ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মানসিকতা বদলের চ্যালেঞ্জ, অনুশীলনে সঙ্গী অস্বস্তিও

মাহমুদুল হাসান বাপ্পি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, আগস্ট ২০, ২০২২
মানসিকতা বদলের চ্যালেঞ্জ, অনুশীলনে সঙ্গী অস্বস্তিও এশিয়া কাপের আগে প্রথম দিনের অনুশীলনে মিরপুরে ক্রিকেটাররা | ছবি: শোয়েব মিথুন

শেরেবাংলায় সকাল পেরিয়ে অপেক্ষা দুপুরের। রোদ-মেঘের লুকোচুরিতে গুমোট আবহাওয়া, সময়ও যেন ভীষণ ক্লান্ত।

বাংলাদেশ দলের কোচিং প্যানেলের বর্তমান অবস্থার মতোই কি না কে জানে। বেলা গড়াতে বেড়েছে গণমাধ্যম, শুরু হয়েছে এশিয়া কাপের আগে প্রথম দলীয় অনুশীলন।  

এমনিতে গত কয়েকদিন ধরেই মিরপুরে অনুশীলন করছিলেন দুয়েকজন ক্রিকেটার। তাদের মধ্যে ছিলেন মুশফিকুর রহিম-সাকিব আল হাসানের মতো তারকারাও। সেখানে আলাদা করে ‘পাওয়ার হিটিং’ শেখার চেষ্টা নজরে আসছিল ভালোভাবেই।

এশিয়া কাপের আগে প্রথম দলীয় অনুশীলনে সরঞ্জাম নিয়ে প্রস্তুত মুশফিক | ছবি: শোয়েব মিথুন

এতদিনের সঙ্গে শনিবারের (২০ আগস্ট) পার্থক্য আছে, প্রথমবারের মতো দলীয় অনুশীলনে টাইগাররা নেমেছিল এদিন। এখানে অবশ্য আলাদা করে ‘পাওয়ার হিটিং’ সামনে আসেনি। ক্রিকেটারদের আগে মাঠে দেখা গেছে কোচিং স্টাফের সদস্যদের। তাদের মিনিট দশেক আড্ডার পর এসেছেন ক্রিকেটাররাও। তারা দৌড়েছেন, গা গরমের পর করেছেন অনুশীলন।

হেড কোচ রাসেল ডমিঙ্গোর ভবিষ্যৎ নিয়ে গুঞ্জন উড়ছে বাতাসে। কিন্তু প্রোটিয়া কোচ পুরোটা সময়ই সঙ্গী ছিলেন অনুশীলনের। তাকে ঘিরে শত ক্যামেরার ভিড়ও অবশ্য বদলায়নি। মিরপুর ছাড়ার সময়ই যেমন, গাড়িতে উঠবেন; এমন সময় অন্তত শখানেক ক্যামেরা তার দিকে তাক করা।

অস্বস্তিতে শেষ অবধি গাড়ি আসার পাঁচ মিনিটের অপেক্ষাটা আবার বিসিবির ভেতরে গিয়েই করতে হয়েছে ডমিঙ্গোকে। যেন লুকিয়ে বাঁচলেন ভদ্রলোক। এসব তার জন্য পুরোনো; ক্যামেরার আগ্রহ, সমালোচনা, সবকিছু শুরু থেকেই ছিল। নতুন ব্যাপার হচ্ছে টি-টোয়েন্টিতে বাংলাদেশ নতুন এক টেকনিক্যাল পরামর্শক নিয়োগ দিয়েছে।

পদবি যেমনই হোক, শ্রীধরন শ্রীরাম নামের ওই ভারতীয় যে টি-টোয়েন্টিতে হর্তাকর্তা হচ্ছেন, তাতে তেমন কোনো সন্দেহ নেই। তাহলে হেড কোচ পদে থাকা ডমিঙ্গোর কী হবে? ওই সিদ্ধান্তের জন্য আপাতত সোমবার পর্যন্ত অপেক্ষা করতে হবে। এর আগে বিসিবি সভাপতি কোচিং স্টাফদের সঙ্গে বসবেন, নেবেন চূড়ান্ত সিদ্ধান্ত।  

পুরো অনুশীলনজুড়ে ডমিঙ্গো থাকলেও তিনি অবশ্য তেমন কিছু করেননি। তার বেশির ভাগ সময়ই কেটেছে আড্ডায়, বিশেষত স্বদেশি অ্যানাল্ড ডোনাল্ড সঙ্গী হয়েছেন তাতে। ফিল্ডিং কোচ শেন ম্যাকডরমট, ব্যাটিং কোচ জেমি সিডন্স আর বোলিং কোচ অ্যানাল্ড ডোনাল্ডকেই ব্যস্ত দেখা গেছে বেশি।

ব্যস্ত সময় কাটাচ্ছেন বাংলাদেশ দলের কোচিং স্টাফরা | ছবি: শোয়েব মিথুন

ফিল্ডিং দলের জন্য বোঝা অনেকদিন ধরে, প্রায় প্রতি ম্যাচেই এ নিয়ে ভুগতে হয়। ওই ঘাটতি পূরণের চেষ্টাই বেশি দেখা গেল প্রথম দিনের অনুশীলনে। ম্যাকডরমট সেন্টার উইকেটে দাঁড়িয়ে ক্যাচিং অনুশীলন করালেন বেশ লম্বা সময়। পাশেই তাসকিন আহমেদ-পারভেজ হোসেন ইমনদের ফিল্ডিং শেখালেন জেমি সিডন্সও।

কিপিং গ্লাভস মুশফিকের হাতে ফিরবে এমন গুঞ্জন ক'দিন ধরেই ছড়িয়ে পড়েছিল। অনুশীলনেও গ্লাভসের দেখা মিলেছে তার হাতেই। ফিল্ডিং কতটুকু উন্নতি করবে দল, সেটা না হয় সময়ই বলবে!

সেন্টার উইকেটে ব্যাটিং করেছেন কেবল দুজন, বাকিরা ইনডোরে। শুরুতে সমালোচনা ঘিরে ধরা মাহমুদউল্লাহ রিয়াদ; তাকে বলও ছুঁড়েছেন বেশ ভালো বোলাররা। নেটে তাসকিন আহমেদ-সাইফউদ্দিনদের বলে রিয়াদ খুব একটা সুবিধা করতে পেরেছেন বলে মনে হয়নি। নেটের হিসাব ম্যাচে মেলানো কঠিন, তবে তার হাতের জোরটা যে তেমন ছিল না; দূর থেকে ধারণা করা গেছে অনেকটা।

নিজেদের ঝালিয়ে নিচ্ছেন সাইফউদ্দিন-এবাদত-তাসকিনরা | ছবি: শোয়েব মিথুন

এরপর শেখ মাহেদীও ব্যাট করেছেন সেন্টার উইকেটে; তার দায়িত্ব যে মেরে খেলা, অনুশীলন দেখেই অনুমান করা গেছে। থ্রোয়ারের ছোঁড়া বলে বড় ছক্কা হাঁকানোর চেষ্টাই দেখা মিলেছে মাহেদীর। প্রথম দিনে আলাদা করা দৃশ্য হয়ে থেকেছে খালেদ মাহমুদ সুজনের সঙ্গে দুই নির্বাচকের ছোটখাটো আলাপও।

মানসিকতা বদলে ফেলার আলাপ-আলোচনা বেশ কয়েকদিন ধরেই দেশের ক্রিকেটে সরব। অধিনায়ক বদলের সঙ্গে আনা হচ্ছে নতুন টেকনিক্যাল পরামর্শক। তবে এশিয়া কাপের অনুশীলনের প্রথম দিনে খানিকটা অস্বস্তি হয়ে থাকল কোচিং প্যানেল বদলে যাওয়ার গুঞ্জন। মানসিকতা কতটুকু বদলালো? এর প্রমাণ তো মাঠে ক্রিকেটারদেরই দিতে হবে!

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, আগস্ট ২০, ২০২২
এমএইচবি/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।