ঢাকা, শুক্রবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২, ২৫ শাওয়াল ১৪৪৩

ক্রিকেট

রিজওয়ানের রেকর্ড গড়া বছর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২১
রিজওয়ানের রেকর্ড গড়া বছর

টি-টোয়েন্টি বিশ্বকাপে মাঠ মাতানো পাকিস্তানি ওপেনার মোহাম্মদ রিজওয়ান ব্যাট হাতে নিজের যোগ্যতার জানান দিয়ে যাচ্ছেন ক্রিকেটবিশ্বকে। একের পর এক দারুণ ইনিংস খেলে রেকর্ড গড়ে যাচ্ছেন তিনি।

এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গড়লেন বিরল এক রেকর্ড। টি-টোয়েন্টিতে এক পঞ্জিকাবর্ষে বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে গড়লেন ২০০০ রান করার ইতিহাস।

এ বছরের শুরু থেকেই দারুণ ফর্মে রয়েছেন রিজওয়ান। দক্ষিন আফ্রিকার বিপক্ষে শতক হাঁকিয়ে বছর শুরু করে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৮৭ রানের ইনিংস খেলে বছর শেষ করলেন তিনি। বছরজুড়ে তার এমন দারুণ পারফরম্যান্সে গড়েছেন কয়েকটি রেকর্ড।

২০২১ সালে টি-টোয়েন্টি ফরম্যাটে রিজওয়ানের সংগ্রহ ২০৩৬ রান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক পঞ্জিকাবর্ষে কোনো ব্যাটারের এটি সর্বোচ্চ সংগ্রহ। একই বছর ১৭৭৯ রান নিয়ে রিজওয়ানের পরের অবস্থানে রয়েছে পাক-অধিনায়ক বাবর আজম। এতদিন ধরে এই রেকর্ডের মালিক থাকা ক্রিস গেইলের সংগ্রহ ছিল ১৬৬৫ রান। যেটি তিনি গড়েছেন ২০১৫ সালে।

চলতি বছর ২৯ ম্যাচের ২৬ ইনিংসে রিজওয়ানের সংগ্রহ ১৩২৬ রান। হাঁকিয়েছেন একটি শতক ও ১২টি অর্ধশতক। গত জুলাই মাসেই পল স্টার্লিংয়ের রেকর্ড ভেঙে ফেলেছিলেন এই ওপেনার। তার সঙ্গে বাবর আজমও পেরিয়ে গেছেন স্টার্লিংকে। পাক-অধিনায়কের সংগ্রহ ৯৩৯ রান।

বছরজুড়ে ১১৯টি চার ও ৪২টি ছক্কা হাঁকিয়েছেন রিজওয়ান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বছরে ১০০টি চার হাঁকানো প্রথম ব্যাটার বনে গেলেন তিনি। এবছর সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর রেকর্ডও রিজওয়ানের দখলে। ৪২টি ছক্কা হাঁকিয়ে তালিকায় প্রথম পাকিস্তানি এই ওপেনার। ৪১টি ছক্কা হাঁকিয়ে তার পরে অবস্থান করছেন নিউজিল্যান্ডের ওপেনার মার্টিন গাপটিল।

বাংলাদেশ সময়: ১২১৭ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২১
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa