ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শিল্পকলায় বোধনের দুইদিনব্যাপী আবৃত্তি উৎসব শুরু শুক্রবার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, জুন ৮, ২০২৩
শিল্পকলায় বোধনের দুইদিনব্যাপী আবৃত্তি উৎসব শুরু শুক্রবার

চট্টগ্রাম: "ধ্বনির সম্পদ আছে আমাদের চেতনার গভীরে, যে ধ্বনিতে দীপ্ত হয় চিরচেনা প্রিয় কন্ঠস্বর" শিরোনামে দেশের অন্যতম শীর্ষস্থানীয় আবৃত্তি সংগঠন বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রামের দুইদিনব্যাপী আবৃত্তি উৎসব অনুষ্ঠিত হবে ৯ ও ১০ জুন।  

এ উপলক্ষে বন্দরনগরীর এমএম আলী সড়কের জেলা শিল্পকলা একাডেমীতে বসবে ঢাকা, পশ্চিমবঙ্গ সহ দেশের বিভিন্ন জেলার আবৃত্তিকারদের মিলনমেলা।

 

শুক্রবার (৯ জুন) সকাল সাড়ে ৯টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মধ্য দিয়ে উৎসবের সূচনা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি।

বিশেষ অতিথি থাকবেন একুশে পদক প্রাপ্ত আবৃত্তিশিল্পী ও অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায় এবং বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক নূর আনোয়ার হোসেন (রনজু)। অনুষ্ঠানে বোধনের প্রতিষ্ঠাতা-প্রতিষ্ঠাকালীন সদস্য এবং উপদেষ্টাবৃন্দকে সম্মাননা জানানো হবে।  

এতে সভাপতিত্ব করবেন উৎসব আহ্বায়ক আবদুল হালিম দোভাষ। উৎসবে আবৃত্তি পরিবেশন করবেন একুশে পদক প্রাপ্ত জয়ন্ত চট্টোপাধ্যায়, স্বাধীনতা পদক প্রাপ্ত আশরাফুল আলম, ডা. পার্থ প্রতিম পান, সুবীর ভট্টাচার্য, অমিতাভ কাঞ্জিলাল, পারভেজ চৌধুরী, প্রশান্ত চক্রবর্ত্তী, অঞ্চল চৌধুরী, জসীম উদ্দিন বকুল, মাসকুর-এ-সাত্তার কল্লোল, দেওয়ান সাইদুল হাসান, স্বপ্না দে, জয়তী চক্রবর্তী, অনন্ত হীরা, নুনা আফরোজ, আশরাফুল হাসান বাবু, মজুমদার বিপ্লব,মিলি চৌধুরী,ফারুক তাহের প্রমুখ ও সংগীত পরিবেশন করবেন পপলী চক্রবর্ত্তী (ঢাকা) ও শ্রীজয়তী ভট্টাচার্য (ভারত)।

উৎসবের প্রথমদিন বিকালে আবৃত্তিসাধক উৎপল কুণ্ডুর  জীবন ও আবৃত্তি চর্চার ওপর নির্মিত তথ্যচিত্র ''অতএব উৎপল'' প্রদর্শন করা হবে।  

উৎসবের সমাপনী দিন ১০ জুন (শনিবার) সকাল সাড়ে ৯টায় "শিক্ষা প্রতিষ্ঠানের পাঠ্যক্রমে আবৃত্তির প্রয়োজনীয়তা" শিরোনামে সেমিনার অনুষ্ঠিত হবে। প্রবন্ধ পাঠ করবেন ড. নিমাই মন্ডল এবং শিক্ষা-সংস্কৃতি সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ আলোচনা করবেন। বিকেল চারটা থেকে পরিবেশিত হবে দেশ ও দেশের বাইরের বরেণ্য আবৃত্তিশিল্পীদের পরিবেশনায় একক, দ্বৈত ও বৃন্দ আবৃত্তি।

বাংলাদেশ সময়:  ১৭০০ ঘণ্টা, জুন ৮, ২০২৩
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।