ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ!

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২২
পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ!

পাকিস্তানের কাছে হেরে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্ব থেকেই বিদায় নিল বাংলাদেশ। তবে র‍্যাংকিং নিয়ে সুসংবাদ থাকায় পরের আসরে সরাসরি খেলার সুযোগ পাবে টাইগাররা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়ম অনুযায়ী, সুপার টুয়েলভ পর্ব শেষে প্রতি গ্রুপের শীর্ষ চার দল পরের আসরে সরাসরি খেলার সুযোগ পাবে। কিন্তু পাকিস্তানের কাছে হেরে যাওয়ায় এবার গ্রুপ 'দুই'-এ পঞ্চম স্থানে থেকে আসর শেষ করেছে বাংলাদেশ। ৫ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট সাকিবদের। এক পয়েন্ট কম নিয়ে বিদায় নিয়েছে জিম্বাবুয়ে। কিন্তু বাংলাদেশের কপাল খুলেছে র‍্যাংকিংয়ের কারণে।

এবারের সেরা আট দলের সঙ্গে আয়োজক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র খেলবে সরাসরি এবং চলতি বছরের ১৪ই নভেম্বরের মধ্যে র‍্যাংকিংয়ের শীর্ষে দশে থাকা পরবর্তী দুটি দল সরাসরি জায়গা পাবে সুপার টুয়েলভে। বাকি ৮ দল বাছাই পর্বের মাধ্যমে জায়গা পাবে মূল আসরে।  আফ্রিকা, এশিয়া ও ইউরোপ মহাদেশ থেকে দুটি করে দল সুযোগ পাবে।

এবারের বিশ্বকাপ থেকে সরাসরি পরের আসরে জায়গা পেয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডস। তবে সুপার টুয়েলভ পর্বে গ্রুপের পঞ্চম স্থানে থেকেও আপাতত নিশ্চিন্ত বাংলাদেশ।  

আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে নবম স্থানে রয়েছে সাকিব আল হাসানের দল। আফগানিস্তান আছে দশম স্থানে। এই দুই দলই পরের আসরে সরাসরি সুপার টুয়েলভ পর্বে খেলবে।  ১৪ই নভেম্বরের মধ্যে র‍্যাংকিংয়ের নিচের দিকের দলগুলোর আর খেলা না থাকায় বাংলাদেশের অবস্থানের কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই।

এদিকে বাংলাদেশের সমান পয়েন্ট (৪) নিয়েও নেট রানরেটের হিসাবে এগিয়ে থাকায় চারে থেকে আসর শেষ করেছে নেদারল্যান্ডস। আজ দিনের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সুপার টুয়েলভ পর্ব থেকে বিদায় করে দিয়েছে ডাচরা। সেই সঙ্গে পরের আসরে সরাসরি মূল পর্বে খেলাও নিশ্চিত হয়েছে তাদের। আর প্রোটিয়ারা গ্রুপের তিনে থেকে আসর শেষ করেছে।  

অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত এবারের বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভ পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছিল বাংলাদেশ। কিন্তু আসরটা মোটেও ভালো যায়নি তাদের। প্রথম চার ম্যাচের দুটিতে জিতে অবশ্য আশায় ছিল টাইগাররা। এরপর আজ সকালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সমীকরণ সহজ করে দিয়েছিল ডাচরা। জিতলেই সেমি; এমন সহজ লক্ষ্য পেয়েও অবশ্য পাকিস্তানের কাছে হেরে যায় সাকিববাহিনী।  

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।