ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

যুবা বিশ্বকাপের সূচি প্রকাশ, খেলবে না নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৬ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২১
যুবা বিশ্বকাপের সূচি প্রকাশ, খেলবে না নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বাংলাদেশ।

নিউজিল্যান্ড সরকারের কিছু দেশের ওপর সেইদেশগুলো থেকে ফেরত নাগরিকদের বাধ্যতামূলক কোয়ারেন্টিন নিয়মের কারণে আসছে ২০২২ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অংশ নিচ্ছে না দেশটির ক্রিকেট দল। দেশটির সরকার তাদের নাগরিক ও ক্রিকেটার বা কোনো অ্যাথলেটের ওপরও এই নিয়ম বলবত রেখেছে।

ফলে কিশোর ক্রিকেটাররা জৈব-সুরক্ষা বলয়ের অতিমাত্রা ধকল না কাটাতে পারার আশঙ্কায় এই সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড।

তবে ১৬ দলের এই আসরে কিউই যুবারা নাম প্রত্যাহার করে নেওয়ায় কপাল খুলেছে স্কটল্যান্ডের। ইউরোপ বাছাই থেকে বাদ পরা দলটি এখন নাম লেখালো।

এবারের বিশ্বকাপের আয়োজক ওয়েস্ট ইন্ডিজ। যেখানে আগামী বছরের ১৪ জানুয়ারি থেকে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত ওয়ানডে ফরম্যাটের এই আসরটির ১৪তম সংস্করণ মাঠে গড়াবে। ১৬ দলের এই টুর্নামেন্টটি গ্রুপ পর্যায়ে ৪টি ভাগে ভাগ হয়ে অ্যান্টিগা এন্ড বারবুডা, গায়ানা, সেন্ট কিটস এন্ড নেভিস ও ত্রিনিদাদ এন্ড টোবাগোর ১০টি ভেন্যুতে খেলবে। পূর্ণাঙ্গ সূচি অবশ্য এখনও প্রকাশ করা হয়নি।

আসরটির ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বাংলাদেশ ‘এ’ গ্রুপে ইংল্যান্ড, কানাডা ও সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে লড়বে। ‘বি’ গ্রুপে গতবারের রানার্সআপ ভারত, শক্তিশালী দক্ষিণ আফ্রিকার সঙ্গে আয়ারল্যান্ড ও ২০০৪ আসরে অভিষেক হওয়া উগান্ডাও রয়েছে।

গ্রুপ ‘সি’তে রয়েছে পাকিস্তান, জিম্বাবুয়ে, আফগানিস্তান ও পাপুয়া নিউগিনি। সর্বশেষ ‘ডি’ গ্রুপে রয়েছে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, স্কটল্যান্ড ও স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।

৪৮ ম্যাচের আসরে উদ্বোধনী দিন মাঠে নামবে স্বাগতিক ক্যারিবীয় ও অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কা ও স্কটল্যান্ড।

জানুয়ারির ৯ থেকে ১২ পর্যন্ত সেন্ট কিটস এন্ড নেভিস ও গায়ানায় ১৬টি প্রস্তুতি ম্যাচ অনুষ্ঠিত হবে।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ সর্বোচ্চ ৪বার জিতেছে ভারত। অস্ট্রেলিয়া জিতেছে ৩বার। পাকিস্তান জিতেছে দুবার, এছাড়া ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ একবার করে শিরোপার স্বাদ পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।