ঢাকা, সোমবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২, ২১ শাওয়াল ১৪৪৩

ক্রিকেট

র‍্যাংকিংয়ে সাকিবের উন্নতি, শীর্ষস্থান হারালেন বাবর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২১
র‍্যাংকিংয়ে সাকিবের উন্নতি, শীর্ষস্থান হারালেন বাবর

পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে বাংলাদেশ দলের ব্যাটিং পারফরম্যান্স যাচ্ছেতাই হলেও সাকিব আল হাসান ছিলেন ব্যতিক্রম। ব্যাট হাতে দলের দুই ইনিংসেই দলের সর্বোচ্চ রান করেন তিনি।

যার প্রভাবে আইসিসির টেস্ট ব্যাটার ও অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে এগিয়েছেন সাকিব। অন্যদিকে টি-টোয়েন্টি ব্যাটারদের র‍্যাংকিংয়ে শীর্ষস্থান হারিয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

বুধবার র‍্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।  

মিরপুর টেস্টে ৮ রান ও ইনিংস ব্যবধানে হারে বাংলাদেশ। তবে ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন সাকিব। প্রথম ইনিংসে ৩৩ রান করার পর দ্বিতীয় ইনিংসে তিনি ৬৩ রানের ইনিংস খেলেন। এই পারফরম্যান্সে ব্যাটারদের তালিকায় ৮ ধাপ এগিয়ে ৩৫তম স্থানে আছেন সাকিব। সেই সঙ্গে অলরাউন্ডারদের তালিকায় সাকিব এক ধাপ এগিয়ে আছেন চার নম্বরে।

অলরাউন্ডারদের তালিকায় সাকিব ছাড়াও এক ধাপ এগিয়ে তিনে উঠে এসেছেন ভারতের রবীন্দ্র জাদেজা। দুই ধাপ পিছিয়ে পাঁচে নেমে গেছেন বেন স্টোকস। আর আগের মতো শীর্ষ দুই স্থানে আছেন জেসন হোল্ডার ও রবিচন্দ্রন অশ্বিন।

এদিকে ব্যাটারদের তালিকায় সাকিব এগোলেও পিছিয়েছেন বাংলাদেশের মুশফিকুর রহিম ও মুমিনুল হক। দুই ধাপ পিছিয়ে মুশফিকের অবস্থান এখন ২১ নম্বরে। আর টাইগারদের টেস্ট অধিনায়ক মুমিনুল ৯ ধাপ নিচে নেমে আছেন ৪৪তম স্থানে।  

টেস্ট ব্যাটারদের তালিকায় ক্যারিয়ার সেরা স্থানে জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশানে এবং ট্রাভিস হেড। অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৭৪ রানের ইনিংস খেলা লাবুশানে দুই ধাপ এগিয়ে আছেন দ্বিতীয় স্থানে। অন্যদিকে ১৫২ রান করা হেড ১৬ ধাপ এগিয়ে আছেন ঠিক দশম স্থানে।

ব্যাটারদের তালিকায় আগের মতোই শীর্ষে আছেন জো রুট। এক ধাপ করে নিচে নেমে তিনে স্টিভেন স্মিথ এবং চারে আছেন কেন উইলিয়ামসন। আর পঞ্চম স্থানে আছেন রোহিত শর্মা। ৩ ধাপ এগিয়ে ছয়ে উঠে এসেছেন অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। এক ধাপ করে পিছিয়েছেন যথাক্রমে বিরাট কোহলি (৭), দিমুথ করুণারত্নে (৮) ও বাবর আজম (৯)।

এদিকে মিরপুর টেস্টে সাফল্যের কারণে বোলারদের তালিকায় উন্নতি হয়েছে শাহিন শাহ আফ্রিদির। ওই ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ৩ উইকেট নিলেও পাকিস্তানি বাঁহাতি পেসার খরচ করেন মাত্র ৩৪ রান। আর তাতে জশ হ্যাজেলউড এবং টিন সাউদিকে পেছনে ফেলে দুই ধাপ এগিয়ে তিনে উঠে এসেছেন তিনি।  

বোলারদের মধ্যে শাহিন আফ্রিদির সতীর্থ হাসান আলী শীর্ষ দশে ঢুকেছেন। আর ব্রিসবেন টেস্ট ৭ উইকেট নেওয়া অজি পেসার ও নতুন টেস্ট অধিনায়ক প্যাট কামিন্স শীর্ষস্থান ধরে রেখেছেন। এছাড়া বাংলাদেশের বিপক্ষে শেষ টেস্টে দুর্দান্ত বোলিং করা পাকিস্তানি স্পিনার সাজিদ খান ৫২ এগিয়েছেন। আবার অ্যাশেজের প্রথম ম্যাচে চার উইকেট নেওয়া ওলে রবিনসন এগিয়েছেন ৪ ধাপ।  

টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে বড় পরিবর্তন

টেস্টের মতো টি-টোয়েন্টি র‍্যাংকিংয়েও বড় পরিবর্তন এসেছে। ব্যাটারদের মধ্যে বাবর আজম শীর্ষস্থান হারিয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে যথাক্রমে ০ ও ৭ রান করা এই ডানহাতি ব্যাটার তৃতীয় স্থানে নেমে গেছেন। তাকে হটিয়ে শীর্ষে উঠে এসেছেন ইংল্যান্ডের দাভিদ মালান এবং দুইয়ে উঠেছেন দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করাম।  

টি-টোয়েন্টি বোলারদের তালিকায় শাদাব খান বড় লাফ দিয়েছেন। ৫ ধাপ এগিয়ে শীর্ষ দশে ঢুকে গেছেন এই পাকিস্তানি স্পিনার। ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজের প্রথম দুই ম্যাচে ৩ উইকেট নেওয়া এই বোলার এখন আছেন নবম স্থানে।  

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa