ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

অশুভ শক্তি দূর করে বৈশাখ আসে নবতর বার্তা নিয়ে: চবি উপাচার্য 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৩
অশুভ শক্তি দূর করে বৈশাখ আসে নবতর বার্তা নিয়ে: চবি উপাচার্য  ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: বাংলা নববর্ষ বাঙালির প্রাণের উৎসবে পরিণত হয়েছে। চিরায়ত এ উৎসবে সকল ধর্ম-বর্ণের মানুষ উৎসবের আমেজে একাকার হয়।

বাঙালির হৃদয়স্পন্দনে গাঁথা রয়েছে বৈশাখের গৌরবদীপ্ত কাব্য। পুরানো দিনের জীর্ণতা, ক্লান্তি, জঞ্জাল ও সকল অশুভ শক্তি দূর করে পহেলা বৈশাখ আসে নবতর বার্তা নিয়ে।

শুক্রবার (১৪ এপ্রিল) সকাল ১০টায় পহেলা বৈশাখ উপলক্ষে আয়োজিত মঙ্গল শোভাযাত্রা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার এসব কথা বলেন।

চবি শিক্ষার্থী পার্থ প্রতীম মহাজন ও নাহিদ নেওয়াজের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে।  

এছাড়া দিনব্যাপি বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে উদযাপন করা হয় বাংলা নববর্ষ। এর মধ্যে সাংস্কৃতিক অনুষ্ঠান, আবহমান গ্রামবাংলার ঐতিহ্য বলী খেলা, বউচি খেলা ও মোরগ লড়াই ছিলো নববর্ষের অন্যতম আকর্ষণ।  

দিনের শুরুতে চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের নেতৃত্বে অনুষ্ঠিত হয় মঙ্গল শোভাযাত্রা। শোভাযাত্রা শেষে চবির মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন। অনুষ্ঠান শেষে চবি উপাচার্য গ্রাম বাংলার ঐতিহ্যবাহী বিভিন্ন খেলায় অংশগ্রহণকারী বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।   

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৩
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।