ঢাকা, বৃহস্পতিবার, ২১ আশ্বিন ১৪২৯, ০৬ অক্টোবর ২০২২, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

আফগানিস্তানকে হারিয়ে সিরিজ জিতে নিল আয়ারল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫০ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২২
আফগানিস্তানকে হারিয়ে সিরিজ জিতে নিল আয়ারল্যান্ড

পাঁচ ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টিতে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে আফগানিস্তানকে সহজেই হারায় আয়ারল্যান্ড। সিরিজের প্রথম ও দ্বিতীয় ম্যাচে টানা জয় পায় স্বাগতিকরা।

পরের দুই ম্যাচে আফগানিস্তান কামব্যাক করে জিতে নিলেও শেষ ম্যাচ হাতছাড়া হতে দেয়নি তারা। ৩-২ ব্যবধানে সিরিজ জিতে নেয় আইরিশরা।

বুধবার সিরিজ নির্ধারণী ম্যাচে বেলফাস্টের সিভিল সার্ভিস ক্রিকেট ক্লাব মাঠে টস হেরে আফগানিস্তান প্রথমে ব্যাটিংয়ে নেমে ১৫ ওভার খেলার পর শুরু হয় বৃষ্টি। ততক্ষণে ৫ উইকেট হারিয়ে ৯৫ রান সংগ্রহ করে সফরকারীরা। এরপর বৃষ্টি না থামলে ডার্কওয়াথ লুইস-স্টার্ন পদ্ধতিতে যেতে হয় আম্পায়ারদের। এই পদ্ধতীতে আইরিশদের সামনে লক্ষ্য দাঁড়ায় মাত্র ৫৬ রান। যা নিতে হবে ৭ ওভারে।

অল্প ওভারে এই লক্ষ্য তাড়ায় খেলতে নেমে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি আয়ারল্যান্ডের। শুরুতেই ভিত গড়ে দিয়ে মুজিব উর রহমানের শিকার হন পল স্টার্লিং (১৬)। আরেক ওপেনার অ্যান্ডি বালবার্নির ব্যাট থেকে আসে ৯ রান। তিনে নেমে লরকান টাকার খেলেন ১৪ রানের ইনিংস। এরপর হ্যারি টেক্টরের ৯ এবং জর্জ ডক্রেলের ৭ রানের ইনিংসে ২ বল বাকি থাকতেই লক্ষ্য ছুঁয়ে ফেলে স্বাগতিকরা। ৭ উইকেটে জয়ের দেখা পায় তারা।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে ঝড়ো শুরু করে ১০ রানে উইকেট বিলিয়ে দেন আফগান ওপেনার হযরতউল্লাহ জাজাই। এরপর উইকেটে বেশিক্ষণ থিতু হতে পারেননি রহমানউল্লাহ গুরবাজ (৪) ও ইবরাহিম জাদরানও (৮)। বিপর্যয়ে পড়া আফগানদের হয়ে প্রতিরোধ গড়ে তোলেন উসমান গনি। তবে অপরপ্রান্তে এসে পরপর উইকেট হারান নাজিবউল্লাহ জাদরান (১০) ও মোহাম্মদ নবি (০)।  

এরপর গনিকে সঙ্গ দেন আযমাতউল্লাহ ওমরযাই। দারুণ ব্যাটিংয়ে যখন তারা দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন তখনই হানা দেয় বৃষ্টি। ফলে ইনিংস এখানেই শেষ হয়ে যায়। ৪০ বলে ৪৪ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন গনি। অপরপ্রান্থে থাকা ওমরযাই করেন অপরাজিত ১৫ রান। আইরিশদের হয়ে ১৬ রান খরচায় ৩ উইকেট নিয়ে ম্যাচসেরার পুরস্কার পান মার্ক অ্যাডায়ার।

বাংলাদেশ সময়: ০০৫০ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa