ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

সড়ক নিরাপত্তা ও নিরাপদ খাদ্য সচেতনতায় শিক্ষার্থীদের প্রশিক্ষণ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, মে ২২, ২০২৩
সড়ক নিরাপত্তা ও নিরাপদ খাদ্য সচেতনতায় শিক্ষার্থীদের প্রশিক্ষণ ...

চট্টগ্রাম: সড়ক নিরাপত্তা ও নিরাপদ খাদ্য বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীদের প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছেন মেয়র রেজাউল করিম চৌধুরী।
 
সোমবার (২২ মে) প্রথম ধাপে চসিকের আওতাধীন ২০টি স্কুলের কজন করে শিক্ষক ও দুজন করে শিক্ষার্থী প্রশিক্ষণ নেন।

তারা পরবর্তীতে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের বাতি শিক্ষক-শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেবেন। কর্মশালার আয়োজনে চসিককে সহায়তা করছে সেভ দ্য চিলড্রেন ও ইয়ং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশনের (ইপসা)।

কর্মশালার উদ্বোধন করে মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, চসিকের আওতাধীন ৭৫ হাজার শিক্ষার্থীকে সচেতন নাগরিক হিসেবে গড়তে এ উদ্যোগ নিয়েছি। সচেতন শিক্ষার্থীদের নেতৃত্বে সুন্দর চট্টগ্রাম গড়ে উঠবে এ প্রত্যাশায় প্রশিক্ষণ চলমান থাকবে।

কর্মশালায় চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মো. তৌহিদুল ইসলাম স্বাগত বক্তব্যে বলেন, আমাদের লক্ষ্য আগামী দুই মাসের মধ্যে চসিকের আওতাধীন সব শিক্ষক-শিক্ষার্থীকে সড়ক নিরাপত্তা ও নিরাপদ খাদ্য বিষয়ে প্রশিক্ষিত করা।

অনুষ্ঠানে চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার বলেন, আজকের শিক্ষার্থীরা সড়ক নিরাপত্তা ও নিরাপদ খাদ্য সম্পর্কে নানা বিষয় জানতে পেরেছে, যা তারা দৈনন্দিন জীবনে কাজে লাগাবে। একইসঙ্গে তারা সহপাঠীদের এসব বিষয় সম্পর্কে শেখাতে পারবে। এর ফলে আমরা চট্টগ্রামে সড়ক নিরাপত্তা ও নিরাপদ খাদ্য নিশ্চিত করতে পারবো।

কর্মশালায় শিক্ষার্থীদের নিরাপদে সড়ক ব্যবহারের বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন ব্লুমবার্গ ফিলানথ্রপিস ইনিশিয়েটিভ ফর গ্লোবাল রোড সেফটির (বিআইজিআরএস) ট্রান্সপোর্ট কোঅর্ডিনেটর মাহিয়াত হাসনা। তিনি নিরাপদে সড়ক পারাপার ও পথচলার বিষয়ে আলোকপাত করেন। এ ছাড়াও শিক্ষার্থীদের নিরাপদে সাইকেল চালনা এবং অন্যান্য যানবাহন ব্যবহারের কলাকৌশল তুলে ধরেন বিআইজিআরএসের সার্ভিলেন্স কোঅর্ডিনেটর কাজী সাইফুন নেওয়াজ। কর্মশালায় নিরাপদ খাদ্য গ্রহণ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন নিরাপদ খাদ্য কর্মকর্তা ফারহান ইসলাম।

কর্মশালায় উপস্থিত ছিলেন চসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শাহীন-উল ইসলাম, জনসংযোগ ও প্রটোকল অফিসার আজিজ আহমদ, ইপসার প্রজেক্ট কোঅর্ডিনেটর সানজিদা আকতার এবং বিআইজিআরএসের কর্মকর্তারা।
 
বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, মে ২২, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।