ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

ছুটির দিনে বইপ্রেমীদের ভিড়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৩
ছুটির দিনে বইপ্রেমীদের ভিড় ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: নগরের এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম মাঠে চলছে বইমেলা। মেলার প্রথম দিন থেকেই বইপ্রেমীদের উৎসাহ লক্ষ্যণীয়।

সাপ্তাহিক ছুটির দিনে আনাগোনা ছিল চোখে পড়ার মতো।

বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয় থেকে এসেছেন তরুণ-তরুণীরা।

কেউ এসেছেন পরিবার নিয়ে, বন্ধু-বান্ধবীর সঙ্গে, আবার কেউ এসেছেন প্রিয়জনকে সঙ্গে নিয়ে। বিকালে শিশু ও বড়দের আগমনে মুখরিত হয়ে উঠে বইমেলা প্রাঙ্গণ। সাংস্কৃতিক আয়োজনে মুখর বইমেলা। কবিতা আবৃত্তি, গানের আসরে জমে উঠেছে পুরো এলাকা।  

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) বিকেলে বইমেলা ঘুরে দেখা যায়, সব বয়সী বইপ্রেমীদের ভিড়। স্টলে বই হাতে নিয়ে মলাট উল্টিয়ে দেখছিলেন তারা।  পরিবার, বন্ধু-বান্ধবদের সঙ্গে পাঠকরা স্টল ঘুরে ঘুরে পছন্দের বই কিনছেন। একসঙ্গে বসে লেখক ও বইপ্রেমীরা জমিয়েছেন আড্ডা।  

মেলায় বিশ্ববিদ্যালয় পড়ুয়া বিল্লাল হোসেন বাংলানিউজকে বলেন, ছুটির দিনে মেলায় প্রচুর ক্রেতা-দর্শনার্থী। বইয়ের প্রতি এতো মানুষের টান দেখে ভালোই লাগছে।  

চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে আয়োজিত চট্টগ্রামের বইমেলায় স্টলের সংখ্যা এবার বেড়ে দাঁড়িয়েছে ১৪০টি । আগেরবার ছিল ১২০টি। ঢাকা ও চট্টগ্রামের মিলিয়ে ১০৮টি প্রকাশনা সংস্থা এবারের মেলায় অংশ নিচ্ছে। ২১ দিনব্যাপী এ বইমেলার দশম দিন আজ। বইমেলার পাশেই জিমনেশিয়াম হলে থাকছে প্রতিদিন রবীন্দ্র ও নজরুল উৎসব, ছড়া ও কবিতা পাঠের আসর এবং বসন্ত উৎসবসহ নানা আয়োজন।

মেলায় পাওয়া যাচ্ছে মুক্তিযুদ্ধের ওপর লিখা উপন্যাস, গল্প, বাঙালির ইতিহাস ঐতিহ্য, চট্টগ্রামে মুক্তিযুদ্ধের ইতিহাস, ছোটদের গল্প ও কবিতার বই, বড়দের জন্য রয়েছে কবিতার বই, গল্প, উপন্যাস। মেলায় অনিন্দ্য প্রকাশনী, প্রথমা, বাতিঘর, সাহিত্য বিচিত্রা, চন্দ্রবিন্দু, চট্টগ্রাম প্রেস ক্লাব, ইউপিএল সহ বিভিন্ন বুথের পাশাপাশি নতুন বইয়ের মোড়ক উন্মোচন, মঞ্চ ও সেলফি কর্নার রয়েছে। মেলা পরিষদের কক্ষ, সুপরিসর মিডিয়া সেন্টার, হেলথ কর্নার, ফায়ার সার্ভিস, অভ্যর্থনা কক্ষ, টিভি বুথ, এটিএম ব্যাংকের বুথ, সার্বক্ষণিক সেবা ব্যবস্থাপনার জন্য সিটি করপোরেশনের বিভিন্ন বিভাগের সার্ভিস বুথ রয়েছে।

বইমেলা কমিটির আহবায়ক কাউন্সিলর ড. নিছার উদ্দিন আহমেদ (মঞ্জু) বলেন, মেলায় ক্রেতার উপস্থিতি দিন দিন বাড়ছে, বইপ্রেমীরা ভিড় করছেন। আমরা আশাবাদি, মেলায় বইপ্রেমীদের ভিড় শেষ দিন পর্যন্ত থাকবে। বিকিকিনিও ভাল হচ্ছে। বন্ধের দিন শুক্র-শনিবার বেশি মানুষ আসে। বইমেলা শুরুর পর পাঁচ দিনে ১৫ লাখ ৩৫ হাজার ৫৮০ টাকার বই বিক্রি হয়েছে ১০৮ প্রকাশনার স্টলে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৩ 
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।