ঢাকা, বৃহস্পতিবার, ৬ আশ্বিন ১৪৩০, ২১ সেপ্টেম্বর ২০২৩, ০৬ রবিউল আউয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম-১০ আসনে উপনির্বাচন, আলোচনায় ৪ প্রার্থী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, জুন ৮, ২০২৩
চট্টগ্রাম-১০ আসনে উপনির্বাচন, আলোচনায় ৪ প্রার্থী ...

চট্টগ্রাম: চট্টগ্রাম-১০ আসনে উপ-নির্বাচনের তফসিল বৃহস্পতিবার (০৮ জুন) ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন হতে পারে জুলাইয়ের শেষার্ধে।

এই নির্বাচনে প্রার্থী হতে বেশ কয়েকজনের নাম শোনা গেলেও আলোচনায় আছেন ৪ প্রার্থী।

আওয়ামী লীগের সংসদ সদস্য ডা. আফছারুল আমীনের মৃত্যুতে চট্টগ্রাম-১০ (ডবলমুরিং-হালিশহর-খুলশী-কাতালগঞ্জ) আসনটি গত রোববার (০৪ জুন) শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।

জাতীয় সংসদের কোনো আসন শূন্য হলে তার পরবর্তী নব্বই দিনের মধ্যে উপ-নির্বাচন করতে হয়। অর্থাৎ গত ২ জুন আফছারুল আমীনের মৃত্যুর দিন থেকে পরবর্তী নব্বই দিন হচ্ছে চট্টগ্রাম-১০ আসনে উপ-নির্বাচনের সময়।

এ আসনে উপনির্বাচনে আড়াই মাসের জন্য সম্ভাব্য সংসদ সদস্য প্রার্থী হিসেবে মনোনয়ন চাইতে পারেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন, চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র এম মনজুর আলম, চট্টগ্রামে ১৪ দলের সমন্বয়ক ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন, মহানগর আওয়ামী লীগ নেতা ও নগর যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদ।

এছাড়া আলোচনায় আছেন ডা. আফছারুল আমীনের ছোট ভাই ডা. আরিফুল আমীন ও বড় ছেলে ফয়সাল আমীন, এম এ আজিজের ছেলে সাইফুদ্দিন খালেদ বাহার, জহুর আহমদ চৌধুরীর ছেলে হেলাল উদ্দিন চৌধুরী তুফান, সাবেক সেনা কর্মকর্তা মেজর (অব.) এমদাদুল ইসলাম, আওয়ামী লীগ নেতা সৈয়দ মাহমুদুল হক প্রমুখ।  

এ ব্যাপারে আ জ ম নাছির উদ্দীন, এম মনজুর আলম ও খোরশেদ আলম সুজন কোনও মন্তব্য না করলেও ডা. আফছারুল আমীনের ভাই ডা. আরিফুল আমীন বলেন, পরিবারের পক্ষ থেকে একজনকে মনোনীত করে তার জন্য নৌকার মনোনয়ন চাওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাকে মনোনয়ন দেবেন তার পক্ষে কাজ করবেন।  

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ নেতা ফরিদ মাহমুদ বলেন, দীর্ঘদিন ধরে মাঠের রাজনীতি করে আসছি। তাই আমি দলের মনোনয়ন চাইবো। প্রধানমন্ত্রী মনোনয়ন দিলে নির্বাচন করবো।  

চট্টগ্রাম সিটি করপোরেশনের ৮, ১১, ১২, ১৩, ১৪, ২৪, ২৫ ও ২৬ নম্বর ওয়ার্ড নিয়ে চট্টগ্রাম-১০ আসন। বিগত তিনটি সংসদ নির্বাচনে (২০০৮, ২০১৪ ও ২০১৮) এ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন ডা. আফছারুল আমীন।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, জুন ০৮, ২০২৩
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa