ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

'টেস্ট পৌরুষের খেলা, এতে অভ্যস্ত নয় বাংলাদেশ'

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২২
'টেস্ট পৌরুষের খেলা, এতে অভ্যস্ত নয় বাংলাদেশ'

সমালোচনা সত্ত্বেও ক্রিকেটে স্লেজিং ধীরে ধীরে 'স্বাভাবিক' ব্যাপারে পরিণত হচ্ছে; যা প্রতিপক্ষের ব্যাটারদের মনোযোগ নষ্ট করার মোক্ষম হাতিয়ার হিসেবে দীর্ঘদিন থেকেই ব্যবহার হয়ে আসছে। তবে মাঝে মাঝে ব্যাপারটা আবার মাত্রা ছাড়িয়ে যেতেও দেখা যায়।

সম্প্রতি বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক প্রোটিয়াদের বিরুদ্ধে যেমন স্লেজিংয়ের সময় নোংরা ভাষায় গালাগাল করার অভিযোগ তুলেছিলেন।  

ডারবানে সিরিজের প্রথম টেস্ট শেষে এমন বিস্ফোরক অভিযোগ করেন মুমিনুল। কিন্তু দ্বিতীয় টেস্টের আগে আজ ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে প্রোটিয়া অধিনায়ক ডিন এলগার এমন অভিযোগ অস্বীকার করে বলেছেন, বাংলাদেশ এই কঠোর প্রতিদ্বন্দ্বিতায় অভ্যস্ত নয়।

এলগার দাবি করেন, বাংলাদেশি ক্রিকেটারদের স্লেজিংয়ের জবাব হিসেবে তারা নাকি পাল্টা স্লেজিং করেছেন! তার ভাষায়, 'তাদের অভিযোগের কোনো ভিত্তি নেই। বিশেষ করে দ. আফ্রিকার ক্রিকেটারদের নিয়ে ওরা যা বলেছে...। দেখুন, আমরা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট খেলি। যদি কিছু হয়েও থাকে, সেটি আমরা প্রতি-উত্তর দিচ্ছিলাম। কারণ আমরা যখন ব্যাটিং করছিলাম, তখন আমরাও স্লেজিংয়ের শিকার হয়েছি!'

বাংলাদেশ টেস্ট ক্রিকেটের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আবহে খেলতে অভ্যস্ত নয় উল্লেখ করে এলগার কিছু উপদেশও দিলেন, 'এটাই টেস্ট ক্রিকেট। এই স্তরে এসে খেলাটাই হয় পৌরুষদীপ্ত এবং আমি এখনো খেলাটি কঠোরভাবেই খেলতে চাই। তবে এর মানে এই নয় যে আমরা গালাগাল করব, বাজে ভাষায় কথা বলব। কারণ আমরা তাদের সম্মান করি। আমরা শুধু জবাব দিচ্ছিলাম, কারণ আমাদেরও স্লেজিং করা হয়েছে। আমার মনে হয় ওদের আরো কঠোর হওয়া উচিত। হয়তো ওরা এ পর্যায়ে খেলার জন্য অতটা অভ্যস্ত নয়। '

ওই টেস্টে আবার আম্পায়ারিং নিয়েও প্রশ্ন উঠেছে। বেশ কিছু ভুল সিদ্ধান্ত দেওয়ায় আম্পায়ারিং নিয়ে মাঠেই ক্ষোভ প্রকাশ করেন ওই ম্যাচে না খেলা তামিম ইকবাল। এমনকি টেস্ট সিরিজে না খেলা সাকিব আল হাসানও নিরপেক্ষ আম্পায়ারের দাবি তুলেছিলেন। দ্বিতীয় টেস্টে অবশ্য তামিমের ফেরার জোর সম্ভাবনা আছে।  

আগামীকাল শুক্রবার পোর্ট এলিজাবেথে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।