ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ভুল বোঝাবুঝিতে রানআউট রাব্বি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, এপ্রিল ২, ২০২২
ভুল বোঝাবুঝিতে রানআউট রাব্বি

লিটনের বিদায়ের পর জয়কে ভালোই সঙ্গ দিচ্ছিলেন ইয়াসির আলী রাব্বি। কিন্তু জুটিতে ৩৩ রান আসার পর ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে ফিরলেন তিনি।

ডুয়ানে ওলিভিয়েরের বলে সিঙ্গেল বের করেছিলেন জয়। কিন্তু কি মনে করে ডাবল নেওয়ার জন্য ছুটলেন রাব্বি। যদিও অন্যপ্রান্ত থেকে জয় দৌড়াতে মানা করেছিলেন, কিন্তু রাব্বি ততক্ষণে প্রান্ত বদল করে ফেলেন এবং তার প্রান্তের স্ট্যাম্পও ভেঙে ফেলেন উইকেটকিপার।

রান আউট হয়ে ফেরার আগে ৩৭ বলে ২২ রান করেছেন রাব্বি; চার হাঁকিয়েছেন ২টি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৭ উইকেট হারিয়ে বাংলাদেশের প্রথম ইনিংসের সংগ্রহ ২১৮ রান। এখনও দক্ষিণ আফ্রিকার চেয়ে ১৪৯ রানে পিছিয়ে টাইগাররা। ৯১ রানে ব্যাট করছেন জয়, ২ রানে অপরাজিত সদ্য আসা মেহেদি হাসান মিরাজ।

দ্বিতীয় দিনে স্পিনারদের সাফল্যের কারণেই কিনা আজও স্পিননির্ভর আক্রমণ শানায় দক্ষিণ আফ্রিকা। দুই দিন মিলিয়ে দক্ষিণ আফ্রিকার বোলাররা বল করেছেন ৭৯ ওভারে, যার মধ্যে ৬০ ওভার করেছেন স্পিনাররা। কিন্তু কালকের মতো আজ সাফল্য আসেনি। সকালে তাসকিন (১) বিদায় নেওয়ার পর উইকেটে জেঁকে বসেছেন লিটন ও জয়। ১০১ রানে ৫ উইকেট হারানোর পর দুজনে মিলে দারুণ এক জুটিও গড়েন। তাদের জুটির কারণেই প্রথম সেশনে ১ উইকেট হারিয়ে ৮৫ রান তোলে বাংলাদেশ।

জয় ১৭০ বলে ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট ফিফটি তুলে নেন। অন্যপ্রান্তে লিটন দাস দুইবার জীবন পেয়েও ফিফটি মিস করেন। প্রথমে ব্যক্তিগত ১৬ রানেই স্লিপে ক্যাচ তুলে দিয়েছিলেন তিনি। তবে সেখানে দাঁড়ানো এলগার ক্যাচ মিস করেন। পরে ব্যক্তিগত ৩৯ রানে ক্যাচ মিস হয় লেগ স্লিপে। তা সত্ত্বেও দ্বিতীয় সেশনের শুরুতেই বিদায় নেন তিনি; প্রোটিয়া স্পিনার লিজাড উইলিয়ামসের বলে বোল্ড হয়ে। লিটন থামেন ৯২ বলে ৪১ রান করে।  

লিটন ও জয়ের জুটিতে আসে ৮২ রান। তবে লিটন ব্যর্থ হলেও জয় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন। এর আগে ২০১৭ সালে পচেফস্ট্রমে মুমিনুল হকের ৭৭ ছিল সর্বোচ্চ রানের রেকর্ড। দলনেতাকে ছাড়িয়ে সেঞ্চুরির পথে ছুটতে থাকেন জয়।  

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ৩৬৭ রান সংগ্রহ করেছিল দক্ষিণ আফ্রিকা। জবাবে ৪ উইকেট হারিয়ে ৯৮ রান তুলে দিন শেষ করে বাংলাদেশ। ৪টি উইকেটই গিয়েছিল সাইমন হারমারের ঝুলিতে। দিন শেষে ৪৪ রানে জয় এবং নাইটওয়াচম্যান তাসকিন শূন্য রানে অপরাজিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।