়ে রেখে দিন শেষ করেন শামসুর রহমান (৩৭*)।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৮
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।