ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘সিরিজ সেরা’র তালিকায় ক্যালিসকে ছাড়িয়ে সাকিব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, জুলাই ২১, ২০২১
‘সিরিজ সেরা’র তালিকায় ক্যালিসকে ছাড়িয়ে সাকিব জ্যাক ক্যালিস ও সাকিব আল হাসান/

রেকর্ড ভাঙাকে রীতিমত সাধারণ ব্যাপারে পরিণত করে ফেলেছেন সাকিব আল হাসান। ক্রমশ নিজেকে ছাড়িয়ে ক্রিকেট মহীরুহদের অনন্য উচ্চতায় পৌঁছে যাচ্ছেন তিনি।

 

চলমান জিম্বাবুয়ে সিরিজেই বিশ্বসেরা অলরাউন্ডার গড়েছেন বেশ কয়েকটি রেকর্ড। এর মধ্যে দুটিতে আবার তিনি ছাড়িয়ে গেছেন ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা অলরাউন্ডার জ্যাক ক্যালিসকে।  

সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে অসাধারণ খেলে সিরিজ সেরা নির্বাচিত হয়েছেন সাকিব। এর মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি সিরিজ সেরার পুরস্কার জয়ের তালিকায় তিনে উঠে এসেছেন তিনি। সেই সঙ্গে তিনি পেছনে ফেলে দিয়েছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার ক্যালিসকেও।

পুরুষদের ক্রিকেটে এখন পর্যন্ত ১৫ বার সিরিজ সেরা নির্বাচিত হয়েছেন সাকিব। তালিকার শীর্ষে আছেন ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার। তিনি সর্বোচ্চ ১৯ বার ম্যান অব দ্য সিরিজ নির্বাচিত হয়েছেন। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ১৭ বার জিতে আছেন দ্বিতীয় স্থানে।  

এ তালিকায় সাকিবের পরেই অবস্থান ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডার ক্যালিসের। তিনি ১৪ বার সিরিজ সেরা হয়েছেন। শীর্ষ পাঁচে থাকা অন্যজন হলেন সনাৎ জয়সুরিয়া। শ্রীলঙ্কার কিংবদন্তি ওপেনার ১৩ বার এই পুরস্কার জেতার স্বাদ পেয়েছেন।  

এর আগে জিম্বাবুয়ে সিরিজেই দুটি অনন্য রেকর্ড গড়েছেন সাকিব। সিরিজের প্রথম ওয়ানডেতে ৫ উইকেট নেওয়ার পথে সাকিব বাংলাদেশের হয়ে ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেটের মালিক হন। এতদিন এই রেকর্ড ছিল সাবেক টাইগার দলপতি ও পেসার মাশরাফি বিন মর্তুজার (২৬৯) দখলে।  

এরপর সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ম্যাচ জেতানো অপরাজিত ৯৬ রানের ইনিংস খেলেন সাকিব। আর তাতেই আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার রান ও ৫০০ উইকেটের অনন্য এক মাইলফলকে পা রাখেন বিশ্বসেরা অলরাউন্ডার। শুধু কি তাই, এমন মাইলফলকে তিনিই বিশ্বে দ্রুততম। এর আগে একই ম্যাচে বল হাতে ২টি উইকেটও নেন সাকিব।

রান ও উইকেটের অসাধারণ এই কীর্তি গড়তে ৩৪৮টি আন্তর্জাতিক ম্যাচ খেলতে হয়েছে সাকিবকে। বাংলাদেশের এই ক্রিকেট সুপারস্টার বাদে বিশ্ব ক্রিকেটে একমাত্র জ্যাক ক্যালিসের ঝুলিতে আছে এমন মাইলফলক গড়ার কীর্তি। তবে মাইলফলকটি গড়তে সাবেক প্রোটিয়া অলরাউন্ডারের লেগেছে ৪২০ ম্যাচ।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, জুলাই ২১, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad