ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

উইজডেনের বর্ষসেরার তালিকায় ভারতের রোহিত-বুমরাহ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২২
উইজডেনের বর্ষসেরার তালিকায় ভারতের রোহিত-বুমরাহ

'ক্রিকেটের বাইবেল' খ্যাত উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাকের ২০২২ সংস্করণে বর্ষসেরা ক্রিকেটারদের যে তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে স্থান পেয়েছেন ভারতের দুই ক্রিকেটার- রোহিত শর্মা ও জসপ্রিত বুমরাহ।

আজ বৃহস্পতিবার প্রকাশিত উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাকের ১৫৯তম সংস্করণ প্রকাশিত হয়েছে।

এবারের সংস্করণে সাবেক ইংলিশ অধিনায়ক জো রুটকে ২০২১ সালের বর্ষসেরা ক্রিকেটার হিসেবে ঘোষণা করা হয়েছে।  

সেরা পাঁচ ক্রিকেটারের তালিকায় আছেন ভারতের রোহিত শর্মা ও জসপ্রিত বুমরাহ, নিউজিল্যান্ডের ডেভন কনওয়ে, ইংল্যান্ডের ওলি রবিনসন ও দক্ষিণ আফ্রিকার নারী দলের অলরাউন্ডার ডানে ফন নিকার্ক।

গত বছর ইংল্যান্ড সফরে পাঁচ ম্যাচ সিরিজের চার টেস্টে ১৮ উইকেট নিয়েছেন বুমরাহ। সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে ভারত। করোনার কারণে পঞ্চম ও শেষ টেস্টটি হতে পারেনি। এ বছর ১ জুলাই থেকে ওই ম্যাচটি অনুষ্ঠিত হবে।

ভারতীয় অধিনায়ক ও ওপেনার একই সিরিজের রোহিত চার টেস্টে ৩৬৮ রান করেছেন। ওভালে ইংল্যান্ডের বিপক্ষে ১২৭ রানের নান্দনিক ইনিংস খেলেন তিনি। ওই টেস্টে জয় পেয়েছিল ভারত।  

গত বছর জুনে নিউজিল্যান্ডের বিপক্ষে অভিষেক টেস্টে ৭ উইকেট নেন রবিনসন। সব মিলিয়ে ৯ টেস্টে তার শিকার ৩৯ উইকেট। প্রথম আন্তর্জাতিক গ্রীষ্মে ২৮ উইকেট নেন রবিনসন। অভিষেকের পর ৮-৯ বছর আগে করা বর্ণবাদী ও লিঙ্গবৈষম্যমূলক টুইটের কারণে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হয়েছিলেন।

অন্যদিকে অভিষেক টেস্টেই ইংল্যান্ডের বিপক্ষে ডাবল সেঞ্চুরি করেন কনওয়ে। সিরিজের দ্বিতীয় টেস্টে ৮০ রানের ইনিংস খেলে ১৯৯৯ সালের পর ইংল্যান্ডের মাটিতে প্রথম টেস্ট সিরিজ জয়ের বড় অবদান রাখেন তিনি।  

'লিডিং টি-টোয়েন্টি ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড' মনোনীত হয়েছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। গত বছর টি-টোয়েন্টি ক্রিকেটে তিনি ২০৩৬ রান করেন। এক পঞ্জিকাবর্ষে সব টি-টোয়েন্টি প্রতিযোগিতায় এটাই ছিল সর্বোচ্চ রানের রেকর্ড। আর আন্তর্জাতিক ক্রিকেটে ১৩২৬ রান আসে তার ব্যাট থেকে।

নারীদের ক্রিকেটে 'লিডিং ক্রিকেটারের' সম্মান পেয়েছেন দক্ষিণ আফ্রিকার লিজেল লি। ২০২১ সালে ১১ ওয়ানডেতে ৬৩২ রান করেন তিনি। গড় ৯০.২৮। টি-টোয়েন্টিতে ৮ ম্যাচে ১১৯.৫৮ স্ট্রাইক রেটে তার সংগ্রহ ২৩২ রান।  

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad