ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

স্বর্ণ চোরাচালান মামলায় ১০ বছরের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
স্বর্ণ চোরাচালান মামলায় ১০ বছরের কারাদণ্ড ছবি: প্রতীকী

চট্টগ্রাম: চার বছর আগের নগরের পতেঙ্গা থানার একটি স্বর্ণ চোরাচালান মামলায় হাফেজ মোহাম্মদ খায়রুল বাশার (৪৫) নামে এক ব্যক্তিকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।  

সোমবার (১৬ জানুয়ারি) চট্টগ্রাম মহানগর দায়রা জজ বেগম জেবুন্নেছার আদালত এ রায় দেন।

 

কারাদণ্ডপ্রাপ্ত আসামি হাফেজ মোহাম্মদ খায়রুল বাশার, ফটিকছড়ি উপজেলার শাহানগর গ্রামের জাগির আহমেদ সওদাগরের ছেলে।  

মামলার নথি থেকে জানা যায়, ২০১৮ সালে ১৮ ডিসেম্বর চট্টগ্রাম শাহ আমানত আর্ন্তজাতিক বিমানবন্দরে শারজাহ থেকে আনা ৮৭টি স্বর্ণের পাতসহ বিমানযাত্রী মোহাম্মদ খায়রুল বাশারকে আটক হয়।

তার কাছ থেকে পাওয়া দুইটি ব্যাগেজে সালাদ কাটিং মেশিন, খেলনা সামগ্রী ও নেবুলাইজার মেশিনের ভেতর থেকে এসব স্বর্ণের পাতগুলো পাওয়া যায়। যার ওজন  ২ কেজি ১১৫ গ্রাম ও তৎকালীন বাজারমূল্যি এক কোটি ৬ লাখ টাকা। এ ঘটনায় শাহ আমানত আর্ন্তজাতিক বিমানবন্দর কাস্টম হাউসের সহকারী রাজস্ব কর্মকর্তা রাজীব কুমার বিশ্বাস বাদী হয়ে পতেঙ্গা থানায় একটি মামলা দায়ের করেন। ২০১৯ সালের ১১ মার্চ মোহাম্মদ খায়রুল বাশারকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট জমা দেওয়া হয়। একই বছরের ২৯ আগস্ট আসামির বিরুদ্ধে চার্জ গঠন করেন আদালত। এই মামলায় আদালতে ৮ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়।

রাষ্ট্রপক্ষের আইনজীবী মহানগর পিপি মো. আবদুর রশীদ বাংলানিউজকে বলেন, চার বছর আগের স্বর্ণ চোরাচালান মামলায় অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত আসামি হাফেজ মোহাম্মদ খায়রুল বাশারকে ১০ বছরের কারাদণ্ড, ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৩ মাসের কারাদণ্ডের আদেশ দিয়েছেন। রায়ের সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন।  

রাষ্ট্রপক্ষের আইনজীবীকে সহযোগিতা করেন চট্টগ্রাম অতিরিক্ত মহানগর পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট ফারহানা রবিউল লিজা ও অ্যাডভোকেট তৌহিদা আক্তার খানম রাবেতা।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
এমআই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।