ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ক্লাসে ফিরছেন চবির চারুকলার শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৩
ক্লাসে ফিরছেন চবির চারুকলার শিক্ষার্থীরা ...

চট্টগ্রাম: জেলা প্রশাসকের আশ্বাসে সোমবার (২৩ জানুয়ারি) থেকে ক্লাসে ফিরছেন শিক্ষার্থীরা। তবে ক্লাসে ফিরলেও মূল ভবনে ক্লাস না করে খোলা মাঠেই ক্লাস করবেন তাঁরা।

রোববার (২২ জানুয়ারি) দুপুরে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক শেষে এই ঘোষণা দেন শিক্ষার্থীরা।

বিষয়টি নিশ্চিত করে চারুকলার স্নাতকোত্তরের শিক্ষার্থী মো. শহীদ বলেন, আমাদের জানিয়েছেন চারুকলাকে মূল ক্যাম্পাসে স্থানান্তরের দাবির বিষয়টি যথাযথ কর্তৃপক্ষের কাছে লিখবেন।

জেলা প্রশাসকও এনিয়ে নিজ উদ্যোগে কাজ করবেন বলে আশ্বস্ত করেছেন। আমরা তাদের আশ্বাসের ভিত্তিতে আন্দোলন স্থগিত করে শ্রেণিকক্ষে ফেরার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি আরও বলেন, তবে আমরা এটাও জানিয়েছি যে আমরা ঝুঁকিপূর্ণ ভবনে ক্লাস করবো না, আমরা চারুকলা প্রাঙ্গণে খোলা মাঠে ক্লাস কেোব। শ্রেণি কার্যক্রমের ফেরার জন্য আমাদের আবাসিক ব্যবস্থা নিশ্চিত করতে হবে। শিক্ষক ক্লাব অপসারণ করে সেখানে মেয়েদের আবাসন ব্যবস্থা করা হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে। ক্যান্টিন ও শৌচাগারের ব্যবস্থা নিশ্চিত করতে হবে। সর্বোপরি চারুকলাকে মূল ক্যাম্পাসে স্থানান্তর প্রক্রিয়া চলমান থাকতে হবে।

এর আগে গতবছর ২ নভেম্বর থেকে ২২ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য অবস্থান কর্মসূচি ও ক্লাসবর্জন শুরু করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। পরে ২২ দফা দাবি হঠাৎ মূল ক্যাম্পাসে ফেরার এক দফা দাবিতে সরব হয়ে উঠে শিক্ষার্থীরা।  

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, মূল ক্যাম্পাস ছাড়া তাদের এই ২২ দফা দাবির সবগুলো পূরণ করা সম্ভব নয়। এর বাইরে ১১ বছর ধরে দৃশ্যমান কোনও সংস্কার কিংবা অগ্রগতি তারা দেখেননি। তাই মূল ক্যাম্পাস বিচ্ছিন্ন আর থাকতে চান না। এক দাবিতেই গত ৮২ দিন ধরে তারা তাদের আন্দোলন চালিয়ে যান। সর্বশেষ আন্দোলনের বিষয়ে শনিবার (২১ জানুয়ারি) শিক্ষার্থীদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৩ 
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।