ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

করুণারত্নেকে থামালেন শরিফুল, থিরিমান্নের সেঞ্চুরি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২১
করুণারত্নেকে থামালেন শরিফুল, থিরিমান্নের সেঞ্চুরি সংগৃহীত ছবি

তৃতীয় সেশনের শুরুর দিকে বাংলাদেশকে ব্রেক থ্রু এনে দিলেন শরিফুল ইসলাম। তরুণ এই পেসারের এটি টেস্ট ক্রিকেটে অভিষেক উইকেট।

আর তার প্রথম শিকার সেঞ্চুরি হাঁকানো দিমুথ করুণারত্নে। তবে লঙ্কান অধিনায়কের ওপেনিং সঙ্গী লাহিরু থিরিমান্নে ঠিকই সেঞ্চুরির দেখা পেয়ে গেছেন।

দুই সেশন রাজত্ব করার পর তৃতীয় সেশনে উইকেট পেতে মরিয়া বাংলাদেশকে প্রথম স্বস্তি এনে দেন অভিষেক টেস্ট খেলতে নামা শরিফুল। তার বলে উইকেটরক্ষক লিটন দাসের হাতে ক্যাচ তুলে দেন করুণারত্নে। তবে বিদায় নেওয়ার আগে টানা দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিয়েছেন তিনি। শেষ পর্যন্ত তার ব্যাট থেকে আসে ১১৮ রানের ইনিংস। ইনিংসটি সাজাতে তিনি বাউন্ডারি হাঁকিয়েছেন ১৫টি।

করুণারত্নের বিদায়ের পর ধীরেসুস্থে খেলে সেঞ্চুরি তুলে নিয়েছেন থিরিমান্নে। ২১২ বলে ১১টি বাউন্ডারিতে সাজানো এই সেঞ্চুরি তার টেস্ট ক্যারিয়ারের তৃতীয় ও চলতি বছরের দ্বিতীয়।  

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিন বৃহস্পতিবার ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ফিল্ডিং করছে বাংলাদেশ। কিন্তু বোলিংয়ের চেহারা সেই প্রথম টেস্টের মতোই। যার ফায়দা তুলে রানের বন্যা বইয়ে দিয়েছেন লঙ্কান ওপেনাররা।

টাইগারদের নখদন্তহীন বোলিংয়ের ফায়দা তুলে ক্যারিয়ারের দ্বাদশ ও বাংলাদেশের বিপক্ষে তৃতীয় টেস্ট সেঞ্চুরি তুলে নিয়েছেন করুণারত্নে। সেঞ্চুরির দেখা পেতে ১৬৫ বল খেলেছেন লঙ্কান অধিনায়ক। হাঁকিয়েছেন ১৩টি বাউন্ডারি। এখনও টেস্ট ক্রিকেট খেলছেন এমন লঙ্কান ব্যাটসম্যানদের মধ্যে তিনিই সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিক। অ্যাঞ্জেলো ম্যাথিউস ও দীনেশ চান্ডিমালের সেঞ্চুরি সংখ্যা ১১টি করে।

প্রথম টেস্টে ২৪৪ রানের বড় ইনিংস খেলা করুণারত্নে অবশ্য একটি সুযোগ দিয়েছিলেন বাংলাদেশকে। শ্রীলঙ্কার স্কোর যখন ৪৯ রান, তখন তাসকিন আহমেদের বলে স্লিপে ক্যাচ দেন লঙ্কান দলপতি। তবে সহজ ক্যাচটি তালুবন্দি করতে পারেননি নাজমুল হোসেন শান্ত। করুণারত্নের রান ছিল তখন ২৮। জীবন পাওয়া করুণারত্নে পরে সেঞ্চুরি তুলে নেন।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৭২ ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ১ উইকেট হারিয়ে ২৩৩ রান। ১০২ রানে ব্যাট করছেন লাহিরু থিরিমান্নে। ১১ রান নিয়ে সঙ্গ দিচ্ছেন ওশাদা ফার্নান্দো।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।